গোপনে তথ্য পাঠাচ্ছে স্মার্টফোনের অ্যাপ!

স্মার্টফোনে ‘জনপ্রিয়’ কিছু অ্যান্ড্রয়েড অ্যাপ ব্যবহারকারীর কথা শুনে গোপনে ডিভাইসে ব্যবহারকারীর কাজকর্মের স্ক্রিনশট রাখছে; আর সেগুলো তৃতীয় পক্ষের কাছে পাঠিয়েও দিচ্ছে। সম্প্রতি মার্কিন এক গবেষণায় এমন শঙ্কার বিষয় উঠে এসেছে।

স্মার্টফোনে ব্যবহারকারীর কার্যক্রমের এসব স্ক্রিনশট আর ভিডিওতে তার ইউজার নেইম, পাসওয়ার্ড, ক্রেডিট কার্ড নম্বর আর অন্যান্য ব্যক্তিগত তথ্য থাকতে পারে বলে জানিয়েছেন গবেষকরা।

 যুক্তরাষ্ট্রের বস্টনের নর্থ ইস্টার্ন ইউনিভার্সিটির অধ্যাপক ডেভিড শফনেস বলেন, আমরা দেখেছি, প্রতিটি অ্যাপেরই আপনি যা টাইপ করেন আর আপনার ডিভাইসের স্ক্রিনে যা আছে, তা রেকর্ডের ক্ষমতা আছে। 

গবেষরা ১৭ হাজারের বেশি অ্যান্ড্রয়েড অ্যাপ বিশ্লেষণ করেন। শিক্ষার্থীদের তৈরি একটি স্বয়ংক্রিয় পরীক্ষা ব্যবস্থা ব্যবহার করা হয় এতে। ১৭ হাজারের মধ্যে ৯ হাজার অ্যাপেই স্ক্রিনশট নেওয়ার সম্ভাবনা দেখা গেছে। বিশ্ববিদ্যালয়টির আরেক অধ্যাপক ক্রিস্টো উইলসন বলেন, সেখানে একদমই কোনো অডিও ফাঁস ছিল না। 

একটি অ্যাপও মাইক্রোফোন চালু করেনি। তারপর আমরা এমন কিছু দেখা শুরু করি, যা আমরা আশা করিনি। অ্যাপগুলো স্বয়ংক্রিয়ভাবে স্ক্রিনশট নিয়ে সেগুলো তৃতীয় পক্ষের কাছে পাঠাচ্ছে। কত সহজে অন্যের লাভের জন্য একটি স্মার্টফোনের প্রাইভেসি লঙ্ঘনের ঘটনা ঘটতে পারে, সেদিকেই জোর দেওয়া হয়েছে এ গবেষণায়। 

উইলসন বলেন, এটা অনেকটা নিশ্চিতভাবেই ক্ষতিকর উদ্দেশ্যে ব্যবহার করা হবে। এটি ইনস্টল করা আর তথ্য সংগ্রহ করা সহজ। আর এক্ষেত্রে সবচেয়ে বিরক্তিকর হচ্ছে এটি কোনো নোটিফিকেশন বা ব্যবহারকারীর কোনো অনুমতি ছাড়াই করা হয়।

শুধু অ্যান্ড্রয়েড ফোন নিয়ে এ গবেষণা করা হলেও অন্য অপারেটিং সিস্টেমচালিত স্মার্টফোনগুলোর প্রাইভেসি লঙ্ঘনের ঝুঁকি কম- এমনটা মনে করার কারণ নেই বলে মত গবেষকদের। সূত্র : ওয়েবসাইট


বাংলালিংক ও রবির ৭৫ কোটি
বেসরকারি মোবাইল ফোন অপারেটর বাংলালিংক ও রবি আজিয়াটা লিমিটেড স্থান
বিস্তারিত
মোবাইলে থ্রি জি ও ফোর
চালু হয়েছে মোবাইলে ইন্টারনেটের থ্রি জি ও ফোর জি সেবা।
বিস্তারিত
ফোর জি ও থ্রি জি
নির্বাচনের আগের দিন (শনিবার, ২৯ ডিসেম্বর) মোবাইল ইন্টারনেটের ফোর জি
বিস্তারিত
ফেসবুকের প্রধান কার্যালয়ে বোমাতঙ্ক
বোমাতঙ্কে ফেসবুকের সদরদপ্তরের ভবন খালি করে ফেলা হয়েছে। মঙ্গলবার এ
বিস্তারিত
ইকো স্পিকারে অ্যাপল মিউজিক
কয়েক বছরে বাজারে উন্নত প্রযুক্তির ভার্চুয়াল সহযোগী পণ্য এনেছে বিভিন্ন
বিস্তারিত
জনপ্রিয় ১৩ অ্যাপ সরিয়ে নিল
নিজেদের প্লে স্টোর থেকে জনপ্রিয় ১৩টি অ্যাপ সরিয়ে নিয়েছে গুগল।
বিস্তারিত