অনলাইনে যে বিষয়গুলো পড়বেন

সারা বিশ্ব এখন ইন্টারনেটের মুঠোয়। ইন্টারনেটের জগতে কি না আছে। ইন্টারনেট জগৎকে বলা হয় পৃথিবীর সর্ববৃহৎ তথ্যভা-ার । খেলা, বিনোদন থেকে শিক্ষা সবই আছে এখানে। একে শিক্ষার দুয়ার বললেও ভুল হবে না। যেহেতু শিক্ষার বিষয়টি এসেছে, তখন অনলাইন শিক্ষা নিয়ে কথা বলাই যায়। বিশ্বের ১৬০টি দেশের প্রায় ১৫ লাখ শিক্ষার্থীর জন্য বিশ্ববিদ্যালয় পর্যায়ে বিনামূল্যে লেখাপড়া করার সুযোগ আছে। শতাধিক বিষয়ের ওপর বিনামূল্যে অনলাইনে উচ্চশিক্ষা নিতে পারার বিষয়টিও অবাক করার মতো।


অনলাইনে বিশ্বের অনেক প্রতিষ্ঠিত বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি নেওয়ার বিষয়টি জনপ্রিয় হয়ে উঠেছে। বিশেষ করে কলেজপড়–য়া শিক্ষার্থীদের মধ্যে এর প্রচলনটি বেশি। যে-কেউ চাইলেই বাসায় বসে কিংবা অফিসের অবসরে অনলাইনে স্বল্প খরচে করে নিতে পারেন স্নাতক ডিগ্রি অথবা পেশাগত যে-কোনো শর্ট কোর্স। যুক্তরাষ্ট্রে ২০১২ সালে চালানো এক জরিপে দেখা যায়, কলেজপড়–য়া শিক্ষার্থীদের মধ্যে ৬ লাখ ৭০ হাজার জন অনলাইনে অন্তত একটি কোর্স হলেও করেছেন। কোর্স শেষ করার এক বছর পর এ শিক্ষার্থীদের ওপর ২০১৩ সালে জরিপ চালিয়েছে ইডোভেঞ্চার নামে একটি গবেষণামূলক প্রতিষ্ঠান। জরিপে অংশ নেওয়া শিক্ষার্থীদের ৬৬ শতাংশই মনে করে তারা অনলাইন কোর্স থেকে লাভবান হয়েছে। অনলাইনে উচ্চশিক্ষা ওয়েব-নির্ভর শিক্ষাদান পদ্ধতিকেই সাধারণত অনলাইন এডুকেশন বা ই-লার্নিং সিস্টেম বলা হয়। প্রচলিত শিক্ষাপদ্ধতির সঙ্গে অনলাইন পদ্ধতির তেমন কোনো পার্থক্য নেই। 
দূরে বসে অনলাইনে শিক্ষা গ্রহণ করার মাধ্যম দুটি হচ্ছে অনলাইন ও অফলাইন। এ পদ্ধতিতে শিক্ষার্থীকে সরাসরি ক্লাসে উপস্থিত থেকে শিক্ষা অর্জন করতে হয় না। একটি ইন্টারনেটযুক্ত কম্পিউটার থাকলেই উচ্চশিক্ষা গ্রহণ করা যায়। অনলাইনে বিভিন্ন বিষয়ে ডিগ্রি নেওয়া যায়। ইনফরমেশন টেকনোলজির (আইটি) মতো বিষয় শিক্ষার্থীদের পছন্দের তালিকায় তিন নম্বরে রয়েছে। অন্যদিকে ব্যবসায় প্রশাসনের মতো বিষয় রয়েছে পছন্দ তালিকার শীর্ষে। এছাড়াও অন্য বিষয়গুলো হচ্ছে ম্যানেজমেন্ট, অ্যাকাউন্টিং, আইন (ক্রিমিন্যাল জাস্টিস), ফিন্যান্স, সাইকোলজি ও হেলথ কেয়ার। 
বিষয়ভিত্তিক জনপ্রিয়তা ব্যবসায় প্রশাসন ও অ্যাকাউন্টিং : বিশ্বের যে-কোনো বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের কাছে সবচেয়ে জনপ্রিয় বিষয় ব্যবসায় প্রশাসন ও অ্যাকাউন্টিং। বাংলাদেশেও শিক্ষার্থীদের কাছে বিষয়টি বেশ জনপ্রিয়। অনলাইনে এ কোর্সের মাধ্যমে একজন শিক্ষার্থী ব্যবসায় নীতি ও আইন, অপারেশন ব্যবস্থাপনা, ব্যবসায় নীতি ও কৌশল, অ্যাকাউন্টিং ইনফরমেশন সিস্টেম এবং অডিটিং বিষয়ে ক্লাস করতে পারবে। প্রতিনিয়ত ব্যবসার ধরন ও কৌশল পরিবর্তন হয়। পরিবর্তন হয় ভোক্তাদের রুচি। পরিবর্তনের সঙ্গে তাল মিলিয়ে অনলাইন ডিগ্রি সবসময় আপডেট একটি কারিকুলামে হয়ে থাকে। এ কারণে ব্যবসা প্রশাসন ও অ্যাকাউন্টিংয়ের মতো বিষয়ে অনলাইনে কোর্স করে শিক্ষার্থীরা লাভবান হতে পারে। 
ইনফরমেশন টেকনোলজি (আইটি) : জরিপ অনুযায়ী ব্যবসায় প্রশাসন ও অ্যাকাউন্টিং বিষয়ের পর যে বিষয়ে অনলাইনে সবচেয়ে বেশি সংখ্যক শিক্ষার্থী ডিগ্রি নিচ্ছেন, তা হলো ইনফরমেশন টেকনোলজি। গুরুত্বপূর্ণ এ বিষয়টি নিয়ে বেশি কিছু বলার হয়তো দরকার হবে না। বর্তমান পেশাগত, এমনকি ব্যক্তিগত জীবনে অবশ্যই তথ্যপ্রযুক্তি বিষয়ে আপডেট থাকতে হবে। সি++ প্রোগ্রামিং, কম্পিউটার নেটওয়ার্কিং, ডেটাবেজ ম্যানেজমেন্ট, অ্যাকাউন্ট টু ডেটার মতো অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়গুলো হাতেকলমে অনলাইনে ভার্চুয়াল ক্লাস করার সুযোগ রয়েছে। 
আইন (ক্রিমিন্যাল জাস্টিস) : আইনের শিক্ষার্থীরাই যে শুধু এ বিষয়ে অনলাইন কোর্স করছেন এমন কিন্তু নয়, অনেক পেশাজীবীর জন্য আইন জানা বাধ্যতামূলক। ক্রিমিনোলজি, পুলিশ ও কমিউনিটি রিলেশন, এমনকি জুভেনিল জাস্টিসের মতো বিষয়গুলোর ওপর অনলাইন ডিগ্রি নেওয়া যাবে। 
ফিন্যান্স : ফিন্যান্সের শিক্ষার্থীদের জন্য পছন্দের অনেক বিষয় আছে অনলাইন ডিগ্রিতে। এগুলোর মধ্যে ইনভেস্টমেন্ট, ফিন্যান্সিয়াল মার্কেটস অ্যান্ড ইনস্টিটিউশন, ইন্টারন্যাশনাল ফিন্যান্স ইত্যাদি। 
সাইকোলজি : বর্তমানে অনলাইন হোক আর অফলাইন, সাইকোলজি বা মনোবিদ্যা বিষয়টি বেশ জনপ্রিয় হয়ে উঠছে। জীবনের নানা সমস্যা নিয়ে সাইকোলজিস্টের কাছে যাওয়া মানুষের সংখ্যা দিন দিন বাড়ছে। উন্নত বিশ্বে মানসিক সমস্যার সমাধানে অনেকেই এখন সচেতন হচ্ছেন। ঘরে বসে অনলাইনে সাইকোলজি বিষয়ে অনেক কোর্স বা ডিগ্রি আছে। পেশাগত দিক থেকে নিজেকে ভিন্নভাবে উপস্থাপন করার লক্ষ্য নিয়ে অনেকেই এই বিষয়ে কোর্স করছেন। 
হেলথ কেয়ার অ্যাডমিনিস্ট্রেশন : উন্নত প্রযুক্তির হাত ধরে প্রতিনিয়ত চিকিৎসাবিজ্ঞান উন্নত হচ্ছে। সঙ্গে সঙ্গে উন্নত হচ্ছে রোগীকে উন্নত সেবা দেওয়ার বিভিন্ন পদ্ধতি। এ কারণে হেলথ কেয়ার অ্যাডমিনিস্ট্রেশনের মতো বিষয় জনপ্রিয় হয়ে উঠছে। উন্নত হাসপাতাল বা ডায়াগনস্টিক সেন্টারে চাকরির জন্য এই বিষয়ের কোর্স অনেক সহায়তা করবে। এ ডিগ্রি হাসপাতাল পরিচালনার ক্ষেত্রেও জ্ঞান লাভে সহায়তা করবে। অনলাইনে শিক্ষাদানকারী প্রতিষ্ঠান অনলাইন-ভিত্তিক শিক্ষাদানকারী প্রতিষ্ঠানের মধ্যে কাপলান ইউনিভার্সিটি অন্যতম। শিক্ষার্থীরা প্রয়োজনীয় সব তথ্যের বিস্তারিত জানা যাবে বিশ্ববিদ্যালটির ওয়েবসাইট থেকে। এছাড়া এই লিংকে গিয়ে সরাসরি ভর্তির আবেদন করা যাবে। 


ক্যারিয়ার গঠনে পরামর্শ
প্রতি বছর কলেজ এবং ইউনিভার্সিটির নতুন ডিগ্রিধারীরা বর্তমান প্রতিযোগিতামূলক চাকরির
বিস্তারিত
‘তথ্যে তারুণ্যে নিত্য সত্যে’ প্রতিপাদ্য
‘তথ্যে তারুণ্যে নিত্য সত্যে’ প্রতিপাদ্য নিয়ে বর্ণাঢ্য আয়োজনে ১৯ সেপ্টেম্বর
বিস্তারিত
জাবির ২৫ শিক্ষার্থী জাপানে চাকরি
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ২৫ শিক্ষার্থীকে
বিস্তারিত
ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে ‘টিআইবি-ডিআইইউ ইয়েস
ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ
বিস্তারিত
চট্টগ্রামে ১০ দিনব্যাপী রবি-দৃষ্টির বিতর্ক
চট্টগ্রাম শিল্পকলা একাডেমি অডিটরিয়ামে রবি-দৃষ্টির আয়োজনে ১০ দিনব্যাপী বিতর্ক প্রতিযোগিতা
বিস্তারিত
ইস্টওয়েস্ট বিশ্ববিদ্যালয়ে শীতকালীন সেমিস্টারের নবীনবরণ
নানা আয়োজনের মধ্য দিয়ে দেশের অন্যতম বেসরকারি বিশ্ববিদ্যালয়, ইস্টওয়েস্ট বিশ্ববিদ্যালয়
বিস্তারিত