পানিফলে বাড়তি আয়

কম খরচে অধিক লাভ পাওয়ায় জামালপুরের মুক্ত জলাশয়গুলোয় বাণিজ্যিকভাবে চাষ হচ্ছে পানিফল। খেতে সুস্বাদু আর ফরমালিনমুক্ত হওয়ায় স্থানীয়দের কাছে বেশ জনপ্রিয় এ পানিফল। জামালপুরের নদীভাঙন কবলিত এলাকায় এ ফলটি চাষ করে কৃষক বাড়তি আয়ের পাশাপাশি ধীরে ধীরে স্বাবলম্বী হয়ে উঠছেন। এখানকার পানিফল যাচ্ছে রাজধানী ঢাকাসহ বিভিন্ন জেলায়।

স্থানীয় কৃষক জানান, খাল, বিল, ডোবা ও নালাতে পানিফল চাষ করা হয়। জুন মাসের প্রথম সপ্তাহে চাষ শুরু হয় চাষ। বিঘাপ্রতি মাত্র ১০ থেকে ১২টি পানিফল গাছ ফেলে রাখলেই চলে। কচুরিপানার মতো দেখতে এ ফলগাছে মাত্র ১২০ দিনেই ফলন পাওয়া যায়। পানিফল চাষে প্রতি একরে কৃষক ৩ থেকে সাড়ে ৩ হাজার টাকা খরচ হয় আর লাভ হয় ৩০ হাজার টাকা। বর্তমানে প্রতি মণ পানিফল ৮০০ থেকে ১ হাজার টাকা দরে বিক্রি হচ্ছে। কৃষি বিভাগের তথ্যনুযায়ী জামালপুর জেলার সরিষাবাড়ী, দেওয়ানগঞ্জ ও ইসলামপুর উপজেলার প্রায় ২৫০ হেক্টর জমিতে পানিফল চাষ করা হয়। এ ফল চাষে প্রায় ৫০০ চাষি প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িয়ে আছে। জেলায় উৎপাদিত এসব পানিফল স্থানীয় চাহিদা মিটিয়ে বিক্রি করা হয় রাজধানী ঢাকাসহ অন্যান্য জেলায়। সাধারণত জুন মাসে মুক্ত জলাশয়ে কচুরিপানার মতো পানিফলের গাছ ছড়িয়ে দেয়া হয়। অক্টোবরের শেষ থেকে ডিসেম্বর পর্যন্ত এসব গাছে ফল আসে। ১০ বিঘা জলাশয়ে পানিফল আবাদ করতে খরচ হয় ৫০ থেকে ৬০ হাজার টাকা আর তা থেকে ৭ থেকে ৮ লাখ টাকা আয় করা যায়। পানিফল ফরমালিনমুক্ত হওয়ায় ছোট-বড় সবার কাছেই খুব প্রিয়। সরকারের সহযোগিতা আর কৃষি বিভাগের যথাযথ পরামর্শ পেলে এখানকার কৃষক আরও বেশি পরিমাণ জলাশয়ে পানিফল চাষ করে আর্থিকভাবে লাভবান হতে পারবে।

জামালপুর কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপপরিচালক কৃষিবিদ    ড. মোঃ রফিকুল ইসলাম বলেছেন, কৃষি বিভাগের পক্ষ থেকে সব ধরনের সহযোগিতার পাশাপাশি চাষিদের উন্নত জাত সম্পর্কে ধারণা দিয়ে তৃণমূল পর্যায়ে কৃষি কর্মকর্তারা পানিফল নিয়ে কাজ করে যাচ্ছেন। নিয়মিত ফসলের সঙ্গে পানিফল চাষে এ জেলার কৃষক বাড়তি আয় করছেন।


উলিপুরের চরাঞ্চলে তিসি চাষে কৃষকের
কুড়িগ্রামের উলিপুরে এবারে তিসি চাষ এর বাম্পার ফলনের সম্ভাবনা দেখছে
বিস্তারিত
উলিপুরের চরাঞ্চলে ভুট্টাচাষের উজ্জ্বল সম্ভাবনা
কুড়িগ্রামের উলিপুরে বিভিন্ন নদ-নদীর অববাহিকায় জেগে উঠা চর সমুহে ভুট্টা
বিস্তারিত
নকলায় হাঁসের খামারে দিন বদল
অভিজ্ঞতা আর কঠোর পরিশ্রমের ফলে যেকোন কাজে যে কেউ স্বাবলম্বী
বিস্তারিত
কৃষকদের আশার আলো দেখাচ্ছে বারি
চাষের অনুকুল আবহাওয়া ও চাষ উপযোগি মাটি থাকা সত্ত্বেও এদেশে
বিস্তারিত
শেরপুরে নতুন পেঁয়াজে মিলছে কাঁচা
দেশে পেঁয়াজের দাম নিয়ে অস্থিরতা যখন ক্রমেই বাড়ছে, ঠিক তখনই
বিস্তারিত
পরিত্যক্ত প্লাস্টিক পণ্যে আসছে টাকা,
মানুষের ব্যবহার্য্য প্লাস্টিকসহ বিভিন্ন পরিত্যক্ত পণ্যের কারনে প্রতি মুহুর্তে পরিবেশ
বিস্তারিত