মা তোমায় খুব ভালোবাসি

মা এমন একটি শব্দ, যার গভীরতা বিশাল। মাকে নিয়ে লিখতে গেলে লেখা শেষ হবে না। এ নিয়ে লেখার কোনো যোগ্যতাই আমার নেই। তারপরও এই মা দিবসে মা তোমাকে নিয়ে লেখার দুঃসাহস করলাম।
সন্তানদের যত্নটা শুরু হয় ঠিক সেদিন থেকে, যেদিন থেকে একজন মা খবর পায় যে, তার সন্তান তার জীবনে আসতে চলেছে। মা তুমি সেদিন থেকে আমার যত্ন নিয়েছ যখন আমার মধ্যে প্রাণটা আসেনি। আমার আসার খবর শোনার পর থেকেই সাবধানতা অবলম্বন করতে হয়েছে তোমাকে। কিন্তু সেই সাবধানতা তোমার নিজের জন্য ছিল না, তুমি সাবধানে থেকেছ আমার জন্য। আমার যেন কোনো ক্ষতি না হয়, সেই ভেবে তোমাকে কতকিছু থেকে বিরত থাকতে হয়েছে। তোমাকে কত শখ-আহ্লাদ বিসর্জন দিয়ে বিভিন্ন ধরনের নিয়মকানুনের মধ্য দিয়ে যেতে হয়েছে। এমন অনেক খাবার খেতে হয়েছে, যেগুলো তোমার পছন্দ নয়, তারপরও খেয়েছ আমার ভালোর জন্য। খেতে ইচ্ছে না করলেও খেতে হয়েছে তোমাকে। কারণ তুমি জানতে তুমি না খেলে আমিও না খেয়ে থাকব।
দিনের পরদিন বিভিন্ন ওষুধ খেতে হয়েছে তোমাকে। রাতে ঠিক করে ঘুমটাও হয়নি তোমার। অনেক রাত আমি আসব ভেবেই পার করে দিয়েছে। আমি যখন তোমার ভেতরে ছটফট (হাত-পা ছোড়তাম) করতাম তোমার তখন কষ্ট হতো; কিন্তু তা-ও তুমি হাসতে; তুমি হাসিমুখে আমাকে অনুভব করতে। তারপর যেদিন তোমার কোলজুড়ে এলাম, সেদিন তোমার খুশির অন্ত ছিল না। ছোটবেলায় কতই না যন্ত্রণা দিয়েছি তোমাকে। কত দুষ্টুমি করেছি তারপরও বুকে জড়িয়ে আদর করেছ। 
তারপর যখন আস্তে আস্তে বড় হতে শুরু করলাম, তখন ভালো খারাপের পার্থক্য বুঝিয়েছ। সঠিক পথ বেছে নিতে সাহায্য করেছ। সবসময় ভালো উপদেশ দিয়েছ। যখন ভুল করেছি শাসন করেছ। কিন্তু যখন বকা দিতে, তখন খুব রাগ হতো। তারপর যখন বুকে জড়িয়ে বোঝাতে তখন বুঝতাম যে, আমার ভালোর জন্যই সবটা ছিল।
সবাই ঠিক কথাই বলে- মায়ের ঋণ কোনোদিন শোধ করা যায় না। মা তো মা-ই হয়। মায়ের সঙ্গে পৃথিবীর আর কোনোকিছুর তুলনা হয় না। জানি মা, আমার অজান্তেই অনেক কষ্ট দিয়ে ফেলেছি তোমাকে। হয়তো এখনও অনেক কষ্ট দিই। আমার কারণে বারবার তোমার চোখ ভিজে যায়। তারপরও তোমার ভালোবাসার কমতি হয় না। আর সেজন্যই তুমি ‘মা’। মা, তোমাকে অনেক ভালোবাসি। আর এই মা দিবসে পৃথিবীর সব মায়ের প্রতি রইল আমার আন্তরিক শ্রদ্ধা ও অনেক অনেক শুভেচ্ছা, ভালোবাসা।


আন্তর্জাতিক প্রশিক্ষণ পেলেন ৯০ প্রাণী
পোলট্র্রির বিজ্ঞানসম্মত স্বাস্থ্য ব্যবস্থাপনা, সঠিকভাবে রোগবালাই নির্ণয়, চিকিৎসা এবং রোগ
বিস্তারিত
সবার উপরে বাবা-মা
যে-কোনো মানুষের গায়ে হাত তোলাই অপরাধ। আর সন্তান হয়ে বাবা-মায়ের
বিস্তারিত
স্মৃতির মানসপটে যুক্তরাজ্য সফর
বিদেশে যাওয়ার অভিজ্ঞতা হয়তো অনেকেরই হয়ে থাকে। তবে কলেজের প্রতিনিধি,
বিস্তারিত
ব্যবসার ধারণা : গড়তে চাইলে
নিজের পায়ে দাঁড়াতে হলে আপনাকে উদ্যোগী হতে হবে। আর উদ্যোক্তা
বিস্তারিত
৭৫ শতাংশ বৃত্তিতে আইটি ও
বিভিন্ন কারণে যারা আইটিতে দক্ষতা উন্নয়নের সুযোগ থেকে বঞ্চিত তাদের
বিস্তারিত
লক্ষ্য যখন কৃষি বিশ্ববিদ্যালয়
ক্রমবর্ধমান জনসংখ্যার বিপরীতে ক্রমাগত উর্বরা জমির পরিমাণ কমছে। জনসংখ্যার এ
বিস্তারিত