সুন্দর ভবিষ্যতের জন্য করণীয়

প্রতিটি মানুষের ভবিষ্যৎ নিয়ে কিছু স্বপ্ন থাকে। ক্যারিয়ার গড়া নিয়ে বিভিন্ন পরিকল্পনা থাকে। নিজের স্বপ্ন বাস্তবায়ন করার, জীবনে সফল হওয়ার মন্ত্র মানুষের নিজের হাতেই থাকে। ব্যক্তির ক্যারিয়ার গড়ার কারিগরও সে নিজেই। ক্যারিয়ার নিয়ে ভাবেন না, কোনো স্বপ্ন নেই পৃথিবীতে এমন মানুষ খুঁজে পাওয়া মুশকিল। উজ্জ্বল ক্যারিয়ার ও সুন্দর ভবিষ্যতের প্রত্যাশা নিয়ে নানা বিষয়ে পড়াশোনা করে মানুষ। অনেকে উচ্চশিক্ষিত হওয়ার পরও স্বপ্নকে ধরতে পারে না কিছু সমস্যার কারণে। অনাকাক্সিক্ষত এসব সমস্যা জয় করেই একজন মানুষকে স্বপ্নের লক্ষ্যে পৌঁছতে হয়। ভালো ক্যারিয়ার গড়তে হলে অনেক বিষয়ই বিবেচ্য। তাই ক্যারিয়ার গড়ার কিছু গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করা হলোÑ

শেখার ইচ্ছে থাকতে হবে
পৃথিবী প্রতিনিয়ত পরিবর্তিত হচ্ছে। সবাই জীবনে সফল হওয়ার জন্য নতুন নতুন পদ্ধতি বের করছেন। যদি আপনি মনে করেন আপনার দক্ষতা অনেক বেশি এবং আপনার বর্তমান চাকরি অনেক ভালো, তারপরও আপনাকে বর্তমান অবস্থানে থেকে সবকিছু ভালোভাবে শিখে নিতে হবে। কারণ আপনি যদি ভবিষ্যতে এর চেয়েও ভালো কিছু করতে চান, সেক্ষেত্রে আপনার পূর্বদক্ষতা এবং জ্ঞান কাজে লাগবে।
ভালো শ্রোতা হতে হবে
কথায় আছেÑ একজন ভালো শ্রোতা অনেক কিছু শিখতে পারে। তাই আপনার সহকর্মী, বস এবং গুরুজন যা বলে, তা মনোযোগ দিয়ে শুনুন। তাদের অভিজ্ঞতা এবং উপদেশ থেকে আপনি অনেক কিছু শিখতে পারবেন। আপনার কাজ সম্পর্কিত যেসব বিষয়ে সমস্যা অনুধাবন করবেন, সে সম্পর্কে তাদের জিজ্ঞেস করে সমাধান জেনে নিন। তাদের কাছ থেকে জেনে নিন, কীভাবে আপনার ওপর অর্পিত কাজ সুন্দর করা যায়।
বর্তমান কাজকে মূল্যায়ন করুন
আপনার বর্তমান কাজই হতে পারে আপনার ক্যারিয়ার শুরুর সবচেয়ে ভালো মাধ্যম। এটা সত্য, খুব কম মানুষই এটা মেনে নেয়। কোনোকিছুই বিনাশ্রমে আসে নাÑ যারা এটা মানে, তারাই সফলকাম হয়। আপনি যদি আপনার বর্তমান কাজের সব দায়দায়িত্ব আস্থার সঙ্গে পালন করেন, তাহলে এটাই হতে পারে আপনার নতুন ক্যারিয়ার বা ভবিষ্যৎ ক্যারিয়ার গড়ার প্রথম ধাপ বা সিঁড়ি।
যখন যে কাজ আপনার ওপর অর্পিত হবে, তা নির্দ্বিধায় নিষ্ঠার সঙ্গে করুন। কাজের মাধ্যমেই পারেন আপনি আপনার বসের তথা প্রতিষ্ঠানের আস্থা অর্জন করতে। তাই দেখা যেতে পারে, ভবিষ্যতে আপনার প্রতিষ্ঠানের কোনো গুরুত্বপূর্ণ পদ সৃষ্টি হলে ওই পদের জন্য যোগ্যতার ভিত্তিতে আপনাকে অগ্রাধিকার দেওয়া হতে পারে।
কাজের প্রতি শ্রদ্ধাশীল হোন ও কাজ মাথা পেতে নিন
আপনার বর্তমান কাজ সাদরে গ্রহণ করতে শিখুন। আগে নিশ্চিত হোন, আপনি আপনার কাজ গ্রহণ করেছেন নাকি বাধ্য হয়ে মেনে নিয়েছেন। যদি শেষেরটি হয়, তবে আপনার সময় এবং মেধা দুটোরই অপচয় হবে। তাই কাজের প্রতি শ্রদ্ধাশীল হোন।
যখন আপনি একটি নতুন চাকরি শুরু করবেন, তখন আপনার কাজ, কাজের মূল্যায়ন এবং এ কাজের ভবিষ্যৎ সম্ভাবনা নিয়ে আপনার সহকর্মী কিংবা ঊর্ধ্বতন কারও সঙ্গে আলাপ করে নিতে পারেন। এক্ষেত্রে আপনার ভেতরের চিন্তাচেতনার পরিবর্তন হতেও পারে।
যে কাজটি করবেন সে সম্পর্কে নিশ্চিত হোন
আপনার ভবিষ্যৎ ক্যারিয়ার গড়ার চিন্তার আগে ভালোভাবে নিশ্চিত হয়ে নিন যে, এটাই আপনার স্বপ্নের কাজ। আপনার স্বপ্নের কাজে সবকিছু আনন্দের সঙ্গে করতে ইচ্ছে করবে। অনেক কাজ করেও কোনো ক্লান্তি আসবে না। আর এর ব্যত্যয় হলে আপনি আনন্দ খুঁজে পাবেন না। 
আপনার ভবিষ্যৎ ক্যারিয়ার গড়ার আগে আপনার লক্ষ্য নির্ধারণ করে নিন। আপনি কী ধরনের কাজ পছন্দ করেন? আপনি কি অন্য চাকরিজীবীদের দায়দায়িত্ব নিতে পছন্দ কিংবা অপছন্দ করেন? আপনি কি প্রযুক্তি বা মানুষের সঙ্গে কাজ করতে পছন্দ করেন? আপনি নিজেই ব্যবসাপ্রতিষ্ঠান গড়ে তুলতে চান? আপনি কি একজন লেখক, অভিনেতা, ডিজাইনার বা দক্ষ ইঞ্জিনিয়ার হতে চান, নাকি ম্যানেজার হতে চান? আগে নিজেকে বুঝে সে কাজে আত্মনিয়োগ করুন।
নিজেকে সর্বদা প্রস্তুত রাখুন
একমুহূর্তও অপচয় নয়। আপনার জীবনবৃত্তান্ত এখন থেকে প্রতিনিয়ত আপডেট করুন। কালই হয়তোবা আপনার হাতের কাছে ধরা দিতে পারে আপনার স্বপ্নের চাকরি। তাই নিজেকে এবং নিজের জীবনবৃত্তান্ত যথোপযুক্তভাবে গড়ে তুলুন, যাতে যে-কোনো প্রতিষ্ঠান অনায়াসে আপনাকে নিয়োগ দেয়। যদি আপনি না জানেন কীভাবে সিভি লিখতে হয় এবং কীভাবে নিজেকে উপস্থাপন করতে হয়, তবে এখন থেকেই তা শিখতে চেষ্টা করুন।
সময়ের মূল্য দিন
প্রত্যেকটা মানুষেরই উচিত সময়ের সঠিক ব্যবহার করা। সময়ের কাজ সময়ে করতে পারলে যে-কোনো ব্যক্তিই তার ক্যারিয়ারকে সফল স্থানে নিয়ে যেতে পারবে। অযথা সময় অপচয়কারী প্রয়োজনীয় সময় এসে হাঁপিয়ে ওঠে। ফলে সে তার কাজে ভুল করে। পরে করব বলে ফেলে রাখলে কোনো কাজেরই সফল সমাধান দেওয়া সম্ভব নয়। তাই সময়-সচেতন হয়ে উঠুন।


আন্তর্জাতিক প্রশিক্ষণ পেলেন ৯০ প্রাণী
পোলট্র্রির বিজ্ঞানসম্মত স্বাস্থ্য ব্যবস্থাপনা, সঠিকভাবে রোগবালাই নির্ণয়, চিকিৎসা এবং রোগ
বিস্তারিত
সবার উপরে বাবা-মা
যে-কোনো মানুষের গায়ে হাত তোলাই অপরাধ। আর সন্তান হয়ে বাবা-মায়ের
বিস্তারিত
স্মৃতির মানসপটে যুক্তরাজ্য সফর
বিদেশে যাওয়ার অভিজ্ঞতা হয়তো অনেকেরই হয়ে থাকে। তবে কলেজের প্রতিনিধি,
বিস্তারিত
ব্যবসার ধারণা : গড়তে চাইলে
নিজের পায়ে দাঁড়াতে হলে আপনাকে উদ্যোগী হতে হবে। আর উদ্যোক্তা
বিস্তারিত
৭৫ শতাংশ বৃত্তিতে আইটি ও
বিভিন্ন কারণে যারা আইটিতে দক্ষতা উন্নয়নের সুযোগ থেকে বঞ্চিত তাদের
বিস্তারিত
লক্ষ্য যখন কৃষি বিশ্ববিদ্যালয়
ক্রমবর্ধমান জনসংখ্যার বিপরীতে ক্রমাগত উর্বরা জমির পরিমাণ কমছে। জনসংখ্যার এ
বিস্তারিত