যা থাকছে বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠানে

বিশ্বকাপের উচ্ছ্বাসের জোয়ারে গা ভাসাতে প্রস্তুত পুরো ফুটবল দুনিয়া। পতাকা উড়িয়ে, নেচে-গেয়ে, আনন্দ-উল্লাসে, হই-হুল্লোড়ে, ভবিষ্যদ্বাণীর তর্কে-বিতর্কে আর প্রিয় দলের বিশ্বকাপ জয়ের সামর্থ্যরে সমর্থনে বাহাসের মধ্য দিয়ে বিশ্বকাপ উন্মদনায় মাততে চাতক পাখির মতো অপেক্ষায় ফুটবলপ্রেমীরা।

চার বছরের অপেক্ষার প্রহর যেন শেষ হচ্ছে না কিছুতেই। কিছুতেই যেন তর সইছে না। ভক্ত-সমর্থকদের এখন একটাই চাওয়া- কখন আসবে সেই মাহেন্দ্রক্ষণ। তবে আর খুব বেশি অপেক্ষায় থাকতে হচ্ছে না তাদের। ক্রীড়ামোদীদের অপেক্ষার প্রহর শেষ হলো বলে।

আজ বুধবার বাদে কাল বৃহস্পতিবার সন্ধ্যায় উঠতে যাচ্ছে ২০১৮ রাশিয়া বিশ্বকাপের পর্দা। প্রস্তুত রাশিয়ার লুঝনিকি স্টেডিয়াম ও ফিফা। প্রস্তুত ফুটবলার ও ফুটবলপ্রেমীরা। শেষ সময়ের প্রস্তুতি সেরে নিয়েছেন উদ্বোধনী অনুষ্ঠানের পারফরমাররা। বিশ্বকাপের মূল পর্ব মাঠে গড়ানোর পর বিশ্বকাপ জ্বরে কাঁপবে তামাম দুনিয়া। তার আগে নাচ-গান, চোখ ঝলসানো আলোর বিচ্ছুরণ, চোখ ধাঁধানো আতশবাজি আর অনিন্দ্যসুন্দর ডিসপ্লে উপভোগের মধ্য দিয়ে গা গরমের অনন্য এক উপলক্ষ অপেক্ষা করছে দর্শকদের জন্য।  

ফুটবলের বৈশ্বিক আসরের উদ্বোধনী অনুষ্ঠানের কেন্দ্রস্থল ৮০ হাজার দর্শক ধারণক্ষমতার লুঝনিকি স্টেডিয়াম উৎসবের বাদ্য-বাজনায় কেঁপে উঠবে বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টায়, রাশিয়া-সৌদি আরবের মধ্যকার ‘গ্রেটেস্ট ফুটবল শো অন আর্থ’-এর উদ্বোধনী ম্যাচের প্রায় দুই ঘণ্টা আগে। রাশিয়ান ঐতিহ্য ও সংস্কৃতির প্রতিটি ক্ষেত্র ফুটিয়ে তুলবেন প্রায় ৫০০ ড্যান্সার, জিমন্যাস্ট ও ট্রাম্পোলিনিস্ট পারফরমার।  

গাননির্ভর আধঘণ্টার উদ্বোধনী অনুষ্ঠান রাঙিয়ে দেবেন ‘অ্যাঞ্জেলস’ গানের জন্য জনপ্রিয় গায়ক রবি উইলিয়ামস। রুশদের খোঁচা মেরে গাওয়া ব্রিটিশ এ পপ তারকার ‘পার্টি লাইক এ রাশিয়ান’ গানটি অবশ্য দু’বছর আগে বিতর্কের জন্ম দিয়েছিল রাশিয়ায়। এক বিবৃতিতে রবি জানান, ‘ফিফা বিশ্বকাপে পারফর্ম করার স্বপ্ন ছোটবেলা থেকে দেখে এসেছি। উদ্বোধনী অনুষ্ঠানটি হবে অবিস্মরণীয় এক শো।’

ভক্তদের রাশিয়ান ঐহিত্যবাহী ধ্রুপদি গানের রোমাঞ্চের ঢেউয়ে ভাসিয়ে দিয়ে মঞ্চে আলো ছড়াবেন রাশিয়ান সপরানো আইদা গ্যারিফুলিনাও। ফিফার জমকালো উদ্বোধনী অনুষ্ঠানের দ্যুতি বাড়িয়ে দিতে মঞ্চে আবির্ভূত হবেন ‘দ্য ফেনোমেনন’ খ্যাত ব্রাজিলিয়ান ফুটবল কিংবদন্তি রোনালদো।

১৯৯৪ ও ২০০২ বিশ্বকাপ জয়ী রোনালদোর ভূমিকা কী হবে তা নিয়ে বিস্তারিত কিছু অবশ্য জানাননি অনুষ্ঠানের ক্রিয়েটিভ ডিরেক্টর রুশ প্রডিউসার ফেলিক্স মিখাইলোভ। তবে তিনবারের বিশ্বকাপজয়ী কিংবদন্তি পেলের উপস্থিতি নিয়ে দেখা দিয়েছে ধোঁয়াশা।

ফুটবলের বিশ্বমঞ্চে টুর্নামেন্টের অফিসিয়াল গান ‘লাইভ ইট আপ’ দিয়ে ফুটবল অনুরাগীদের মাতিয়ে দিতে ত্রয়ী পারফরমার উইল স্মিথ, নিকি জ্যাম ও এরা ইসত্রেফি মঞ্চে থাকবেন কি না তা এখনো নিশ্চিত নয়। লুঝনিকি স্টেডিয়ামের উদ্বোধনী অনুষ্ঠানের আগে আজ বুধবার কনসার্ট হবে মস্কোর বিখ্যাত রেড স্কয়ারে।


অস্ট্রেলিয়া ঘুরে দাঁড়াবে: পন্টিং
অ্যাডিলেডে ভারতের কাছে হারলেও পার্থে সিরিজের দ্বিতীয় টেস্টে অস্ট্রেলিয়া ঘুরে
বিস্তারিত
শেষ ম্যাচে জয়ের ধারায় ফিরবে
অধিনায়ককে অনেক সময় জুয়া খেলতে হয়। সেই জুয়া অনেক সময়
বিস্তারিত
বাংলাদেশকে হারিয়ে সিরিজ সমতায় উইন্ডিজ
প্রথম ওয়ানডে জিতে এগিয়ে গিয়েছিল বাংলাদেশ। আজ দ্বিতীয় ওয়ানডে জিতলেই
বিস্তারিত
ওয়েস্ট ইন্ডিজকে ২৫৬ রানের লক্ষ্য
প্রথম ওয়ানডে জিতে এগিয়ে থাকা বাংলাদেশ দল দ্বিতীয় ওয়ানডে ম্যাচে
বিস্তারিত
হাবিবুল বাশারকে ছুঁয়ে ফেললেন মাশরাফি
ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডেতে বাংলাদেশের প্রথম ক্রিকেটার হিসেবে
বিস্তারিত
হাফ সেঞ্চুরির পর মুশফিক-তামিমের বিদায়
লিটন দাসের রিটায়ার্ড হার্টের পর ইমরুল দ্রুত ফিরে গেলে কিছুটা
বিস্তারিত