বন্ধুত্ব হোক চিরদিনের

‘বন্ধুত্ব’ এমন একটা শব্দ, যা জীবনের প্রতিটি ক্ষেত্রে ওতপ্রোতভাবে জড়িয়ে আছে। শৈশবের নির্মল জীবন থেকে শুরু করে বার্ধক্যের অবসরে বন্ধুর সাহচর্য খুব সাধারণ মহূর্তকে যেন অসাধারণ করে তোলে। অসংখ্য সুখ-দুঃখ, হাসি-কান্না, আনন্দ-বেদনার সঙ্গী এই ‘বন্ধু’ নামক মানুষগুলো; যারা রক্তের নয়, আত্মার বন্ধনে জড়িয়ে থাকে।

সময়ের সঙ্গে গড়ে ওঠা বন্ধুত্ব 
কলেজের প্রথম দিনের ক্লাস। এক কোণে চুপচাপ বসে আছে নিশা। হন্তদন্ত হয়ে ছুটে এসে ঠিক তার পাশেই বসলো রাফা। আগ বাড়িয়ে রাফাই কথা বলল নিশার সঙ্গে। এরপর ক্লাসের ফাঁকে ফাঁকে কথা বলা, বিরতির সময় একসঙ্গে ক্যান্টিনে নাশতা করা আর ক্লাস লেকচারগুলো আদান-প্রদান করতে করতে একসময় ওদের দুজনের গভীর বন্ধুত্ব হয়ে গেল। শুধু ভালোলাগা-মন্দলাগা শেয়ার করাই নয়, প্রয়োজনে-অপ্রয়োজনে সবসময় দুজন পাশাপাশি থেকেছে। এমন করে স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয় জীবনে অনেকেই খুব ভালো বন্ধু হয়ে যায়। ক্লাস বা আড্ডায় সবার উচ্ছ্বসিত চেহারা যেন তা জানান দেয় খুব সহজেই।
মানসিক প্রশান্তিতে বন্ধু
‘বন্ধুত্ব’ এমন একটা সম্পর্ক যেখানে গুরুজনের কঠোর শাসনের আধিপত্য নেই, নেই কনিষ্ঠের কাছে আদর্শ পাঠদানের জটিলতা। ‘বন্ধু’ যেন নিজের মনেরই একটা খোলা জানালা। যাদের সঙ্গে নিছক আনন্দে মেতে ওঠা যায়, এক মুহূর্তে যাদের সঙ্গে হাজারো কথার ফুলঝুরি ঝরে। যেখানে একজনÑ ঠিক তার বন্ধুর অবস্থান থেকেই মনের কথাগুলো বোঝার চেষ্টা করে। এমনকি ভুল শোধরানোর মতো কঠিন কাজটাও যারা করে খুব সহজেই। এ কারণে অবসাদে তারা হয় মানসিক শক্তি; আর মন খারাপের দিনে মন ভালো করার জাদুকাঠি। 
অনুপ্রেরণায় বন্ধু 
ভর্তি পরীক্ষায় মনমতো বিশ্ববিদ্যালয়ে চ্যান্স না পাওয়ায় মানসিকভাবে ভেঙে পড়েছিল শাফাত। ক্লাস-পড়ালেখা-আড্ডা কোনো কিছুতেই মন বসে না তার। বন্ধু হয়ে পাশে এলো মিরাজ, হুমায়ুন, শিখা আর নিশিতা। একসঙ্গে পড়ালেখা, স্বেচ্ছাসেবী সংগঠনগুলোতে কাজ করা, ডিবেট ক্লাব কিংবা আশপাশে কোথাও দল বেঁধে ঘুরতে যাওয়াÑ এসবের মাঝে একসময় সে খেয়াল করল মন খারাপটা কেটে গেছে নিজের অজান্তেই। একাডেমিক রেজাল্টও ক্রমেই ভালো হতে লাগল।
এমন করে বন্ধুদের অনুপ্রেরণায় বদলে যেতে পারে জীবনের চিত্র। বিরক্তিকর জীবন হয়ে উঠতে পারে আনন্দ আর উদ্যমে পরিপূর্ণ। 
জ্ঞানের পরিসীমা বৃদ্ধিতে বন্ধু
‘একটা বই ১০০টা বন্ধুর সমান; কিন্তু একজন ভালো বন্ধু পুরো একটা লাইব্রেরির সমান’Ñ বন্ধু সম্পর্কে এপিজে আবদুল কালামের এমন উক্তি থেকে সহজেই বোঝা যায়, জীবনে একজন ভালো বন্ধুর ভূমিকা কতখানি হতে পারে!
একজন ভালো বন্ধু তার জ্ঞান-গরিমা-অভিজ্ঞতা-সুপরামর্শ দিয়ে অন্যকেও সমৃদ্ধ করতে পারে। জীবনের পরতে পরতে ছড়িয়ে থাকা জ্ঞানের আলো দিয়ে আলোকিত করতে পারে বন্ধুর পৃথিবীকেও। 
দুঃসময়ে বন্ধু
বন্ধুত্ব মানে শুধুই হাসি-আড্ডা-গান নয়। কঠিন সময়গুলোতে পাশে থেকে সাহস দেওয়াও প্রকৃত বন্ধুত্বের পরিচয়। এক ভালুক আর দুই বন্ধুর গল্প আমরা পড়েছি। বিপদের সময় বন্ধুকে ফেলে এক বন্ধু গাছে উঠে যায়। অপর বন্ধুটি মরার ভান করে মাটিতে শুয়ে থাকে। ভালুক এসে তাকে শুঁকে দেখে মৃত মনে করে ফিরে যায়। ভালুক চলে যাওয়ার পর গাছ থেকে নেমে ওই বন্ধুটি যখন মাটিতে শুয়ে থাকা বন্ধুকে বললÑ ‘ভালুক তোমায় কি বলে গেল?’ তখন অপর বন্ধুটিও উত্তর দিলÑ ‘বিপদেই বন্ধুর পরিচয়’। 
বিপদের মুখে ঠেলে দেয় এমন বন্ধু আসলে কারোরই কাম্য নয়। একটি স্বনামধন্য বিশ্ববিদ্যালয় পড়–য়া ছাত্র মাহফুজ (ছদ্মনাম)। হঠাৎ জানা গেল তার ব্লাড ক্যান্সার। চিকিৎসার জন্য মোটা অঙ্কের অর্থের প্রয়োজন। ব্লাড ক্যান্সারে আক্রান্ত মাহফুজের জন্য এবার তার বন্ধুরা আটঘাট বেঁধে নামল টাকা জোগাড় করতে। ফলাফল যা-ই হোক না কেন, এই যুদ্ধটা তাদের বন্ধুকে কিছুতেই তারা একা করতে দেবে না; যুদ্ধটা করবে সবাই মিলে একসঙ্গে। 
বন্ধুত্বের এমন অনেক দৃষ্টান্ত আমরা আমাদের আশপাশেই দেখতে পাই। যান্ত্রিকতার পৃথিবীতে এমন কিছু সম্পর্কই যেন অবিনশ্বর হয়ে থাকে যুগ থেকে যুগান্তরে। বেঁচে থাক বন্ধুত্বের বন্ধনগুলো। বন্ধুদের সহযোগিতায় সহজ হোক বন্ধুর পথচলা।


ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে ‘টিআইবি-ডিআইইউ ইয়েস
ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ
বিস্তারিত
চট্টগ্রামে ১০ দিনব্যাপী রবি-দৃষ্টির বিতর্ক
চট্টগ্রাম শিল্পকলা একাডেমি অডিটরিয়ামে রবি-দৃষ্টির আয়োজনে ১০ দিনব্যাপী বিতর্ক প্রতিযোগিতা
বিস্তারিত
ইস্টওয়েস্ট বিশ্ববিদ্যালয়ে শীতকালীন সেমিস্টারের নবীনবরণ
নানা আয়োজনের মধ্য দিয়ে দেশের অন্যতম বেসরকারি বিশ্ববিদ্যালয়, ইস্টওয়েস্ট বিশ্ববিদ্যালয়
বিস্তারিত
ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্টে উচ্চশিক্ষা
মো. সাইফুল ইসলাম খান এইচএসসি পরীক্ষা শেষে মাথায় নতুন ভাবনাÑ কোন
বিস্তারিত
পড়তে চাইলে সাংবাদিকতা ও গণযোগাযোগ
আজকাল শিক্ষিত, উচ্চবিত্ত, মধ্যবিত্ত, অথবা নিম্নবিত্ত কারোর জীবনেই মিডিয়ার অনুপস্থিতি
বিস্তারিত
সম্ভাবনাময় বিষয় মাল্টিমিডিয়া অ্যান্ড ক্রিয়েটিভ
মো. সাইফুল ইসলাম খান মাল্টিমিডিয়া প্রযুক্তি ও সৃজনশীল আর্টসের মধ্যে সমন্বয়
বিস্তারিত