নারী উন্নয়নে জাতিসংঘের সমর্থন চায় সরকার

নারী উন্নয়নে বাংলাদেশ সরকার ‘সবার অন্তর্ভুক্তিমূলক দৃষ্টিভঙ্গি’ গ্রহণ করেছে যেখানে এনজিও, সিভিল সোসাইটি এবং অন্যান্য অংশীজন সরকারি প্রচেষ্টাগুলোকে এগিয়ে নিতে একযোগে কাজ করে যাচ্ছে। বাংলাদেশের এই প্রচেষ্টায় আন্তর্জাতিক সম্প্রদায় বিশেষ করে জাতিসংঘের বলিষ্ঠ সমর্থন প্রয়োজন।

জাতিসংঘ সদর দপ্তরে চলতি কমিশন অন দ্যা স্ট্যাটাস অব উইমেন (সিএসডব্লিউ)- এর ৬২তম সেশনের সাধারণ বিতর্কে অংশ নিয়ে একথা বলেন নারী ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মেহের আফরোজ এমপি।

মেহের আফরোজ বলেন, সাংবিধানিক বাধ্যবাধকতার অংশ হিসেবে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানই প্রথম নারীর মর্যাদা উচ্চতর স্থানে তুলে ধরার প্রক্রিয়া শুরু করেন। জাতির পিতার পথ ধরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদৃষ্টিসম্পন্ন নেতৃত্বে বাংলাদেশ সরকার নারী ও শিশু উন্নয়নে কাঙ্ক্ষিত অগ্রগতি অর্জন করেছে। বিশ্ব অর্থনৈতিক ফোরামের জেন্ডার গ্যাপ র‌্যাংকিং ২০১৭- তে বাংলাদেশ ২৫ ধাপ উপরে ওঠে ৪৭তম অবস্থানে পৌঁছেছে, যা দক্ষিণ এশিয়ার মধ্যে শীর্ষে।

প্রতিমন্ত্রী তার বক্তব্যে নারীর ক্ষমতায়নে বাংলাদেশ সরকার গৃহীত বহুবিধ পদক্ষেপের কথা তুলে ধরে বলেন, সরকার গৃহীত বিভিন্ন পদক্ষেপের ফলে গ্রামীণ নারীরা জাতীয় আর্থ-সামাজিক কর্মকাণ্ডের মূল স্রোতে উঠে আসছে এবং ধাপে ধাপে অতি দারিদ্র্য থেকে বেরিয়ে আসছে।

প্রতিমন্ত্রী তার বক্তব্যে চলমান রোহিঙ্গা সংকটের কথা তুলে ধরে বলেন, বাস্তুচ্যুত রোহিঙ্গাদের অধিকাংশই নারী ও শিশু। এই সঙ্কট মোকাবিলায় আমাদের সবাইকে এগিয়ে আসতে হবে।


প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আ.লীগের গণসংবর্ধনা
দেশের উন্নয়ন ও অর্জনে অনন্য সফলতার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে
বিস্তারিত
‘খালেদার মুক্তির একমাত্র পথ আদালত’
আন্দোলন নয় খালেদার মুক্তির একমাত্র পথ আদালত -এমন মন্তব্য করেছেন
বিস্তারিত
‘খালেদাকে আটকে রেখে সরকার সাজানো
খালেদা জিয়াকে আটকে রেখে সরকার সাজানো নির্বাচন করতে চায় বলে
বিস্তারিত
প্রধানমন্ত্রীর গণসংবর্ধনা, পার্কিংয়ে ডিএমপি’র নির্দেশনা
উন্নয়ন ও অর্জনে অসামান্য অবদান রাখায় আওয়ামী লীগ সভাপতি ও
বিস্তারিত
লোকসভায় আচমকা মোদিকে আলিঙ্গন করলেন
‘পাপ্পু’র বদলে ‘ঝাপ্পি’। ‘হিংসা’র বদলা আলিঙ্গন। এরকমই এক অভাবনীয় মুহূর্তের
বিস্তারিত
আসন্ন নির্বাচনে হাসিনা গোল মিস
সম্প্রতি শেষ হওয়া বিশ্বকাপে মেসি-নেইমার গোল দিতে যথেষ্ট ব্যর্থতা দেখিয়েছে।
বিস্তারিত