প্রতিদিনই মায়ের জন্য ভালোবাসা

পৃথিবীতে সবচেয়ে প্রিয় এবং আদরের শব্দটি ‘মা’। মা শুধু প্রিয় শব্দই নয়, সন্তানের প্রিয় যতকিছু আছে, তার সবকিছুর সঙ্গে মিশে আছে মমতাময়ী মা। চরম আনন্দ কিংবা কষ্টের সময়টায় মনে প্রথম ভেসে ওঠে মায়ের মুখখানি। পৃথিবীর ইতিহাসে সব ধর্মই মাকে দিয়েছে মর্যাদাপূর্ণ আসন। শুধু মানবসভ্যতা নয়, মানুষ ছাড়াও অবুঝ প্রাণীদের মধ্যেও প্রবল মাতৃত্ববোধ লক্ষণীয়। সৃষ্টির আদিলগ্ন থেকেই মা যাবতীয় মমতার আধার ও কেন্দ্রবিন্দু। তাই পৃথিবীর অধিকাংশ ভাষায়ই মায়ের সমার্থক শব্দটি ‘ম’ ধ্বনি দিয়ে শুরু। আর সন্তানের প্রথম শেখা বুলিও হচ্ছে ‘মা’।
মায়ের ভালোবাসায় স্বার্থপরতার স্পর্শ নেই; নেই কোনো প্রত্যাশা-প্রাপ্তির সমীকরণ। মা সন্তানকে বুকভরা ভালোবাসা দিয়ে লালনপালন করেন। 
তার (মায়ের) আঁচল সন্তানের সবচেয়ে নিরাপদ আশ্রয়। তাই মাকে শ্রদ্ধা ও ভালোবাসা জানানোর নির্দিষ্ট কোনো দিন নেই, ক্ষণ নেই। মায়ের প্রতি ভালোবাসা প্রতিদিনের, প্রতি মুহূর্তের, প্রতিক্ষণের। তারপরও বিশ্বের সব মানুষ যাতে একসঙ্গে মায়ের প্রতি শ্রদ্ধা জানাতে পারে, সেজন্য মে মাসের দ্বিতীয় রোববার আন্তর্জাতিক মা দিবস পালন করা হয়। মা দিবসে বিশ্বের সব মায়ের জন্য রইল ভালোবাসা আর বিনম্র শ্রদ্ধা। আমাদের ভুলে গেলে চলবে না, শুধু বছরে এক দিন নয়, বছরের প্রতিটি দিন যেন আমরা মাকে ভালোবাসি, মাকে শ্রদ্ধা করি, মায়ের ত্যাগ কখনও ভুলে না যাই, মায়ের প্রতি কর্তব্য পালনে সচেষ্ট হই।


আন্তর্জাতিক প্রশিক্ষণ পেলেন ৯০ প্রাণী
পোলট্র্রির বিজ্ঞানসম্মত স্বাস্থ্য ব্যবস্থাপনা, সঠিকভাবে রোগবালাই নির্ণয়, চিকিৎসা এবং রোগ
বিস্তারিত
সবার উপরে বাবা-মা
যে-কোনো মানুষের গায়ে হাত তোলাই অপরাধ। আর সন্তান হয়ে বাবা-মায়ের
বিস্তারিত
স্মৃতির মানসপটে যুক্তরাজ্য সফর
বিদেশে যাওয়ার অভিজ্ঞতা হয়তো অনেকেরই হয়ে থাকে। তবে কলেজের প্রতিনিধি,
বিস্তারিত
ব্যবসার ধারণা : গড়তে চাইলে
নিজের পায়ে দাঁড়াতে হলে আপনাকে উদ্যোগী হতে হবে। আর উদ্যোক্তা
বিস্তারিত
৭৫ শতাংশ বৃত্তিতে আইটি ও
বিভিন্ন কারণে যারা আইটিতে দক্ষতা উন্নয়নের সুযোগ থেকে বঞ্চিত তাদের
বিস্তারিত
লক্ষ্য যখন কৃষি বিশ্ববিদ্যালয়
ক্রমবর্ধমান জনসংখ্যার বিপরীতে ক্রমাগত উর্বরা জমির পরিমাণ কমছে। জনসংখ্যার এ
বিস্তারিত