ক্ষুব্ধ মুসলিম বিশ্ব

জেরুজালেমে মার্কিন দূতাবাস স্থানান্তর

‘প্রেসিডেন্ট ট্রাম্প জেরুজালেমকে ইসরাইলের রাজধানী এবং সেখানে মার্কিন দূতাবাস স্থানান্তরের ওয়াদা করেছিলেন, তিনি সে অঙ্গীকার পূরণ করতে চলেছেন।’ সোমবার অধিকৃত জেরুজালেমে মার্কিন দূতাবাস স্থানান্তরের প্রাক্কালে আগের দিন রোববার কথাগুলো টুইট করেছেন ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। এদিকে মার্কিন সিদ্ধান্তের প্রতিবাদে ফুঁঁসছে ফিলিস্তিনসহ পুরো মুসলিমবিশ্ব। শুক্রবার ওয়াশিংটনের এই উদ্যোগের প্রতিবাদে জর্ডান, তুরস্ক ও ইন্দোনেশিয়ায় বিক্ষোভ করেছেন হাজার হাজার মানুষ। 
ইহুদিবাদী দখলদার ইসরাইল অধিকৃত ফিলিস্তিনের বায়তুল মুকাদ্দাস শহরে মার্কিন দূতাবাস উদ্বোধন ও ৭০তম নাকাবা দিবসকে সামনে রেখে গাজা সীমান্ত ও পশ্চিম তীরে হাজার হাজার সেনা মোতায়েন করেছে। উপরন্তু ইসরাইলি পুলিশ ১৪ মে তেলআবিব থেকে জেরুজালেমে মার্কিন দূতাবাস স্থানান্তরের দিন আজান দেওয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করার সিদ্ধান্ত নিয়েছে বলে জানায় ইসরাইলের বার্তা সংস্থা হিব্রু নেটওয়ার্ক।
তুর্কি গণমাধ্যম আনাদুল এজেন্সির এক প্রতিবেদনে বলা হয়েছে, রোববার লন্ডনে টার্কেন ফাউন্ডেশন আয়োজিত ডিনারে অংশ নিয়ে প্রেসিডেন্ট এরদোগান বলেন, জেরুজালেমকে ইসরাইলের রাজধানী করার জন্য সব ধরনের প্রস্তুতি নেওয়া সত্ত্বেও পূর্ব জেরুজালেম হবে ফিলিস্তিনের রাজধানী। তিনি বলেন, জাতিসংঘের সাধারণ পরিষদের ১২৮টি সদস্য দেশ যুক্তরাষ্ট্রের এই সিদ্ধান্তের স্পষ্ট বিরোধিতা করেছে। মাত্র কয়েকটি দেশ যুক্তরাষ্ট্রের পক্ষে ভোট দিয়েছে। তাও আবার বারবার ফোন করে আর্থিক সাহায্য প্রত্যাহারের ভয় দেখানোয় ওই কয়টি দেশ ওয়াশিংটনের পক্ষ নিয়েছে। তিনি বলেন, ‘জেরুজালেম, সর্বোপরি পূর্ব জেরুজালেম হবে ফিলিস্তিনের রাজধানী।’
সব প্রতিবাদ ও আন্তর্জাতিক আইন উপক্ষো করে গত ৬ ডিসেম্বর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জেরুজালেমকে ইহুদিবাদী ইসরাইলের রাজধানী হিসেবে ঘোষণা করেন এবং এ শহরে মার্কিন দূতাবাস সরিয়ে নেওয়ার ঘোষণা দেন।
হ সূত্র : আলজাজিরা


আজকের তারাবি
আজ সপ্তম তারাবিতে সূরা আনফালের  ৪১-৭৫ আয়াত এবং সূরা তওবার ১-৯৩
বিস্তারিত
রহমত ও ক্ষমার মাসকে কাজে
দ্রুততালে ফুরিয়ে যায় দিন-রাতের পালা। বছর একের পর এক গুটিয়ে
বিস্তারিত
আল্লাহর জিকির করা
মাহে রমজানে পবিত্র সময়গুলোতে সবার কর্তব্য বেশি বেশি আল্লাহর জিকির
বিস্তারিত
আলোর পরশ
কোরআন  ‘আর পানাহার করো যতক্ষণ না কালো রেখা (রাতের আঁধার) থেকে
বিস্তারিত
পাপ ও রোগ প্রতিরোধ করে
পবিত্র রমজান উপলক্ষে হারামাইন শরিফাইন তথা মক্কা-মদিনা প্রেসিডেন্সি নানা উদ্ভাবনী
বিস্তারিত
রোজা অবস্থায় ইনজেকশন ও ইনসুলিন
রোজা অবস্থায় দিনের বেলায় জরুরি প্রয়োজনে ইনজেকশন ও ইনসুলিন নেওয়া
বিস্তারিত