ফিলিস্তিনে তুর্কি সেবা কার্যক্রম সীমিত করতে ইসরাইলি পরিকল্পনা

অধিকৃত জেরুজালেমে সাম্প্রতিক কয়েক সপ্তাহে তুর্কি বিভিন্ন ত্রাণ ও সেবা সংস্থার কর্মকা-ে ব্যাপকতা আসার পর ইসরাইলের ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিল সম্প্রতি একটি পরিকল্পনা নির্ধারণ করেছে। এতে বলা হয়েছে, অধিকৃত জেরুজালেমে তুর্কি সেবা সংস্থাগুলোর কাজের গতি রোধ করার জন্য এ পরিকল্পনাটি হাতে নেওয়া হয়েছে।
ইসরাইলি চ্যানেল টু এই পরিকল্পনা ঘোষণা করেছে যে, অধিকৃত জেরুজালেমে তুর্কি মানবিক ত্রাণসংস্থার কার্যকলাপকে সীমিত করার জন্য এবং বিশেষ করে কুদস দর্শনে তুর্কি নাগরিকদের আগমন ঠেকানোর জন্য ইসরাইল সরকার শিগগিরই এই পরিকল্পনার বাস্তবায়ন করতে যাচ্ছে। ইসরাইলের চ্যানেলটি তুরস্কের ‘টাকিয়া’ অ্যাসোসিয়েশনের কার্যক্রমকে প্রশ্নবিদ্ধ করে উল্লেখ করে, ইসরাইলি গোয়েন্দাদের তথ্যানুযায়ী সংস্থাটি হামাসের বিভিন্ন কর্মী ও ফিলিস্তিনের অভ্যন্তরীণ আঞ্চলিক বিভিন্ন নিষিদ্ধ ইসলামি আন্দোলনের সঙ্গে সক্রিয় থাকার অভিযোগ পাওয়া গেছে।
ইসরাইলি প্রতিবেদনের মতে, স্থানীয় ইসরাইলি দখলদার সরকার অধিকৃত ফিলিস্তিনে তুর্কি এই সংস্থার কার্যক্রম ও সক্রিয়তা সীমিত করতে সরকারের কাছ থেকে অনুমতিপত্র ও সম্মতিপ্রাপ্তির কোশেশ করছে।
এর আগে দখলকৃত জেরুজালেমে তুর্কি সিভিল সোসাইটি অ্যাসোসিয়েশনের কার্যক্রম ও কর্মব্যবস্থা সম্পর্কীয় কয়েকটি প্রতিবেদন প্রকাশ করা হয়। তুরস্কের সংস্থাগুলোর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছেÑ ‘তুরাছুনা’ বা ‘আমাদের ঐতিহ্য’ নামক সংস্থাটি, যেটি সম্প্রতি দখলকৃত জেরুজালেম শহরে ধ্বংস হয়ে যাওয়া ফিলিস্তিনি ঘরবাড়িগুলো পুনর্নির্মাণের জন্য সহায়তা প্রদানের ক্ষেত্রে সক্রিয়ভাবে কাজ করে আসছে।
ইসরাইলি চ্যানেল ও সংবাদপত্র ‘ইসরাইল হিউম’ বিগত কয়েকটি রিপোর্টে বলেছে, পবিত্র আল আকসা মসজিদ ও ইসলামি আওকাফগুলোতে তুর্কি সংস্থাগুলো তাদের প্রভাবকে শক্তিশালী করার চেষ্টা করছে, বিশেষ করে জুলাই মাসে ইন্টারনেট গোলযোগ সৃষ্টি হওয়ার পর থেকে।
এক সপ্তাহেরও বেশি আগে ইসরাইলের এক সংবাদপত্রে দাবি করা হয়েছে যে, সৌদি আরব ও কিংডম অব জর্দান ইসরাইলি সরকারের কাছে তুর্কি সংস্থাগুলোর বিভিন্ন কার্যক্রমে স্বাধীনতা চর্চা সম্পর্কে অভিযোগ দায়ের করেছিল। এ প্রসঙ্গে ইসরাইল হিউম প্রায় দুই সপ্তাহ আগে দাবি করেছিল যে, জর্ডান এবং ফিলিস্তিনি কর্তৃপক্ষ তুরস্কের সক্রিয়তা ও প্রভাবকে ভয় করছে। বিশেষ করে আল আকসা মসজিদে নামাজ আদায় করার জন্য আগত তুর্কি নাগরিকদের ক্রমবর্ধমান সংখ্যা বৃদ্ধি এবং আল আকসা মসজিদে ইসরাইলি বসতি স্থাপনকারীদের আক্রমণের প্রতিবাদে তাদের জড়িত থাকার ব্যাপারটি উদ্বেগজনক।
ইসরাইলি-তুর্কি সম্পর্ক উন্নয়নে ২০১৬ সালে পুনর্গঠন চুক্তি হওয়া সত্ত্বেও গত ১৪ মে গাজার পূর্ব সীমান্তে ‘প্রত্যাবর্তন মার্চ’ উপলক্ষে আন্দোলনরত ৬২ ফিলিস্তিনিকে দখলদার ইসরাইল সেনারা হত্যার পর সম্পর্কে আবার টানাপড়েন সৃষ্টি হয়।
তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান যুদ্ধাপরাধের অভিযোগে দখলদার সরকারের প্রধানের বিরুদ্ধে অভিযোগ করেছেন এবং ইসরাইলের রাষ্ট্রদূতকে তুরস্কের আঙ্কারা থেকে বহিষ্কার করেছেন। এর পরিপ্রেক্ষিতে ইসরাইলি সরকার জেরুজালেমে ফিলিস্তিনিদের বিভিন্ন বিষয়ের পর্যালোচনার দায়িত্বশীল তুর্কি কনসালকে বহিষ্কার করে এর প্রতিবাদ জানিয়েছে।
তুরস্কের সাম্প্রতিক নির্বাচনের প্রচারাভিযানের সময় ইসরাইলে দখলদার সরকার অটোমান সাম্রাজ্যের শাসনামলে গত শতাব্দীতে ‘আর্মেনীয়দের গণহত্যা’ স্বীকার করে একটি আইন প্রণয়ন করার চেষ্টা করেছিল। পাশাপাশি ইসরাইলি প্রচার মাধ্যমগুলো রাষ্ট্রপতি রিসেপ তাইয়েপ এরদোগানকে ‘সুলতান’ হিসেবে আখ্যায়িত করে ও তিনি ফের অটোমান সাম্রাজ্যের গৌরব পুনরুদ্ধারের জোর চেষ্টা করছেন বলে প্রচার করে ব্যক্তিগতভাবে আক্রমণ করে।
 আল-আরবি আল-জাদিদ থেকে অনূদিত


প্রাণীর প্রতি নবীজির মমতা
‘আমি আপনাকে বিশ্ববাসীর জন্য রহমতস্বরূপই প্রেরণ করেছি।’ (সূরা আম্বিয়া :
বিস্তারিত
স্রষ্টাকে খুঁজি সাগরের বিশালতায়
বিশাল জলরাশির উত্তাল তরঙ্গমালায় প্রবাহিত সমুদ্র আল্লাহর এক অপূর্ব সৃষ্টি।
বিস্তারিত
দুধপানের উপকারিতা
দুধের পুষ্টিগুণ বিচারে এটি মহান আল্লাহ তায়ালার বড় একটি নেয়ামত।
বিস্তারিত
পবিত্র শবে মেরাজ ২২ মার্চ
বাংলাদেশের আকাশে সোমবার রজব মাসের চাঁদ দেখা যায়নি। বুধবার থেকে
বিস্তারিত
পবিত্র শবে মেরাজ কবে, জানা
১৪৪১ হিজরি সনের পবিত্র শবে মেরাজের তারিখ নির্ধারণ এবং রজব
বিস্তারিত
মাতৃভাষার নেয়ামত ছড়িয়ে পড়ুক
ভাষা আল্লাহ তায়ালার বিরাট একটি দান। ভাষার রয়েছে প্রচ- শক্তি;
বিস্তারিত