জার্মানির শ্বাসরুদ্ধকর জয়

মেক্সিকোর সঙ্গে প্রথম ম্যাচ হারায় খানিকটা ব্যাকফুটে চলে গিয়েছিল জার্মানি। তাই বিপক্ষে বিশ্বকাপে টিকে থাকতে সুইডেনের বিপক্ষে নিজেদের দ্বিতীয় ম্যাচে জয়ের কোন বিকল্প ছিল না ডিফেন্ডিং চ্যাম্পিয়নদের সামনে। কিন্তু প্রথমার্ধে পিছিয়ে পড়েও শেষ পর্যন্ত শ্বাসরুদ্ধকর এক জয় নিয়েই মাঠ ছেড়েছে জোয়াকিম লোর শিষ্যরা। 

এ দিনে শুরু থেকেই আক্রমনাত্মক ঢঙে খেলতে থাকে জার্মানরা। সপ্তম মিনিটে ড্রাক্সলারের শট সুইডিশ রক্ষণভাগের খেলোয়াড়ের পায়ে লেগে বাইরে না গেলে এগিয়ে যেত তারাই। তবে সুযোগ পেয়ে তা কাজে লাগাতে ভুল করেনি সুইডেন। ৩২ মিনিটে ওলা টোইভোনের গোলে এগিয়ে যায় সুইডিশরা। ডি বক্সের ভেতর বল পেয়ে নয়্যারের মাথার উপর দিয়ে জালেই বল জড়িয়ে দেন টোইভোনে।

ম্যাচের ৩৯ মিনিটে সমতায় ফেরার সুযোগ পেয়েছিল জার্মানি। কিন্তু গুন্দোগানের দূরপাল্লার শট দুর্দান্ত দক্ষতায় রুখে দেন সুইডিশ গোলরক্ষক। ফলে এক গোলে পিছিয়ে থেকেই বিরতিতে যায় জার্মানি।

সমতায় ফিরতে দ্বিতীয়ার্ধের শুরু থেকেই মরিয়া হয়ে খেলে ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা। ৪৮ মিনিটে মার্কো রিউসের অসাধারণ এক গোলে ম্যাচে ফিরে আসে জার্মানরা। সমতায় ফিরে একের পর এক আক্রমণ চালাতে থাকে জোয়াকিম লোর শিষ্যরা। তবে সুইডেনের গোলরক্ষককে কিছুতেই পরাস্ত করতে পারছিল না জার্মানি। উল্টো ৮২ মিনিটে জেরোমে বোয়াটেং দ্বিতীয় হলুদ কার্ড পেলে দশ জনের দলে পরিণত হয় জার্মান।

তবুও থেমে থাকেনি পাল্টাপাল্টি আক্রমণ। অবশেষে যোগ করা সময়ের শেষ মুহূর্তে দুর্দান্ত এক গোল করেন টনি ক্রুস। আর তাতেই জয়ের আনন্দে উদ্বেলিত হয় জার্মান সমর্থকরা। গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে দক্ষিণ কোরিয়াকে হারাতে পারলেই দ্বিতীয় রাউন্ডে উঠে যাবে জার্মানি। অপরদিকে মেক্সিকোর বিপক্ষে শেষ ম্যাচে জিততেই হবে সুইডেনকে।

উল্লেখ্য, দীর্ঘ এক যুগ পর বিশ্বকাপের মতো মেগা ইভেন্টে প্রত্যাবর্তনের ম্যাচে জয় দিয়ে স্মরণীয় করে রাখে সুইডেন। ৬০ বছর পর বিশ্বকাপের প্রথম ম্যাচেই জয় তুলে নেওয়ার কৃতিত্ব দেখিয়েছে তারা। অপরদিকে নিজেদের প্রথম ম্যাচে মেক্সিকোর কাছে হেরে শুরু করে জার্মানি।   


আফগানিস্তানকে ২৫০ রানের লক্ষ্য দিল
এশিয়া কাপের গ্রুপ পর্বে এই আফগানিস্তানের কাছে খুবই বাজেভাবে হেরেছিল
বিস্তারিত
বিসিবি’র প্রধান নির্বাচক নান্নুর বাসায়
বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নুর বাসায়
বিস্তারিত
গ্রুপ চ্যাম্পিয়ন হলো বাংলাদেশের মেয়েরা
এএফসি অনূর্ধ্ব-১৬ নারী ফুটবল চ্যাম্পিয়নশিপের বাছাইপর্বে ‘এফ’ গ্রুপের শেষ ম্যাচে
বিস্তারিত
বঙ্গবন্ধু গোল্ডকাপে চ্যাম্পিয়ন নোয়াখালী পৌরসভা
যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের উদ্যোগে জেলা পর্যায়ে জাতির পিতা বঙ্গবন্ধু
বিস্তারিত
ইমরুল-মাহমুদউল্লাহর ব্যাটে এগোচ্ছে বাংলাদেশ
ওপেনিং জুটি আগের মতোই। আফগানিস্তানের বিপক্ষেও দীর্ঘস্থায়ী হলো না এ
বিস্তারিত
সাকিব-মুশফিককে হারিয়ে বিপদে বাংলাদেশ
ওপেনিং জুটি আগের মতোই। আফগানিস্তানের বিপক্ষেও দীর্ঘস্থায়ী হলো না এ
বিস্তারিত