মুনতাকা

সুফিকোষ

‘মুনতাকা’ আরবি শব্দ; বিশেষণ, একবচন, পুংলিঙ্গ। অর্থ ধীমান, প্রত্যুৎপন্নমতি; শ্রেষ্ঠ, পবিত্র, চূড়ান্ত, বাছাইকৃত, উত্তম; মজ্জাযুক্ত হাড়, হাড়ের মগজ, চর্বিহীন, সরু হস্তপদবিশিষ্ট; অর্কিড, সূক্ষ্ম, শুষ্ক শুভ্র পল্লব। (লিসানুল আরব, ইবনে মানযূর রহ., খ- : ১৪, পৃষ্ঠা : ২৭৩-২৭৫)। 
রিয়াজত ও মুজাহাদায় নির্দিষ্ট স্তর উত্তীর্ণ বা বিশেষ স্তরে অবতীর্ণ ওলি-আউলিয়াদের এই গুরুত্বপূর্ণ উপাধিতে ভূষিত করা হয়। যারা শারীরিক কৃচ্ছ্রসাধন ও আত্মনিগ্রহের মাধ্যমে আত্মনিয়ন্ত্রণ লাভে সক্ষম হন। এই সাধন করতে গিয়ে কখনও তারা অস্থিসার বা চর্মসার হয়ে পড়েন, নির্মেদ শরীরের অধিকারী হন। ফলে পাশবিক শক্তি বা পশুবৃত্তি দুর্বল ও নিয়ন্ত্রিত হয় এবং রুহানি শক্তি, আধ্যাত্মিক শক্তি, ধীশক্তি ও প্রজ্ঞায় উচ্চক্ষমতাপ্রাপ্ত হন। মনোজগৎ দ্রুতগতি অর্জনে সক্ষম হন। 
পরিভাষায় মুনতাকা হলো তরিকত ও তাসাউফের সালিকিনদের সাতাশ বা ঊনত্রিশ স্তরের একটি স্তর, যা আখয়ার ও আবরার এর সমপর্যায় বা সমান্তরাল এবং মাজমুআয়ে উছমানীতে বর্ণিত ইনছানের অষ্টত্রিংশ পর্বের দ্বাদশ পর্ব। এটি বিলায়াতের বিশেষ পর্যায়। এরা বিশেষ মর্যাদাসম্পন্ন এবং দায়িত্বপ্রাপ্ত বা ক্ষমতাপ্রাপ্ত হয়ে থাকেন। সাধারণত ফানা ফিশ শাঈখ, ফানা ফির রসুল ও ফানা ফিল্লাহ অবস্থার ওয়ালিদেরই মুনতাকা অভিধায় অভিহিত হন। 
(সূত্র : লিসানুল আরব, ইবনে মানযূর রহ., খ-: ১৪, পৃষ্ঠা: ২৪৯-২৫২, অধ্যায় : নূন)

 


প্রাণীর প্রতি নবীজির মমতা
‘আমি আপনাকে বিশ্ববাসীর জন্য রহমতস্বরূপই প্রেরণ করেছি।’ (সূরা আম্বিয়া :
বিস্তারিত
স্রষ্টাকে খুঁজি সাগরের বিশালতায়
বিশাল জলরাশির উত্তাল তরঙ্গমালায় প্রবাহিত সমুদ্র আল্লাহর এক অপূর্ব সৃষ্টি।
বিস্তারিত
দুধপানের উপকারিতা
দুধের পুষ্টিগুণ বিচারে এটি মহান আল্লাহ তায়ালার বড় একটি নেয়ামত।
বিস্তারিত
পবিত্র শবে মেরাজ ২২ মার্চ
বাংলাদেশের আকাশে সোমবার রজব মাসের চাঁদ দেখা যায়নি। বুধবার থেকে
বিস্তারিত
পবিত্র শবে মেরাজ কবে, জানা
১৪৪১ হিজরি সনের পবিত্র শবে মেরাজের তারিখ নির্ধারণ এবং রজব
বিস্তারিত
মাতৃভাষার নেয়ামত ছড়িয়ে পড়ুক
ভাষা আল্লাহ তায়ালার বিরাট একটি দান। ভাষার রয়েছে প্রচ- শক্তি;
বিস্তারিত