নতুন ব্যবসায়ীরা যা মেনে চলবেন


​বর্তমানে অনেক তরুণ অনলাইন ব্যবসার দিকে ঝুঁকছেন। কাজেই এক্ষেত্রে রয়েছে প্রতিযোগিতা। আর এ প্রতিযোগিতার বাজারে টিকে থাকতে হলে এবং নিজের আসন পোক্ত করতে চাইলে কিছু বিষয় জানা জরুরি। নতুন ব্যবসায়ীদের থাকতে হবে সদা উদ্যমী। অলসতা পরিহার করে হতে হবে কঠোর পরিশ্রমী। বন্ধুদের সঙ্গে আড্ডা, বিশ্রাম, ঘোরাঘুরি ভুলে কাজে মনোযোগী হতে হবে। লক্ষ্য স্থির রেখে কঠিন শ্রমের জন্য নিতে হবে মানসিক প্রস্তুতি। আর যেসব ভুল একেবারেই করা যাবে না, সে বিষয়গুলো তুলে ধরা হলোÑ

নিজের নতুন ধারণা দ্রুত কাজে লাগান
ব্যবসার জন্য হয়তো মূলধন বিনিয়োগ করে অনেক পণ্য কিনেছেন অথবা আপনার প্রতিষ্ঠানে ক্যাশঅন ডেলিভারি বা এ ধরনের নতুন কিছু চালু করতে চান, তাহলে দেরি করবেন না। কারণ আপনার ধারণা অন্য কারও মাথায়ও আসতে পারে। বিষয়টি যেহেতু আপনিই প্রথম ভেবেছেন, বাজারে একটা কিছু যখন আপনিই প্রথম আনছেন, তখন স্বাভাবিকভাবেই সেই পণ্য বা সেবা আপনাকে দেবে অনন্যতা। কিন্তু যখনই আপনি দ্বিতীয় বা তৃতীয় হয়ে যাবেন, তখন সেটার আর বিশেষত্ব কিছু থাকবে না। তাই যা করবেন দ্রুত করে ফেলুন।

ব্যতিক্রম কিছু করার চেষ্টা করুন
চারিদিকে এখন প্রচুর দোকান। আপনি যে পণ্যেরই ব্যবসা শুরু করুন না কেন, সবসময় মনে রাখবেন, আপনি একাই সেই ব্যবসা করছেন না; আরও অনেক বিক্রেতা রয়েছেন। তাই আলাদাভাবে নজরে পড়তে আপনার পণ্যকে হতে হবে যথেষ্ট আলাদা। ভিন্নতাই হবে একমাত্র কৌশল, যা ক্রেতাকে হাজার অনলাইন শপের ভিড়েও ফিরিয়ে আনবে আপনার কাছে।

কথা আর কাজে মিল থাকতে হবে
আপনি কী কী করবেন, কীভাবে করবেন, তা নিয়ে হয়তো বিশদ চিন্তা করছেন। কিন্তু যে সময় দরকার, সেই কাজ বাস্তবায়নে তা করছেন না। এভাবে আপনি এগোতে পারবেন না। প্রতিদিন বরং নিজের কাজের একটা লক্ষ্য ঠিক করুন। সে অনুযায়ী দিন শেষে মিলিয়ে দেখুন কী কী করেছেন, আর কী বাকি আছে। কাজই আপনাকে এগিয়ে নিয়ে যাবে। পরিশ্রম হলেও দিনের কাজ দিনে শেষ করুন। বেশি চিন্তা করে সময় নষ্ট করবেন না।

যে-কোনো অবস্থায় সৎ থাকুন
সততা মানুষের বড় গুণ, যা মানুষকে চুম্বকের মতো আকর্ষণ করে। তাই যে-কোনো অবস্থায় সৎ থাকার চেষ্টা করুন। সততা এমন এক শক্তি, যা মানুষকে মেরুদ- সোজা করে বাঁচতে শেখায়; সুন্দর ও সঠিক পথে পরিচালনা করে। তাই যত সমস্যাই থাকুক, যত বিপদ আসুক, যে-কোনো অবস্থায় সততা ধরে রাখুন। বিপদ একসময় কেটে যাবে।

এই পরামর্শগুলো মেনে চললেই মোটামুটি সফল ব্যবসায়ী হতে পারেন। আর একজন তরুণ ব্যবসায়ীকে সময়ের যথার্থ মূল্য দিতে হবে। মনে রাখতে হবে, নষ্ট করার মতো সময় নতুন ব্যবসায়ীর নেই। ব্যবসা প্রতিষ্ঠিত হয়ে গেলে তখন জীবনকে উপভোগ করুন নিজের মতো করে।


ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্টে উচ্চশিক্ষা
মো. সাইফুল ইসলাম খান এইচএসসি পরীক্ষা শেষে মাথায় নতুন ভাবনাÑ কোন
বিস্তারিত
পড়তে চাইলে সাংবাদিকতা ও গণযোগাযোগ
আজকাল শিক্ষিত, উচ্চবিত্ত, মধ্যবিত্ত, অথবা নিম্নবিত্ত কারোর জীবনেই মিডিয়ার অনুপস্থিতি
বিস্তারিত
সম্ভাবনাময় বিষয় মাল্টিমিডিয়া অ্যান্ড ক্রিয়েটিভ
মো. সাইফুল ইসলাম খান মাল্টিমিডিয়া প্রযুক্তি ও সৃজনশীল আর্টসের মধ্যে সমন্বয়
বিস্তারিত
ব্রিটিশ কাউন্সিলের সহযোগিতায় আয়োজিত ‘এন্ট্রাপ্রেনারশিপ
ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশের সহযোগিতায় বাংলাদেশ ইউকে অ্যালুমনাই নেটওয়ার্কের (ইটকঅঘ) ব্যানারে
বিস্তারিত
পড়ার বিষয় যখন পুষ্টি ও খাদ্য
মানুষের দৈনন্দিন জীবনযাপনের জন্য যে পাঁচটি মৌলিক উপাদান রয়েছে তার
বিস্তারিত
যুগোপযোগী শিক্ষা টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং
মানুষের জীবিকার জন্য প্রয়োজন একটি নিশ্চিত এবং নিরাপদ কর্মসংস্থান। নিশ্চিত
বিস্তারিত