সমর্থকে ঠাসা আর্জেন্টিনা-ব্রাজিলের অনুশীলন

২০১৮ বিশ্বকাপ ভেন্যু রাশিয়ায় পৌঁছে পরদিনই অনুশীলনে নেমে গেছে ষষ্ঠবার শিরোপার স্বপ্নে থাকা ব্রাজিল। অপর হেভিওয়েট দুইবারের চ্যাম্পিয়ন আর্জেন্টিনাও পিছিয়ে নেই। লিওনেল মেসির নেতৃত্বে রানিং-স্ট্রেচিংয়ে নেমে গেছেন তারাও। পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা প্রথম দিন হালকা অনুশীলনে কাটিয়েছেন। কিন্তু একটি প্রস্তুতি ম্যাচ মিস করা মেসিদের গা-ছাড়া ভাব দেখানোর সময় নেই। দুই দলই দর্শকদের জন্য ওপেন গ্যালারি সুবিধায় অনুশীলন করেছে। তবে সেটা ছিল নামে ওপেন গ্যালারি। ব্রাজিল-আর্জেন্টিনার অনুশীলনেও টিকিট কেটে গ্যালারিতে বসতে হয়েছে সমর্থকদের। দুই দলের অনুশীলন বেজ ক্যাম্প হয়েছে দুই শহরে। আর্জেন্টিনা আছে মস্কোয়ই আর ব্রাজিল রাশিয়ার রাজধানী থেকে ১ হাজার ৬৩৪ কিলোমিটার দূরে সোচিতে।

সোচির ব্লাক-সি রিসোর্টের পাশেই সোচি মিউনিসিপাল স্টেডিয়ামে (ইয়ুগ স্পোর্ট স্টেডিয়াম) বিশ্বকাপের পুরোটাজুড়ে থাকবেন নেইমাররা। তাই এ শহরেই অস্থায়ী বাসস্থান বানিয়ে নিয়েছেন ব্রাজিল থেকে উড়ে আসা বিশাল সমর্থক বাহিনী ও রাশিয়ার স্থানীয় ব্রাজিল সমর্থকরা। সবার একটাই ইচ্ছা নেইমার-কুতিনহোদের অনুশীলন দেখার পাশাপাশি কোনোমতে যদি একটি সেলফি তোলা যায়! সেই আশায় প্রায় ৫ হাজার সমর্থক অনুশীলন দেখার জন্য টিকিট কেটে গ্যালারিতে বসেন। ইয়ুগ স্পোর্ট মাঠটি অনুশীলন গ্রাউন্ড হওয়ায় এ ক’জনই লোকেলোকারণ্য হয়ে ওঠে। এর মাঝে নিরাপত্তার ফাঁকগলে কিছু তরুণ ছুটে যান নেইমার-কুতিনহোদের দিকে। এর মধ্যে বেশ ক’জনই শেষ পর্যন্ত স্বপ্নের তারকাদের সঙ্গে ছবি তুলতে সক্ষম হয়েছেন। নেইমারদের যখন এ অবস্থা তখন মেসিরা নিরাপত্তার চাদরে ঢাকা। 

আর্জেন্টিনার বেজ ক্যাম্প মস্কো থেকে ঘণ্টাখানেক দূরের ব্রোনিৎসি শহরে। শহরের সাইজুনেক্সি স্পোর্টস স্কুলের পুরো ক্যাম্পাস যেন এক টুকরো আর্জেন্টিনা। স্কুলের দেওয়াল থেকে শুরু করে ডরমিটরি; এমনকি অনুশীলন মাঠের চারপাশ সাজিয়ে তোলা হয়েছে আর্জেন্টিনার পতাকার রং ও মেসি-আগুয়েরোদের বিশাল সব পোস্টারে। এ মাঠের চারপাশে সাময়িক গ্যালারি স্থাপন করা হয়েছে। তাই খুব বেশি সমর্থকের অনুশীলন দেখার সুযোগ ছিল না। ব্রাজিলের অনুশীলন দেখতে যেখানে ৫ হাজার সমর্থক উপস্থিত ছিলেন, সেখানে আর্জেন্টিনার অনুশীলন দেখতে পেরেছেন মাত্র ৪০০ জন। তাও অস্থায়ী গ্যালারিতে বসে। অবশ্য টিকিট না পেয়ে অনুশীলন দেখতে না পারা সমর্থকরা হতাশ হলেও হাল ছাড়েননি। নিরাপত্তার বেষ্টনী পেরিয়ে মাঠের কাছে না যাওয়া হলেও কয়েক হাজার সমর্থক দূর থেকেই উচ্চৈঃস্বরে স্লোগান দিয়ে গেছেন মেসির নামে। অপেক্ষায় থেকেছেন কখন মেসিরা বাইরে আসবেন আর তাদের অটোগ্রাফ ও সেলফির আবদার মেটাবেন। প্রায় ঘণ্টা ব্যবধানের অনুশীলন শেষে মেসি ও আর্জেন্টিনার বাকি ফুটবলাররা অনুশীলন মাঠের বাইরে এসেছিলেন ভক্তদের আবদার মেটাতে। অনকেটা সময় নিয়ে সমর্থকদের অটোগ্রাফ ও সেলফির দাবি মিটিয়েছেন তারা। অবশেষে ফিরতে হয়েছে সবার মনরক্ষার আগেই। কারণ এত সমর্থকের আবদার মেটাতে গেলে কয়েক ঘণ্টা দাঁড়িয়েই কাটাতে হতো মেসিদের। 

ব্রাজিল দলের হালকা অনুশীলন উৎসবমুখর হয়ে ওঠে কুতিনহোর জন্মদিনের উৎসবে। মঙ্গলবারই ২৬তম বসন্তে পা দিয়েছেন বার্সেলোনা তারকা। অনুশীলনের এক ফাঁকে সুযোগ বুঝে সতীর্থের মাথায় ডিম ভাঙেন নেইমাররা। পরে আটা ছিটিয়ে কুতিনহোকেই জীবন্ত কেকে পরিণত করেন। পুরো ব্রাজিল শিবিরে আপাতত ইনজুরির খবর নেই। রাশিয়া আসার আগে মিডফিল্ডার ফ্রেডের ইনজুরিতে পড়াই ব্রাজিলের শেষ হতাশার খবর। অনুশীলনে বেশ ফুরফুরে মেজাজেই কাটিয়েছেন তারকারা। ব্রাজিল সমর্থকদের কাছে এক নেইমার ছাড়া অন্য তারকাদের গুরুত্বও অনেক। কিন্তু আর্জেন্টিনা সমর্থকদের কাছে যেন মেসিই শেষ কথা। তাদের প্রার্থনা-স্বপ্নজুড়ে শুধু মেসি। মেসির সাফল্য মানেই যেন আর্জেন্টিনার সাফল্য। তাই শুধু আর্জেন্টিনার পতাকাই নয়, অনেকে বার্সেলোনার পতাকা-জার্সি পরেও এসেছিলেন অনুশীলন দেখতে।


'অবশ্যই আমরা একসঙ্গে খেলতে পারি'
মঙ্গলবার (১৯ জুন) এক সংবাদ সম্মেলনে আর্জেন্টিনার দুই খেলোয়াড় পাওলো
বিস্তারিত
পুতিনের আমন্ত্রণে খেলা দেখতে সেপ
প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের আমন্ত্রণে রাশিয়ায় পৌঁছেছেন ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা’র
বিস্তারিত
অন্তিম মুহূর্তে ইংল্যান্ডের শ্বাসরুদ্ধকর জয়
বিশ্বকাপে আফ্রিকান দলগুলোর বিপক্ষে হারের কোনো রেকর্ড নেই ইংল্যান্ডের। সেই
বিস্তারিত
বিশ্বকাপে হারের জন্য শাস্তি পাবেন
চলমান রাশিয়া বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হয়েছিল স্বাগতিক রাশিয়া ও
বিস্তারিত
শুরুতেই হোঁচট খেলো ব্রাজিল
শিরোপাপ্রত্যাশী আরেক দল ব্রাজিল ‘গ্রেটেস্ট শো অন আর্থ’-এ হোঁচট খেলো।
বিস্তারিত
উরুগুয়ের বিপক্ষেই মাঠে নামতে প্রস্তুত
১৯৯০ সালের পরে প্রথমবারের মত বিশ্বকাপ আসরে খেলার যোগ্যতা অর্জন
বিস্তারিত