হজের মাসআলা

হাদিয়ার টাকা নিয়ে হজ করা
জিজ্ঞাসা : যদি কারও কাছে হজ ফরজ হওয়া পরিমাণ সম্পদ না থাকে আর তার ঘনিষ্ঠ কেউ হজের পূর্ণ খরচ হাদিয়া হিসেবে দিতে চায়, তাহলে ওই হাদিয়ার টাকা নিয়ে হজ করা ওয়াজিব হবে কি? জানিয়ে বাধিত করবেন।
জবাব : না, প্রশ্নোক্ত অবস্থায় ওই ব্যক্তির জন্য হাদিয়া গ্রহণ করে হজ করা ওয়াজিব নয়। তবে হাদিয়া গ্রহণ করলে তখন তার ওপর হজ ফরজ হবে। (সূরা আলে ইমরান : ৯৮, ফাতহুল কাদির : ২/৩২২, বাদায়েউস সানায়ে : ২/১২২, রদ্দুল মুহতার : ২/৪৫৯)।

হজে পাথর নিক্ষেপ না করা হলে করণীয়
জিজ্ঞাসা : যদি কেউ ভুলে শয়তানকে পাথর নিক্ষেপ না করে, তাহলে তার জন্য কি পরবর্তী কার্যক্রম চালিয়ে যাওয়া জায়েজ হবে? নাকি পাথর নিক্ষেপ করে তারপর বাকি কাজ পূর্ণ করবে। এক্ষেত্রে তার ওপর কোনো হুকুম বর্তাবে কি না?
জবাব : সে যদি তিন দিনের কোনো দিনই পাথর নিক্ষেপ না করে থাকে তাহলে জিলহজের ১৩ তারিখ সূর্য ডুবার পূর্ব পর্যন্ত সম্ভব হলে বিগত চার দিনের কাজা আদায় করে নিতে পারবে। ১৩ তারিখ সূর্য ডুবার পর আর কাজা আদায় করা যাবে না। তবে সর্বাবস্থায় এই বিলম্বের কারণে দম দিতে হবে। আর পাথর নিক্ষেপ করতে না পারলেও বাকি কার্যক্রম চালিয়ে যেতে হবে। উল্লেখ্য, দম হারামের সীমানায় দিতে হয়। (রদ্দুল মুহতার : ২/৫২১, আল মুহিতুল বুরহানি : ৫/১৯৯, ফাতাওয়া হিন্দিয়া : ১/২৪৭, ফাতাওয়া মাহমুদিয়া : ১০/৪৩৬)।


পবিত্র শবে মেরাজ ২২ মার্চ
বাংলাদেশের আকাশে সোমবার রজব মাসের চাঁদ দেখা যায়নি। বুধবার থেকে
বিস্তারিত
পবিত্র শবে মেরাজ কবে, জানা
১৪৪১ হিজরি সনের পবিত্র শবে মেরাজের তারিখ নির্ধারণ এবং রজব
বিস্তারিত
মাতৃভাষার নেয়ামত ছড়িয়ে পড়ুক
ভাষা আল্লাহ তায়ালার বিরাট একটি দান। ভাষার রয়েছে প্রচ- শক্তি;
বিস্তারিত
ন তু ন প্র
বই : আল-কুরআনে শিল্পায়নের ধারণা লেখক : ইসমাঈল হোসাইন মুফিজী প্রচ্ছদ :
বিস্তারিত
উম্মতে মুহাম্মদির মর্যাদা
আল্লাহ তায়ালা যে বিষয়কে আমাদের জন্য পূর্ণতা দিয়েছেন, যে বিষয়টিকে
বিস্তারিত
যেভাবে সন্তানকে নামাজি বানাবেন
হাদিসে এরশাদ হয়েছে ‘তোমরা প্রত্যেকেই নিজ নিজ অধীনদের ব্যাপারে দায়িত্বশীল। আর
বিস্তারিত