সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির শেষ দিনের ভোটগ্রহণ চলছে

দেশের সবোর্চ্চ আদালত সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ২০১৮-১৯ সেশনের দুই দিনব্যাপী নির্বাচনের শেষ দিনের ভোটগ্রহণ চলছে।

সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির শহীদ শফিউর রহমান মিলানায়তনে বৃহস্পতিবার সকাল ১০টা থেকে ৪৫টি বুথে ভোটগ্রহণ শুরু হয়েছে। মাঝখানে ১ ঘণ্টার বিরতি দিয়ে বিকেল ৫টা পর্যন্ত ভোটগ্রহণ চলবে।

গতকাল মোট ৬ হাজার ১৫২ জন ভোটারের মধ্যে ২ হাজার ৬০৯ জন আইনজীবী তাদের ভোটাধিকার প্রয়োগ করেন।

সিনিয়র আইনজীবী এ ওয়াই মশিহুজ্জামানকে আহ্বায়ক করে সাত সদস্যের নির্বাচন পরিচালনা উপকমিটি নির্বাচন পরিচালনা করছে। নির্বাচন সংক্রান্ত কমিটিকে সহযোগিতা করার জন্য ৭০ জন আইনজীবীকে (পোলিং অফিসার) হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। এবারের নির্বাচনে ৬ হাজার ১৫২ জন আইনজীবী তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির এ নির্বাচনে সভাপতি সম্পাদকসহ ১৪টি পদে মোট ৩৩ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচন নির্দলীয় হলেও বরাবরের মতো এবারো সরকার ও বিএনপি-জামায়াত সমর্থিত দুটি আলাদা প্যানেল প্রতিদ্বন্দ্বিতা করছে। মূলত এ দুটি প্যানেলের মধ্যেই মূল প্রতিদ্বন্দ্বিতা হবে বলে সংশ্লিষ্টরা মনে করছেন।

এ নির্বাচনে জ্যেষ্ঠ আইনজীবী অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুনকে সভাপতি এবং শেখ  মোহাম্মদ মোরশেদকে সম্পাদক করে সরকার সমর্থক সাদা প্যানেল প্রতিদ্বন্দ্বিতা করছে। অপরদিকে বর্তমান সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীন ও সম্পাদক এম মাহবুব উদ্দিন  খোকনকে সম্পাদক করে বিএনপি-জামায়াত সমর্থিত নীল প্যানেল নামে আরেকটি একটি প্যানেল প্রতিদ্বন্দ্বিতা করছে।

সরকার সমর্থিত সাদা প্যানেলে প্রতিদ্বন্দ্বিতা করছেন- সভাপতি পদে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের আহ্বায়ক জ্যেষ্ঠ আইনজীবী ইউসুফ হোসেন হুমায়ুন, সাধারণ সম্পাদক পদে শেখ মোহাম্মদ মোরশেদ, সহ সভাপতি আলহাজ আলালউদ্দীন ও ড.  মোহাম্মদ শামসুর রহমান, ট্রেজারার ড. মোহাম্মদ ইকবাল করিম, সহ সম্পাদক মোহাম্মদ আবদুর রাজ্জাক ও ইয়াদিয়া জামান, সদস্য ব্যারিস্টার আশরাফুল হাদী, হুমায়ুন কবির, চঞ্চল কুমার বিশ্বাস, শাহানা পারভীন, রুহুল আমিন তুহিন, শেখ  মোহাম্মদ মাজু মিয়া, মোহাম্মদ মুজিবর রহমান সম্রাট।

নির্বাচনে বিএনপি-জামায়াত সমর্থিত নীল প্যানেলে প্রতিদ্বন্দ্বিতা করছেন- বর্তমান সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীন সভাপতি ও বর্তমান সম্পাদক ব্যারিস্টার মাহবুব উদ্দিন  খোকন সম্পাদক, সহসভাপতি ড.  মো. গোলাম রহমান ভুইয়া, এম গোলাম মোস্তফা,  কোষাধ্যক্ষ নাসরিন আক্তার, সহ-সম্পাদক কাজী জয়নুল আবেদীন, আনজুমানারা  বেগম, সদস্য ব্যারিস্টার সাইফুর আলম মাহমুদ,  মো. জাহাঙ্গীর জমাদ্দার, মো. এমদাদুল হক, মাহফুজ বিন ইউসুফ, সৈয়দা শাহীনারা লাইলী, মো. আহসান উল্লাহ ও মোহাম্মদ মেহদী  হাসান।

তাছাড়া আরো পাঁচজন বিভিন্ন পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন। এরা হচ্ছেন- সভাপতি পদে অ্যাডভোকেট ইউনুস আলী আকন্দ ও শাহ খসরুজ্জামান, সহ-সভাপতি  পদে   মো. আব্দুল জব্বার ভুইয়া, সম্পাদক পদে আলহাজ মোহাম্মদ আবুল বাসার, ও সদস্য পদে তাপস কুমার দাস।


‌‘মিয়ানমার সংলাপে আছে, তবে কাজ
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, রোহিঙ্গা ইস্যুতে তাঁর সরকার মিয়ানমারের সঙ্গে
বিস্তারিত
দেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ : কৃষিমন্ত্রী
সরকারের আন্তরিক প্রচেষ্টায় দেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হয়েছে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী
বিস্তারিত
জবিতে এইচএসসি’র আদলেই ভর্তি পরীক্ষা
জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ৪৪তম একাডেমিক কাউন্সিল সভায় গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী
বিস্তারিত
বিশ্বকাপে বাংলাদেশের মেয়েরা, প্রধানমন্ত্রীর অভিনন্দন
বিশ্বকাপ টি-২০ বাছাই পর্বের ফাইনালে আয়ারল্যান্ডকে হারিয়ে চ্যাম্পিয়ন হওয়ায় এবং
বিস্তারিত
সমুদ্র বন্দরগুলোয় ৩ নম্বর সতর্ক
উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত লঘুচাপটি ঘনীভূত হয়ে একই
বিস্তারিত
নবীন বিশ্ববিদ্যালয় হিসেবে অনেকদূর এগিয়েছে
জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) যাত্রা দেশের অন্যান্য পাবলিক বিশ্ববিদ্যালয় থেকে ব্যতিক্রমী।
বিস্তারিত