মমতার সঙ্গে আলাদা বৈঠক হবে শেখ হাসিনার

ভারত সফরকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আলাদা বৈঠক হবে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। এমনকি শুক্রবার বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনের পরে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বাংলাদেশের প্রধানমন্ত্রীর যে বৈঠক হবে তাতেও যোগ দিতে পারেন মমতা।

বৃহস্পতিবার সন্ধ্যায় শান্তিনিকেতনে মমতা বলেছেন, বাংলাদেশ ভবনের উদ্বোধন আছে। বাংলাদেশ থেকে আমাকে আমন্ত্রণ জানানো হয়েছে। দুই প্রধানমন্ত্রী থাকবেন। আমিও থাকব। কথা হবে। ওঁদের বিদায়ও জানাব। পরের দিন শেখ হাসিনার সঙ্গে আলাদা করেও কথা হবে।

শুক্রবার প্রথমে সমাবর্তন, তারপর বাংলাদেশ ভবনের উদ্বোধন সেরে বৈঠকে বসার কথা হাসিনা-মোদির। এক ঘণ্টার সেই বৈঠক একেবারেই একান্ত হবে বলে নির্ধারিত আছে।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, বৈঠকে দু’দেশের কর্মকর্তারাও থাকবেন না। কিন্তু দু’দেশের স্বার্থ সংশ্লিষ্ট নানা বিষয়ে পশ্চিমবঙ্গ এতটাই জড়িত যে, ছকের বাইরে হেঁটে মমতা বন্দ্যোপাধ্যায়কে ডেকে নেওয়া হতে পারে বলে মনে করছিলেন কূটনীতিকদের একাংশ।

বাংলাদেশের প্রধানমন্ত্রীর সঙ্গে পৃথক বৈঠকে তিস্তা প্রসঙ্গ উঠবে না জানিয়ে মমতা বলেছেন, বাংলাদেশের সঙ্গে আমার সম্পর্ক সব সময় ভাল। হাসিনা যখন বিরোধী নেত্রী, তখন থেকে যোগাযোগ। দেখা হবে, ভাল লাগছে।

বাংলাদেশের প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনায় তিস্তার পানিবণ্টন নিয়ে কথা হবে কিনা জানতে চাইলে মমতার জবাব, মনে হয় সে প্রসঙ্গ উঠবে না।


জার্মানির শ্বাসরুদ্ধকর জয়
মেক্সিকোর সঙ্গে প্রথম ম্যাচ হারায় খানিকটা ব্যাকফুটে চলে গিয়েছিল জার্মানি।
বিস্তারিত
পাবনায় পুলিশ হত্যা মামলার আসামি
পাবনার আমিনপুর থানার ঢালারচরে পুলিশের সঙ্গে ‌‘বন্দুকযুদ্ধে’ নিজাম মণ্ডল (৪৫)
বিস্তারিত
চট্টগ্রামে জামায়াত-শিবিরের দুই শতাধিক নেতাকর্মী
‘গোপন বৈঠক’ করার সময় চট্টগ্রামে পর্যটন করপোরেশনের একটি মোটেলে জামায়াতে
বিস্তারিত
জাতীয় নির্বাচনের তফসিল অক্টোবরে
একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল অক্টোবরের শেষের দিকে ঘোষণা করা
বিস্তারিত
বাঙালির অর্জন আওয়ামী লীগের হাত
বাঙালি যা কিছু অর্জন করেছে তা আওয়ামী লীগের হাত ধরেই
বিস্তারিত
সাত জেলায় সড়কে প্রাণ গেল
দেশের বিভিন্ন স্থানে সড়ক দুর্ঘটনায় ৩৫ জন নিহত হয়েছেন। এতে আহত হয়েছেন
বিস্তারিত