নিজের ভুল স্বীকার করলেন জাকারবার্গ

‘ক্যামব্রিজ অ্যানালাইটিকা স্ক্যান্ডাল’ ইস্যুতে অবশেষে মুখ খুললেন প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গ।

নিজের ফেসবুক পেজে এ সংক্রান্ত এক বিবৃতিতে গ্রাহকের তথ্য ডোনাল্ড ট্রাম্পের প্রচারণার কৌশল নির্ধারণের কাজে লাগানোর ঘটনায় ভুল স্বীকার করেছেন তিনি।

ব্রিটেনভিত্তিক ডাটা অ্যানালাইটিক ফার্ম ক্যামব্রিজ অ্যানালাইটিক ৫ কোটি ফেসবুক ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিয়ে একটি সিস্টেম দাঁড় করায়। আর ওই সিস্টেম দিয়ে ২০১৬ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পের পক্ষে প্রচার চালানো হয়। সম্প্রতি যুক্তরাষ্ট্র ও ব্রিটেনের শীর্ষস্থানীয় কয়েকটি সংবাদ মাধ্যম এ সংক্রান্ত প্রতিবেদন প্রকাশ করে।

জাকারবার্গ বলেন, আপনাদের (গ্রাহক) তথ্য রক্ষার দায়িত্ব আমাদের, যদি তা না পারি তাহলে আপনাদের সেবা করার কোনো অধিকার নেই। আমি ফেসবুক প্রতিষ্ঠা করি এবং এ প্লাটফর্মে যা কিছু হয় তার সবকিছুর জন্য দিনশেষে আমিই দায়বদ্ধ।

অবশ্য, ফেসবুক থেকে অবৈধভাবে ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য নিয়ে তা ট্রাম্পের নির্বাচনী প্রচারে ব্যবহারের সব অভিযোগ অস্বীকার করে আসছে ক্যামব্রিজ অ্যানালাইটিকা।

ফেসবুক জানিয়েছে, ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞানের অধ্যাপক আলেকজান্ডার কোগান তার একটি অ্যাপ থেকে ফেসবুকের নীতি লঙ্ঘন করে ক্যামব্রিজ অ্যানালাইটিকাকে তথ্য সরবরাহ করেছেন।

তথ্য ফাঁসের ঘটনায় ফেসবুকের শেয়ারের দাম পড়তে থাকে। এতে সামাজিক মাধ্যমটির বিজ্ঞাপন ব্যবসায়ও ধস নামার আশঙ্কা করা হচ্ছে।


সেনা ও ত্রাণ নিয়ে ভেনেজুয়েলায়
পঁয়ত্রিশ হাজার টন জরুরি সাহায্য এবং একজন কমান্ডারের নেতৃত্বে ১০০ সেনা
বিস্তারিত
যুক্তরাষ্ট্রের মসজিদে দুর্বৃত্তদের আগুন
যুক্তরাষ্ট্রের সাউদার্ন ক্যালিফোর্নিয়ায় একটি মসজিদে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। এ সময়
বিস্তারিত
রাশিয়া-ট্রাম্প আঁতাতের প্রমাণ মেলেনি
২০১৬ সালে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনকালে রাশিয়ার সঙ্গে বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড
বিস্তারিত
তিন বিমানবালাকে মদ খাইয়ে দুই
তিন বিমানবালাকে ধর্ষণের অভিযোগে দুই পাইলটের বিরুদ্ধে মামলা হয়েছে যুক্তরাষ্ট্রে।
বিস্তারিত
সিঙ্গাপুরে ইন্টারনেটে পর্নোগ্রাফি দেখলে যে
এক নজরে দেখে নিন সিঙ্গাপুরের কিছু জানা অজানা তথ্য- ১. সিঙ্গাপুরের
বিস্তারিত
মালিতে বন্দুকধারীদের হামলায় ১৩৪ পশুপালক
পশ্চিম আফ্রিকার দেশ মালির দুটি গ্রামে বন্দুকধারীদের হামলায় অন্ততপক্ষে ১৩৪
বিস্তারিত