মার্কিন ভাইস প্রেসিডেন্টকে ‘স্টুপিড’ বললেন উত্তর কোরিয়া

মার্কিন যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সকে ‘স্টুপিড’ বলে অভিহিত করেছেন উত্তর কোরিয়ার এক কর্মকর্তা। সেই সঙ্গে সতর্ক করে দিয়ে বলেছেন, কূটনীতি ব্যর্থ হলে উত্তর কোরিয়া ‘পরমাণু শোডাউন’ শুরু করতে পারে।

বৃহস্পতিবার উত্তর কোরিয়ার ওই কর্মকর্তা জানান, পিয়ংইয়ং আলোচনার জন্য যুক্তরাষ্ট্রের কাছে করজোড় করবে না অথবা তাদেরকে আলোচনায় বসতে প্ররোচিতও করবে না।

আগামী ১২ জুন সিঙ্গাপুরে সম্মেলন হওয়ার কথা ছিল যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের মধ্যে। তবে সাম্প্রতিককালে উভয়পক্ষই একে অপরকে সতর্ক করে দিয়ে বলেছে, আগামী ১২ জনের সম্মেলন বিলম্বিত কিংবা প্রত্যাহার হতে পারে। ফলে কার্যত সম্মেলনের ভবিষ্যৎ অনিশ্চিত হয়ে পড়েছে।

পিয়ংইয়ং জানায়, যুক্তরাষ্ট্র যদি একতরফাভাবে উত্তর কোরিয়াকে পরমাণু অস্ত্র বর্জনের কথা বলে তবে তারা দেশটির সঙ্গে আলোচনায় যাওয়ার সিদ্ধান্ত পুনর্বিবেচনা করবে।

আগে মঙ্গলবার ডোনাল্ড ট্রাম্প বলেন, উত্তর কোরিয়াকে আলোচনায় বসতে হলে আগে শর্ত পূরণ করতে হবে।

গত কয়েক দশকে যুক্তরাষ্ট্রের সঙ্গে উত্তর কোরিয়ার কূটনৈতিক আলোচনায় জড়িত ছিলেন চো সান-হি নামের উত্তর কোরিয়ার ওই কর্মকর্তা।

দেশটির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা কেসিএনএ’র এক প্রতিবেদনে এই নারী কূটনীতিক বলেন, সাম্প্রতিককালে মাইক পেন্স মিডিয়ায় লাগামহীন ও ধৃষ্টতাপূর্ণ মন্তব্য করেছেন। তার মন্তব্যে এটিও ছিল যে, উত্তর কোরিয়া লিবিয়ার মতো শেষ হয়ে যাবে।

উত্তর কোরিয়াকে লিবিয়ার সাথে তুলনা করায় মাইক পেন্সকে ‘রাজনৈতিক সাক্ষী-গোপাল’ উল্লেখ করে চো সান-হি বলেন, লিবিয়া কেবল কয়েকটি যন্ত্রপাতি ছিল এবং তাই ঢোল পিটিয়ে বেড়াত। উত্তর কোরিয়া এমনটি নয়।

যুক্তরাষ্ট্রের রাজনীতিতে সংশ্লিষ্ট একজন ব্যক্তি হিসেবে ভাইস প্রেসিডেন্টের এমন অজ্ঞ ও স্টুপিড বক্তব্য মুখ থেকে নিঃসৃত হওয়া দেখে আমি আমার বিস্ময় প্রকাশের ভাষা হারিয়ে ফেলেছি বলেও উল্লেখ করেন উত্তর কোরিয়ার ওই কর্মকর্তা।


ফ্রান্সে মার্কেটে বন্দুকধারীর গুলিতে নিহত
ফ্রান্সের স্টার্সবার্গ শহরের একটি ব্যস্ত মার্কেটে এক বন্দুকধারীর গুলিতে কমপক্ষে
বিস্তারিত
জাপানে নিখোঁজ ৫ নৌসেনাকে মৃত
জাপান উপকূলের অদূরে দুই মার্কিন সামরিক বিমানের মধ্যে সংঘর্ষের প্রায়
বিস্তারিত
ফ্রান্সে আর্থ-সামাজিক জরুরি অবস্থা ঘোষণা
ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ ‘ইয়োলো ভেস্ট’ সংকটের প্রেক্ষাপটে দেশে জরুরি
বিস্তারিত
ইয়েমেনকে সহায়তায় ৫শ’ কোটি ডলার
জাতিসংঘ সোমবার জানিয়েছে, তারা আগামী বছর ইয়েমেনের প্রায় ২ কোটি
বিস্তারিত
মোদী মন্ত্রিসভা থেকে ইস্তফা দিলেন
শীতকালীন অধিবেশনের মুখে বড়সড় ধাক্কা খেল বিজেপি নেতৃত্বাধীন ন্যাশনাল ডেমোক্রেটিক
বিস্তারিত
জার্মানিতে ধর্মঘটে রেল চলাচল বিঘ্নিত
জার্মানিতে শ্রমিকদের ধর্মঘটের কারণে রেল চলাচল মারাত্মকভাবে বিঘ্নিত হয়েছে। মজুরি
বিস্তারিত