মা তোমায় খুব ভালোবাসি

মা এমন একটি শব্দ, যার গভীরতা বিশাল। মাকে নিয়ে লিখতে গেলে লেখা শেষ হবে না। এ নিয়ে লেখার কোনো যোগ্যতাই আমার নেই। তারপরও এই মা দিবসে মা তোমাকে নিয়ে লেখার দুঃসাহস করলাম।
সন্তানদের যত্নটা শুরু হয় ঠিক সেদিন থেকে, যেদিন থেকে একজন মা খবর পায় যে, তার সন্তান তার জীবনে আসতে চলেছে। মা তুমি সেদিন থেকে আমার যত্ন নিয়েছ যখন আমার মধ্যে প্রাণটা আসেনি। আমার আসার খবর শোনার পর থেকেই সাবধানতা অবলম্বন করতে হয়েছে তোমাকে। কিন্তু সেই সাবধানতা তোমার নিজের জন্য ছিল না, তুমি সাবধানে থেকেছ আমার জন্য। আমার যেন কোনো ক্ষতি না হয়, সেই ভেবে তোমাকে কতকিছু থেকে বিরত থাকতে হয়েছে। তোমাকে কত শখ-আহ্লাদ বিসর্জন দিয়ে বিভিন্ন ধরনের নিয়মকানুনের মধ্য দিয়ে যেতে হয়েছে। এমন অনেক খাবার খেতে হয়েছে, যেগুলো তোমার পছন্দ নয়, তারপরও খেয়েছ আমার ভালোর জন্য। খেতে ইচ্ছে না করলেও খেতে হয়েছে তোমাকে। কারণ তুমি জানতে তুমি না খেলে আমিও না খেয়ে থাকব।
দিনের পরদিন বিভিন্ন ওষুধ খেতে হয়েছে তোমাকে। রাতে ঠিক করে ঘুমটাও হয়নি তোমার। অনেক রাত আমি আসব ভেবেই পার করে দিয়েছে। আমি যখন তোমার ভেতরে ছটফট (হাত-পা ছোড়তাম) করতাম তোমার তখন কষ্ট হতো; কিন্তু তা-ও তুমি হাসতে; তুমি হাসিমুখে আমাকে অনুভব করতে। তারপর যেদিন তোমার কোলজুড়ে এলাম, সেদিন তোমার খুশির অন্ত ছিল না। ছোটবেলায় কতই না যন্ত্রণা দিয়েছি তোমাকে। কত দুষ্টুমি করেছি তারপরও বুকে জড়িয়ে আদর করেছ। 
তারপর যখন আস্তে আস্তে বড় হতে শুরু করলাম, তখন ভালো খারাপের পার্থক্য বুঝিয়েছ। সঠিক পথ বেছে নিতে সাহায্য করেছ। সবসময় ভালো উপদেশ দিয়েছ। যখন ভুল করেছি শাসন করেছ। কিন্তু যখন বকা দিতে, তখন খুব রাগ হতো। তারপর যখন বুকে জড়িয়ে বোঝাতে তখন বুঝতাম যে, আমার ভালোর জন্যই সবটা ছিল।
সবাই ঠিক কথাই বলে- মায়ের ঋণ কোনোদিন শোধ করা যায় না। মা তো মা-ই হয়। মায়ের সঙ্গে পৃথিবীর আর কোনোকিছুর তুলনা হয় না। জানি মা, আমার অজান্তেই অনেক কষ্ট দিয়ে ফেলেছি তোমাকে। হয়তো এখনও অনেক কষ্ট দিই। আমার কারণে বারবার তোমার চোখ ভিজে যায়। তারপরও তোমার ভালোবাসার কমতি হয় না। আর সেজন্যই তুমি ‘মা’। মা, তোমাকে অনেক ভালোবাসি। আর এই মা দিবসে পৃথিবীর সব মায়ের প্রতি রইল আমার আন্তরিক শ্রদ্ধা ও অনেক অনেক শুভেচ্ছা, ভালোবাসা।


আত্মপ্রত্যয়ী ও আত্মবিশ্বাসী যারা
ইতিবাচক মানসিকতার মানুষের সংস্পর্শে এলে নিজেও আত্মবিশ্বাসী এবং আত্মপ্রত্যয়ী হওয়া
বিস্তারিত
জীবনে সাফল্য পেতে হলে সঠিক
উচ্চমাধ্যমিক ফাইনাল ও ভর্তি পরীক্ষায় ভালো ফল করার পরও অনেক
বিস্তারিত
‘ট্রেনিং দ্য ট্রেইনার্স’ কর্মসূচিতে কানাডার
একজন উচ্চ-আশাবাদী মানুষ হিসেবে জ্ঞান ও দক্ষতা অর্জনের জন্য পৃথিবীব্যাপী
বিস্তারিত
পথশিশুদের জন্য ‘এক টুকরো হাসি’
‘এক টুকরো হাসি’ মূলত একটি পরিবার। যে পরিবারটি বিভিন্ন স্থান
বিস্তারিত
ড্যাফোডিল পলিটেকনিকের শিক্ষার্থীদের জন্য জব
৮ অক্টোবর ড্যাফোডিল পলিটেকনিক ইনস্টিটিউটের শিক্ষার্থীদের চাকরির সুযোগ তৈরির উদ্দেশ্যে
বিস্তারিত
কর্মক্ষমতা বাড়ানোর উপায়
নিজেকে আরও কর্মঠ করে তোলার ক্ষেত্রে একটু চটপটে হওয়া ও
বিস্তারিত