চরভদ্রাসনে বট ও পাকড় গাছের বিয়ে

এমপি নিক্সন অতিথি

ফরিদপুরের চরভদ্রাসন উপজেলা সদর ইউনিয়নের কামারডাঙ্গী গ্রামে হিন্দু সনাতন ধর্মীয় রীতি অনুসারে বট-পাকড়ের বিয়ে হয়েছে। ফরিদপুর-৪ আসনের এমপি মজিবুর রহমান চৌধুরী নিক্সন বিয়েতে উপস্থিত ছিলেন।

শুক্রবার বিকালে এ বিয়ে অনুষ্ঠানে বর বট গাছের অভিভাবক সুরেশ চন্দ্র মন্ডল ও কনে পাকড় গাছের অভিভাবক বিকাশ চন্দ্র চক্রবর্তীর উপস্থিতিতে বিয়ে সম্পন্ন হয়। রাজধানী ঢাকার পুরোহিত বনদেব চক্রবর্তী ও হরিদাস চক্রবর্তী এ বিয়ের আনুষ্ঠানিকতা সম্পন্ন করেন। এ ব্যতিক্রমী বিয়েকে ঘিরে শত শত উৎসুক মানুষ আনন্দে মেতে উঠেছিল। জানা যায়, উপজেলা 

সদর ইউনিয়নের কামারডাঙ্গী গ্রামের সুরেশ চন্দ্র মন্ডলের বাড়ির সামনে রাস্তার পাশে দীর্ঘদিন যাবত এ বট ও পাকড় গাছটি একসঙ্গে বেড়ে উঠছে। বট-পাকড়ের এ মিলনকে স্থায়ী করার জন্য হিন্দু ধর্মীয় রীতি অনুসারে এই বিয়ের আয়োজন করা হয়। বিয়েতে উপস্থিত অলোক সাহা বলেন, সনাতন ধর্মে এ ধরনের বিয়ে প্রচলিত আছে। চরভদ্রাসনে এই প্রথম এ ধরনের একটি বিয়ে সম্পন্ন হলো। আমরা খুব মজা করেছি। একই সঙ্গে এই বিয়ের অনুষ্ঠানে সবাই মিলে আনন্দ করে অসাম্প্রদায়িকতার নজির স্থাপন করেছি আমরা।

পুরোহিত বনদেব চক্রবর্তী জানান, সনাতন ধর্মীয় রীতি অনুসারে বট-পাকড়ের বিয়ে দেওয়া হয়েছে। এ বিয়ের ফলে গাছ দুটির মধ্যে যত পরিমাই ফুল ও ফল রয়েছে তত পরিমাণ আত্মা স্বর্গে স্থান পাবে। বট-পাকড়ের এ বিয়েকে ঘিরে কামারডাঙ্গী গ্রামে উৎসবমুখর পরিবেশের সৃষ্টি হয়। ঢাক-ঢোল পিটিয়ে বিয়ের অনুষ্ঠানকে জাকজমক করে তোলা হয়। উপস্থিত শত শত মানুষ নেচে-গেয়ে আনন্দ প্রকাশ করে। পুরো এলাকাজুড়ে বিয়ের আমেজ ছড়িয়ে পড়ে।


পেটের ভেতরে এত কিছু! হতভম্ব
পেটে অসহ্য ব্যথা। সন্দেহ হওয়ায় এক্স-রে করে দেখতে বলেন চিকিত্সক।
বিস্তারিত
যে কারণে জরায়ু কেটে ফেলছেন
ঋতুচক্রের সময়ে মালিকের নানা গঞ্জনা শুনতে হয়, বেতন কাটা যায়।
বিস্তারিত
জানেন কালো বিড়াল অশুভ কেন?
সুদূর প্রাচীন কাল থেকেই মানুষের মধ্যে কিছু প্রচলিত বিশ্বাস রয়েছে।
বিস্তারিত
ভবিষ্যতে খাবার সংকটে পোকামাকড়ই সমাধান!
টিভি পর্দার জনপ্রিয় চরিত্র বেয়ার গ্রিলসকে নিশ্চয়ই চেনা আছে। প্রতিকূল
বিস্তারিত
নারীদের স্তন কেটে বিক্রির ব্যবসা,
নারীদের স্তন কেটে নিয়ে তা বিক্রি করে দিতেন এক লোক।
বিস্তারিত
অতিরিক্ত সুন্দরী হওয়ায় ট্রাফিকের জরিমানা!
গাড়িতে বসা অতিরিক্ত সুন্দরী নারী, আর এ কারণেই জরিমানা করে
বিস্তারিত