এখনো আলোচনার সুযোগ রয়েছে: উ. কোরিয়া

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে প্রস্তাবিত বৈঠক বাতিল ঘোষণার পর পিয়ংইয়ং জানিয়েছে, এখনো আলোচনার সুযোগ রয়েছে।

শুক্রবার উত্তর কোরিয়ার উপ-পররাষ্ট্রমন্ত্রী কিম কাই গোয়ান জানান,

আগামী ১২ জুন সিঙ্গাপুরে কিম জং উনের সঙ্গে ট্রাম্পের বৈঠকে বসার দিনক্ষণ নির্ধারিত ছিল। তবে সম্প্রতি উত্তর কোরিয়ার পারমাণবিক নিরস্ত্রীকরণ প্রক্রিয়ার বিষয়ে মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন ‘লিবিয়া মডেল’ অনুসরণের কথা বলেন। এর পরপরই ট্রাম্প-কিম প্রস্তাবিত বৈঠক নিয়ে অনিশ্চয়তা শুরু হয় এবং দুই পক্ষের মধ্যে হুমকি পাল্টা হুমকি দেওয়া শুরু হয়।

উত্তর কোরিয়ার উপ-পররাষ্ট্রমন্ত্রী বৃহস্পতিবার বলেছেন, হয় যুক্তরাষ্ট্র আমাদের সঙ্গে বৈঠক কক্ষে বসবে অথবা পারমাণু অস্ত্র বনাম পরমাণু অস্ত্র দিয়ে মোকাবেলা হবে, যা পুরোটাই তাদের সিদ্ধান্ত ও ভালো ব্যবহারের ওপর নির্ভর করছে।

এরপরই কিম জং উনের কাছে লেখা এক চিঠিতে ট্রাম্প জানিয়েছেন তিনি সম্মেলন বাতিল ঘোষণা করছেন। চিঠিতে ট্রাম্প বলেছেন, আপনার সঙ্গে মিলিত হতে আমি খুব উদগ্রীব ছিলাম। তবে দুঃখজনক, আপনার সাম্প্রতিক বিবৃতিতে তীব্র ক্ষোভ ও প্রকাশ্য শত্রুতা প্রকাশিত হওয়ায় আমি মনে করছি, এই সময়ে দীর্ঘ পরিকল্পিত এই বৈঠক সঠিক হবে না।

অবশ্য ট্রাম্পের এই চিঠির প্রতিক্রিয়ায় আগের অবস্থান থেকে কিছুটা নমনীয় অবস্থানে আসার ইঙ্গিত দিয়েছে উত্তর কোরিয়া। এতে বলা হয়েছে, পারমাণবিক কর্মসূচির বৈঠক নিয়ে যে অচলাবস্থার সৃষ্টি হয়েছে তথাকথিত ‘ট্রাম্প ফর্মুলা’ তার অবসান ঘটাবে বলে পিয়ংইয়ং আশা করছে।

উত্তর কোরিয়ার উপ-পররাষ্ট্রমন্ত্রী কিম কাই গোয়ান বলেছেন, আমরা এরপরও আন্তরিকভাবে আশা করছি সেই ‘ট্রাম্প ফর্মুলা’ উভয়পক্ষের ভীতিকে দূর করবে এবং আমাদের পক্ষ থেকে দেওয়া দাবিকে সমন্বয় করবে এবং বিষয়টি বুদ্ধিমত্তার সঙ্গে সমাধানে কার্যকর ভূমিকা রাখবে।


ফ্রান্সে মার্কেটে বন্দুকধারীর গুলিতে নিহত
ফ্রান্সের স্টার্সবার্গ শহরের একটি ব্যস্ত মার্কেটে এক বন্দুকধারীর গুলিতে কমপক্ষে
বিস্তারিত
জাপানে নিখোঁজ ৫ নৌসেনাকে মৃত
জাপান উপকূলের অদূরে দুই মার্কিন সামরিক বিমানের মধ্যে সংঘর্ষের প্রায়
বিস্তারিত
ফ্রান্সে আর্থ-সামাজিক জরুরি অবস্থা ঘোষণা
ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ ‘ইয়োলো ভেস্ট’ সংকটের প্রেক্ষাপটে দেশে জরুরি
বিস্তারিত
ইয়েমেনকে সহায়তায় ৫শ’ কোটি ডলার
জাতিসংঘ সোমবার জানিয়েছে, তারা আগামী বছর ইয়েমেনের প্রায় ২ কোটি
বিস্তারিত
মোদী মন্ত্রিসভা থেকে ইস্তফা দিলেন
শীতকালীন অধিবেশনের মুখে বড়সড় ধাক্কা খেল বিজেপি নেতৃত্বাধীন ন্যাশনাল ডেমোক্রেটিক
বিস্তারিত
জার্মানিতে ধর্মঘটে রেল চলাচল বিঘ্নিত
জার্মানিতে শ্রমিকদের ধর্মঘটের কারণে রেল চলাচল মারাত্মকভাবে বিঘ্নিত হয়েছে। মজুরি
বিস্তারিত