ফিনল্যান্ডে উচ্চশিক্ষা

ইউরোপিয়ান জীবনধারা এবং নরডিক অঞ্চলের গণতন্ত্রের সংমিশ্রণ দেখা যায় উত্তর ইউরোপের দেশ ফিনল্যান্ডে। এখানকার সমাজের মূল শক্তি হচ্ছে সমতা। সুইডেন, নরওয়ে এবং রাশিয়া ফিনল্যান্ডের প্রতিবেশী রাষ্ট্র। ফিনল্যান্ড সরকার সবসময়ই শিক্ষাব্যবস্থার ওপর গুরুত্ব দিয়ে এসেছে। দেশটির শিক্ষাব্যবস্থা বিশ্বমানের হওয়ায় উচ্চপ্রযুক্তির শিল্পের জন্য দক্ষ মানবসম্পদের কোনো সমস্যা সেখানে হয়নি। এদিকে শিক্ষাব্যবস্থা বিশ্বমানের হওয়ায় বাইরের দেশের শিক্ষার্থীদেরও বিশেষ আগ্রহ থাকে ফিনল্যান্ড পড়াশোনা করার। 
উচ্চশিক্ষার জন্য ফিনল্যান্ডে দুই ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান আছে। একটি বিশ্ববিদ্যালয় বা ইউনিভার্সিটি আর অন্যটি ইউনিভার্সিটি অব এপ্লাইড সায়েন্স যা ইউএএস নামেই বেশি পরিচিত।
দুটি সেমিস্টারে ফিনল্যান্ডের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোয় ছাত্রছাত্রী ভর্তি করা হয়। এগুলো হচ্ছেÑ
শরৎকালীন (Autumn) সেমিস্টার : আগস্ট থেকে ডিসেম্বর পর্যন্ত;
বসন্তকালীন (Spring) সেমিস্টার : জানুয়ারি থেকে জুলাই;


শিক্ষার মাধ্যম : ফিনল্যান্ডের অফিসিয়াল ভাষা ফিনিশ এবং সুইডিশ আর অধিকাংশ মানুষের মুখের ভাষা হচ্ছে ফিনিশ ভাষা। কিন্তু দেশটির শিক্ষাপ্রতিষ্ঠানগুলোয় ইংরেজি কোর্স বাধ্যতামূলক হওয়ায় ফিনল্যান্ডের সবাই ইংরেজি ভাষার সঙ্গে পরিচিত। ফিনল্যান্ডের বহু শিক্ষাপ্রতিষ্ঠানে ইংরেজি ভাষায় পড়ানো হয়, এমন কোর্সও রয়েছে। ফলে ফিনিশ ভাষা না জেনেও বাইরের শিক্ষার্থীরা পছন্দের বিষয়ে পড়াশোনা করতে পারেন। ফিনিশ ভাষা একেবারে না শিখেও শেখানে পড়াশোনা শেষ করে ফেলা সম্ভব। কিন্তু ফিনল্যান্ডের মানুষের সঙ্গে ঘনিষ্ঠ হতে এবং পড়াশোনা শেষে সেখানে চাকরির চেষ্টা করতে পড়াশোনা চলাকালীন ফিনিশ ভাষা শিখে ফেলা ভালো। সেখানকার প্রায় সব বিশ্ববিদ্যালয়ে ফিনিশ এবং সুইডিশ ভাষা শেখার জন্য ল্যাংগুয়েজ সেন্টার আছে।
ফিনল্যান্ডের বিশ্ববিদ্যালয় এবং ইউএএসে পড়াশোনা করতে ইংরেজি ভাষায় দক্ষতা থাকার প্রমাণ হিসেবে অধিকাংশ ক্ষেত্রে TOEFL বা IELTS স্কোর প্রয়োজন হয়। বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে নানা ধরনের স্কোর চাওয়া হয় আর তাই সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে এ সংক্রান্ত তথ্য জেনে নিতে হবে। বিশেষ করে আপনি যে কোর্সে ভর্তি হতে চলেছেন সেটি ইংরেজি, ফিনিশ বা সুইডিশ কোন ভাষায় পড়ানো হয়, সে সম্পর্কে নিশ্চিত হতে হবে। সেখানকার শিক্ষাপ্রতিষ্ঠানগুলোয় ল্যাংগুয়েজ প্রিপারেশন কোর্স করানো হয় না এবং ল্যাংগুয়েজ প্রিপারেশনের জন্য আলাদা সময়ও দেওয়া হয় না; কাজেই যাওয়ার আগেই প্রস্তুতি নিয়ে যেতে হবে।
TOEFL এবং IELTS ছাড়া ভর্তি  ইংরেজিতে দক্ষতার প্রমাণ হিসেবে TOEFL এবং IELTS স্কোর ছাড়াও অল্পকিছু ক্ষেত্রে ভর্তির সুযোগ থাকে, বিশেষ করে পূর্ববর্তী কোর্সে শিক্ষার মাধ্যমে ইংরেজি হলে। সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠান থেকে এ সংক্রান্ত তথ্য জেনে নিতে হবে।
ফিনল্যান্ডে উচ্চশিক্ষার জন্য ভর্তির            যোগ্যতা : বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তির যোগ্যতা বিভিন্নরকম, তবে কিছু সাধারণ নিয়মের কথা বলা যায়।
বাইরে থেকে কোনো শিক্ষার্থী ফিনল্যান্ডে উচ্চশিক্ষার জন্য ভর্তি হতে চাইলে তার নিজ দেশেও উচ্চশিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তির যোগ্যতা রাখেন, এমন পড়াশোনা বা কোর্স সম্পন্ন করার সনদ প্রয়োজন হবে। ভর্তির জন্য প্রয়োজনীয় ভাষাগত দক্ষতা থাকতে হবে। স্নাতক পর্যায়ে ভর্তির জন্য এন্ট্রান্স পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।
মাস্টার্স পর্যায়ে ভর্তি : মাস্টার্স পর্যায়ে ভর্তির ক্ষেত্রেও নিয়মকানুন অনেকটা একই রকম। তবে অধিকাংশ ক্ষেত্র এন্ট্রান্স পরীক্ষায় অংশগ্রহণের প্রয়োজন হয় না।
ইউএস বা ইউনিভার্সিটি অব এপ্লায়েড সায়েন্সে মাস্টার্স কোর্সে ভর্তির ক্ষেত্রে সংশ্লিষ্ট ক্ষেত্রে তিন বছরের কাজের অভিজ্ঞতা প্রয়োজন হয়। এখানকার মাস্টার্স কোর্সগুলো মূলত পেশাজীবীদের কথা মাথায় রেখেই পরিচালনা করা হয়।
মাস্টার্স শেষে ডক্টরাল বা পিএইচডি লেভেলে পড়াশোনা ও গবেষণা কোর্সে ভর্তির আবেদন করা যায়।
বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে বিভিন্ন ধরনের নিয়ম থাকায় সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠানের ওয়েবসাইট থেকে বিস্তারিত তথ্য জেনে নিতে হবে।
ফিনল্যান্ডের বিশ্ববিদ্যালয়গুলোয় আন্ডারগ্র্যাজুয়েট পর্যায়ে ভর্তির জন্য এন্ট্রান্স পরীক্ষায় অংশ নিতে হয়। সাধারণত মাস্টার্স পর্যায়ে ভর্তির ক্ষেত্রে এন্ট্রান্স পরীক্ষার বদলে পূর্ববর্তী একাডেমিক কোর্সে শিক্ষার্থীর ফলাফলের ভিত্তিতে সিদ্ধান্ত নেওয়া হয়। অনেক বিশ্ববিদ্যালয়ে জিম্যাট স্কোর প্রয়োজন হয়।


ক্যারিয়ার গঠনে পরামর্শ
প্রতি বছর কলেজ এবং ইউনিভার্সিটির নতুন ডিগ্রিধারীরা বর্তমান প্রতিযোগিতামূলক চাকরির
বিস্তারিত
‘তথ্যে তারুণ্যে নিত্য সত্যে’ প্রতিপাদ্য
‘তথ্যে তারুণ্যে নিত্য সত্যে’ প্রতিপাদ্য নিয়ে বর্ণাঢ্য আয়োজনে ১৯ সেপ্টেম্বর
বিস্তারিত
জাবির ২৫ শিক্ষার্থী জাপানে চাকরি
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ২৫ শিক্ষার্থীকে
বিস্তারিত
ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে ‘টিআইবি-ডিআইইউ ইয়েস
ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ
বিস্তারিত
চট্টগ্রামে ১০ দিনব্যাপী রবি-দৃষ্টির বিতর্ক
চট্টগ্রাম শিল্পকলা একাডেমি অডিটরিয়ামে রবি-দৃষ্টির আয়োজনে ১০ দিনব্যাপী বিতর্ক প্রতিযোগিতা
বিস্তারিত
ইস্টওয়েস্ট বিশ্ববিদ্যালয়ে শীতকালীন সেমিস্টারের নবীনবরণ
নানা আয়োজনের মধ্য দিয়ে দেশের অন্যতম বেসরকারি বিশ্ববিদ্যালয়, ইস্টওয়েস্ট বিশ্ববিদ্যালয়
বিস্তারিত