পড়া মনে রাখার উপায়

পড়া মনে রাখতে না পারার সমস্যায় প্রায় ছাত্রছাত্রীই ভুগে থাকেন। বারবার পড়ে বা মুখস্থ করে অনেক ছাত্রছাত্রী মনে রাখতে পারেন না। ইদানীং ছাত্রছাত্রীরা প্রায়ই এই সমস্যায় ভুগে থাকেন। আর সেটা হলো কোনোভাবেই পড়া মনে রাখতে না পারা। সাধারণত অতিরিক্ত লেখাপড়ার চাপে তাদের এ সমস্যা হয়ে থাকে। দেখা যায়, অনেক পরিশ্রম করে পড়া মুখস্থ করে পরীক্ষা দিতে গেলেন; কিন্তু পরীক্ষা হলে গিয়ে সব বেমালুম ভুলে বসেছেন। কারণ তারা বেশিক্ষণ পড়া মনে রাখতে পারেন না। আর এ সমস্যা থেকে বাঁচার উপায় কী? আসুন জেনে নিই, সহজ কয়েকটি উপায়ে স্মৃতিশক্তি কীভাবে বাড়ানো যায়, কীভাবে পড়া অনেকক্ষণ মনে রাখা যায়। 
মনোযোগ তৈরি করা : মানুষের সব ক্রিয়াই নিয়ন্ত্রণ করে মন। আর মনটিকেই প্রথমত বুঝিয়ে নিতে হবে যে, এখন আমি এই কাজটি করব এবং এই কাজটি আমাকে মনে রাখতে হবে। তাই পড়ার বিষয়ে আগে মনোযোগী হতে হবে। যে পড়াটি পড়বেন সে পড়াটিতে মনোযোগ স্থাপন করতে হবে।
মেডিটেশন করে নিন : পড়াশোনায় মনোযোগ পুরোপুরি বসাতে চাইলে ব্রেন থেকে যাবতীয় যত চিন্তা তা মুক্ত করতে হবে। অর্থাৎ ব্রেনটিকে রিফ্রেশ করতে হবে। এর জন্য মেডিটেশন সবচেয়ে উপযোগী। মেডিটেশন ব্রেনকে সতেজ ও চিন্তামুক্ত করে তোলে এবং এর কাজ করার ক্ষমতাকে হাজারগুণ বাড়িয়ে দেয়। এর জন্য স্মৃতিশক্তি বাড়িয়ে তুলতে মেডিটেশন করে নিতে পারেন।


জটিল বিষয়গুলো বারবার পড়–ন : মনে রাখার জন্য ছোটবেলা থেকেই বারবার পড়ার অভ্যাস গড়ে তুলতে বলেন বাবা-মায়েরা। একটি বিষয়ে অনেক জটিল প্রসঙ্গ থাকতে পারে। এই জটিল বিষয় বা প্রসঙ্গগুলো একবার পড়ে মনে রাখা সম্ভব নয়। তাই এ ধরনের জটিল বিষয়গুলো বারবার পড়ার অভ্যাস গড়ে তুলুন। প্রয়োজনে অবসর সময়ে তা আওড়াতে পারেন। এতে বিষয়টি মনে থাকবে বেশি। 
বাস্তবের সঙ্গে মিলিয়ে পড়–ন : কোনো কিছু মনে রাখার জন্য তা যদি বাস্তব কোনো বিষয়ের সঙ্গে মিলিয়ে পড়া যায় তাহলে তা অনেক বেশি মনে থাকে। এজন্য যতটা সম্ভব বাস্তব কোনো বিষয়কে উদাহরণ হিসেবে ধরে পড়াটি মুখস্থ করুন। 
পড়াটি কাউকে বোঝান : স্মৃতিশক্তি ধরে রাখতে বা পড়াটি মনে রাখতে সবচেয়ে উপযোগী মাধ্যম হলো যে পড়াটি আপনি পড়েছেন তা অন্যকে বুঝিয়ে বলা। এমন অবস্থায় আপনি যদি কাউকে কোনো জটিল বিষয় বুঝিয়ে বলেন যেমন করে শিক্ষকরা ছাত্র-ছাত্রীদের বুঝিয়ে থাকেন, তাহলে বিষয়টি আপনার মগজে এমনভাবে গেঁথে যাবে, যা কখনোই আপনি ভুলবেন না।
পড়া মনে রাখার জন্য বারবার পড়ার পাশাপাশি একবার কিংবা দুইবার না দেখে লিখতে হবে। এতে বিষয়টা মনে রাখা সহজ হবে।


আন্তর্জাতিক প্রশিক্ষণ পেলেন ৯০ প্রাণী
পোলট্র্রির বিজ্ঞানসম্মত স্বাস্থ্য ব্যবস্থাপনা, সঠিকভাবে রোগবালাই নির্ণয়, চিকিৎসা এবং রোগ
বিস্তারিত
সবার উপরে বাবা-মা
যে-কোনো মানুষের গায়ে হাত তোলাই অপরাধ। আর সন্তান হয়ে বাবা-মায়ের
বিস্তারিত
স্মৃতির মানসপটে যুক্তরাজ্য সফর
বিদেশে যাওয়ার অভিজ্ঞতা হয়তো অনেকেরই হয়ে থাকে। তবে কলেজের প্রতিনিধি,
বিস্তারিত
ব্যবসার ধারণা : গড়তে চাইলে
নিজের পায়ে দাঁড়াতে হলে আপনাকে উদ্যোগী হতে হবে। আর উদ্যোক্তা
বিস্তারিত
৭৫ শতাংশ বৃত্তিতে আইটি ও
বিভিন্ন কারণে যারা আইটিতে দক্ষতা উন্নয়নের সুযোগ থেকে বঞ্চিত তাদের
বিস্তারিত
লক্ষ্য যখন কৃষি বিশ্ববিদ্যালয়
ক্রমবর্ধমান জনসংখ্যার বিপরীতে ক্রমাগত উর্বরা জমির পরিমাণ কমছে। জনসংখ্যার এ
বিস্তারিত