হার্ডওয়্যার ইন্ডাস্ট্রি উন্নতিকরণ বিষয়ক সেমিনার

দেশের কম্পিউটার হার্ডওয়্যার শিল্পকে বেগবান এবং লাভজনক খাত করতে বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস) অনেকগুলো উদ্যোগ হাতে নিয়েছে। আইসিটি শিল্পের মধ্যে হার্ডওয়্যার একটি গুরুত্বপূর্ণ পণ্য। এই শিল্পের স্বার্থে আইসিটি পণ্য ব্যবসায়ী এবং ক্রেতাদের অধিকার নিশ্চিত করতে এমআরপি নীতি প্রণয়ন করেছে বিসিএস। কোন ধরণের আইসিটি পণ্য সর্বোচ্চ খুচরা মূল্য (এমআরপি) উল্লেখ করা ব্যতীত অনলাইন বা অফলাইনে বিক্রি করা যাবে না বলে জানান সেমিনারের বিশেষ অতিথি বিসিএস সভাপতি ইঞ্জিনিয়ার সুব্রত সরকার।

রোববার (৬ মে) সন্ধ্যা ৭টায় বিসিএস ইনোভেশন সেন্টারে ‘চ্যালেঞ্জ অব দি কম্পিউটার হার্ডওয়্যার ইন্ডাস্ট্রি অব বাংলাদেশ: রিকমেন্ডেশনস ফর ইম্প্রুভমেন্ট’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন বিসিএস সভাপতি ইঞ্জিনিয়ার সুব্রত সরকার।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সিনিউজের প্রকাশক এবং দি ডাটাবিজ সফটওয়্যার লিমিটেডের প্রধান কার্যনির্বাহী কর্মকর্তা রাশেদ কামাল। তিনি বর্তমান কম্পিউটার হার্ডওয়্যারের বাজারের অবস্থা, উন্নতি, ব্যবসা সম্প্রসারণ, ব্যবসার সমস্যা এবং সমাধানের উপায় সম্পর্কে সেমিনারে বক্তব্য ‍প্রদান করেন।

সেমিনারে সভাপতিত্ব করেন বিসিএস মহাসচিব মোশারফ হোসেন সুমন। তিনি বলেন, ‘কম্পিউটার হার্ডওয়্যার শিল্পকে বিকশিত করতে এ ধরণের সেমিনার গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। কম্পিউটার ব্যবসায়ীরা এই সেমিনার থেকে প্রাপ্ত তথ্য দিয়ে নিজেদের ব্যবসা নিয়ে নতুন করে চিন্তা করার ফুসরত পান। প্রযুক্তি পণ্য ব্যবসায়ীদের সুবিধার্থে আমদানীকারক থেকে শুরু করে খুচরা বিক্রেতাদের মধ্যে মেলবন্ধন তৈরি করতে বিসিএস আরও সেমিনারের আয়োজন করবে। বাজারকে স্থিতিশীল করতে সবার সহযোগিতা আমাদের কাম্য।’

সভায় প্যানেলিস্ট হিসেবে ফ্লোরা লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোস্তাফা শামসুল ইসলাম, স্মার্ট টেকনোলজিস বিডি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ জহিরুল ইসলাম এবং গ্লোবাল ব্যান্ড প্রাইভেট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক রফিকুল আনোয়ারসহ তারা বক্তব্য রাখেন এবং ব্যবসায়িদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। সেমিনারের মূল প্রবন্ধ উপস্থাপকের প্রশংসা করেন এবং এ রকম সেমিনার আরও আয়োজনের জন্য রাশেদ কামালকে জানান বক্তারা। 

সেমিনারে বিসিএস সহ-সভাপতি ইউসুফ আলী শামীম, কোষাধক্ষ্য মো. জাবেদুর রহমান শাহীন, পরিচালক মো. শাহিদ-উল-মুনীর, মো. আছাব উল্লাহ খান জুয়েল, মো. মোস্তাফিজুর রহমান, আইসিটি বিজনেস প্রমোশন কাউন্সিলের (আইবিপিসি) নির্বাহী কর্মকর্তা মীর শরিফুল বাশারসহ দেশের প্রযুক্তি প্রতিষ্ঠানের আমদানীকারক প্রতিষ্ঠানের উর্ধ্বতন কর্মকর্তা, ১৫০ জনের বেশি আইসিটি পণ্য ব্যবসায়ী এবং সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

সেমিনারটি সঞ্চালনা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. কাজী মোশতাক গাউছুল হক। বাংলাদেশ কম্পিউটার সমিতি, মাসিক সিনিউজ এবং আইসিটি বিজনেস প্রমোশন কাউন্সিল যৌথভাবে এ সেমিনারের আয়োজন করে।


স্মার্টফোনের কারণে গড়ে উঠছে মানসিকভাবে
স্মার্টফোন! বর্তমানের যাপিত জীবনের অন্যতম মূল অনুসঙ্গ। কিন্তু নুতন প্রজন্মের
বিস্তারিত
যৌন হয়রানি নিয়ে গুগল কর্মীদের
বিশ্বব্যাপী নজিরবিহীন এক প্রতিবাদের জন্ম দিয়েছে গুগলের কর্মীরা। অফিসে যৌন
বিস্তারিত
হোয়াটসঅ্যাপে আসছে স্টিকার ফিচার
মনের ভাবকে আরও সুন্দর করে ব্যক্ত করতে হোয়াটসঅ্যাপে আসছে স্টিকার
বিস্তারিত
উবারে মিলবে চাকরি
রাইড শেয়ারিং প্রতিষ্ঠান হিসেবে বিভিন্ন দেশে সফলতা পাওয়ার পর এবার
বিস্তারিত
গ্রামীণফোনের ‘০১৩‍‍’ সিরিজের নম্বরের যাত্রা
দেশের শীর্ষস্থানীয় মোবাইল ফোন অপারেটর গ্রামীণফোন ‘০১৭’ সিরিজের নম্বরের পাশাপাশি
বিস্তারিত
শিক্ষার্থীদের পছন্দের শীর্ষে ‘জেড এয়ার’
যুক্তরাষ্ট্রভিত্তিক ব্র্যান্ড ‘আইলাইফ’ বাংলাদেশে জেনুইন উইন্ডোজ অপারেটিং সিস্টেমসহ ল্যাপটপ বাজারজাত
বিস্তারিত