সুফিকোষ

সাহরি

‘সাহরি’ শব্দটি আরবি ‘সাহর’ থেকে উদ্ভূত। সাহর শব্দের অর্থ হলো রাতের শেষাংশ বা ভোর রাত। আর সাহরি অর্থ হলো শেষ রাতের খাবার বা ভোরের খাবার। পরিভাষায় সাহরি বলা হয়Ñ মোমিন মুসলমানরা রোজা পালনের উদ্দেশ্যে শেষ রাতে ফজরের সময়ের আগে যে আহার করে থাকেন তাকে। কোরআনুল কারিমে সূরা আলে ইমরানের ১৭ নম্বর আয়াতে বলা হয়েছে, যারা সাহরির সময় ক্ষমা প্রার্থনাকারী। সূরা যারিয়াতের ১৮ নম্বর আয়াতে এসেছে, তারা সাহরির সময় ক্ষমা প্রার্থনা করে। দিওয়ানে হজরত আলী (রা.) তে আছে, ‘ওয়া মান তলাআল উলা সাহারাল লায়ালি’ (যারা ঊর্ধ্বে উঠেছেন, তারা রাত জেগেছেন)। (নাহজুল বালাগাহ)। 
‘সেহরি’ শব্দটি সেহর থেকে নির্গত; যার অর্থ হলো জাদুমন্ত্র, ব্ল্যাক ম্যাজিক, কুফরি কালাম ইত্যাদি। তাই সেহরি অর্থ হলো যাদুমন্ত্র ও কুফরি কালামসংক্রান্ত বিষয় বা যাতে জাদুমন্ত্র ও কুফরি কালাম আছে অথবা যার সঙ্গে জাদুবিদ্যার সম্পর্ক রয়েছে। সুতরাং সেহরি খাওয়া মানে হবেÑ জাদুমন্ত্র ও কুফরি কালামের সঙ্গে সম্পর্কিত কোনো কিছু খাওয়া। সেহর বা জাদুসংক্রান্ত বিষয়টি সমগ্র কোরআন মজিদে ৬১ বার উল্লেখ হয়েছে। 
অতীব পরিতাপের বিষয় হলো, আমাদের দেশে অধিকাংশ মানুষ এই ‘সাহরি’কে বলেন সেহরি। আরও দুঃখের সঙ্গে লক্ষ করা যায়, শুধু সাধারণ মানুষ নয়, বিভিন্ন প্রতিষ্ঠান থেকে ছাপানো রমজানের ক্যালেন্ডার বা সময়সূচিগুলোতেও অনেক ক্ষেত্রে এ ভুল করতে দেখা যায়। জ্ঞানী-গুণী ও শিক্ষিত আলেম-ওলামাদের এই ধরনের অসতর্কতা দেখলে আর দুঃখ করারও জায়গা থাকে না। 


কৃতজ্ঞ ও কৃতজ্ঞতার মাহাত্ম্য
আর আমাদের নবী (সা.) এর কথা তো বলাই বাহুল্য। নিজ
বিস্তারিত
মিতব্যয়িতা : ইসলামের মধ্যমপন্থার একটি
  দুনিয়ার এ সংক্ষিপ্ত জীবনে আল্লাহ মানুষকে সম্পদের মালিকানা দিয়ে
বিস্তারিত
শ্রমিকের অধিকার বাস্তবায়নে ইসলামের শ্রমনীতি
খতিব : হাজী জাহেদ আলী ফকির কেন্দ্রীয় শাহী মসজিদ, আমতলী,
বিস্তারিত
ন্যাড়া গ্যাংয়ের পাবলিসিটি
সারিবদ্ধভাবে একই রকম পায়জামা-পাঞ্জাবি পরে এলাকায় ঘুরছে একদল কিশোর। যাদের
বিস্তারিত
সুফি সাহেবের বিশ্বাসঘাতক বউ
লোকটির পরিচয় সুফি। তার আধ্যাত্মিক সাধনার ঠিকানা খানকাহ। জীবন-জীবিকার জন্য
বিস্তারিত
সুফিকোষ
‘নাজিব’ আরবি শব্দ, বিশেষণ, একবচন, পুংলিঙ্গ; এর স্ত্রী-লিঙ্গ হলো ‘নাজিবাহ’।
বিস্তারিত