চরভদ্রাসনে বট ও পাকড় গাছের বিয়ে

এমপি নিক্সন অতিথি

ফরিদপুরের চরভদ্রাসন উপজেলা সদর ইউনিয়নের কামারডাঙ্গী গ্রামে হিন্দু সনাতন ধর্মীয় রীতি অনুসারে বট-পাকড়ের বিয়ে হয়েছে। ফরিদপুর-৪ আসনের এমপি মজিবুর রহমান চৌধুরী নিক্সন বিয়েতে উপস্থিত ছিলেন।

শুক্রবার বিকালে এ বিয়ে অনুষ্ঠানে বর বট গাছের অভিভাবক সুরেশ চন্দ্র মন্ডল ও কনে পাকড় গাছের অভিভাবক বিকাশ চন্দ্র চক্রবর্তীর উপস্থিতিতে বিয়ে সম্পন্ন হয়। রাজধানী ঢাকার পুরোহিত বনদেব চক্রবর্তী ও হরিদাস চক্রবর্তী এ বিয়ের আনুষ্ঠানিকতা সম্পন্ন করেন। এ ব্যতিক্রমী বিয়েকে ঘিরে শত শত উৎসুক মানুষ আনন্দে মেতে উঠেছিল। জানা যায়, উপজেলা 

সদর ইউনিয়নের কামারডাঙ্গী গ্রামের সুরেশ চন্দ্র মন্ডলের বাড়ির সামনে রাস্তার পাশে দীর্ঘদিন যাবত এ বট ও পাকড় গাছটি একসঙ্গে বেড়ে উঠছে। বট-পাকড়ের এ মিলনকে স্থায়ী করার জন্য হিন্দু ধর্মীয় রীতি অনুসারে এই বিয়ের আয়োজন করা হয়। বিয়েতে উপস্থিত অলোক সাহা বলেন, সনাতন ধর্মে এ ধরনের বিয়ে প্রচলিত আছে। চরভদ্রাসনে এই প্রথম এ ধরনের একটি বিয়ে সম্পন্ন হলো। আমরা খুব মজা করেছি। একই সঙ্গে এই বিয়ের অনুষ্ঠানে সবাই মিলে আনন্দ করে অসাম্প্রদায়িকতার নজির স্থাপন করেছি আমরা।

পুরোহিত বনদেব চক্রবর্তী জানান, সনাতন ধর্মীয় রীতি অনুসারে বট-পাকড়ের বিয়ে দেওয়া হয়েছে। এ বিয়ের ফলে গাছ দুটির মধ্যে যত পরিমাই ফুল ও ফল রয়েছে তত পরিমাণ আত্মা স্বর্গে স্থান পাবে। বট-পাকড়ের এ বিয়েকে ঘিরে কামারডাঙ্গী গ্রামে উৎসবমুখর পরিবেশের সৃষ্টি হয়। ঢাক-ঢোল পিটিয়ে বিয়ের অনুষ্ঠানকে জাকজমক করে তোলা হয়। উপস্থিত শত শত মানুষ নেচে-গেয়ে আনন্দ প্রকাশ করে। পুরো এলাকাজুড়ে বিয়ের আমেজ ছড়িয়ে পড়ে।


পেঁপেও করোনা পজিটিভ!
মানুষের পাশাপাশি কয়েকটি প্রাণীর শরীরে করোনা ভাইরাস ধরা পড়ার ঘটনা
বিস্তারিত
এক উঁকুন ৩০০ টাকা উপরে!
আপনার মাথায় কি উঁকুন আছে? বিরক্ত হবে না! বরং আপনার
বিস্তারিত
বিছানায় ঝড় তুলতে গিয়ে, এখন
দাম্পত্য জীবনে সুখ ফিরিয়ে আনতে স্বামীর কাছে স্ত্রীর ‘বিশেষ আবেদন’।
বিস্তারিত
স্বামীর ৩ তালাকের প্রতিবাদ করে
স্বামীর তিন তালাকের প্রতিবাদ করায় শ্বশুরবাড়িতে গণধর্ষণের শিকার হলেন ভারতের
বিস্তারিত
১১ বছর ধরে স্বামীর মরদেহ
যুক্তরাষ্ট্রের অঙ্গরাজ্য ইউটাতে বাড়ির ফ্রিজে লুকিয়ে রাখা পল এডোয়ার্ড ম্যাথার্সের
বিস্তারিত
মৃত স্ত্রীর ভয়ে ৩০ বছর
স্ত্রী মারা গেছে অনেক আগেই। সেই স্ত্রীর জন্য শোক নয়,
বিস্তারিত