পর্যাপ্ত ড্রাইভিং স্কুল ও প্রশিক্ষক না থাকায় দক্ষ চালক তৈরি হচ্ছে না

সারাদেশে নিবন্ধিত গাড়ির সংখ্যা ৩৪ লাখ ৯৮ হাজার ৬২০টি। অন্যদিকে, ড্রাইভিং লাইসেন্সধারী চালক হলেন ১৮ লাখ ৬৯ হাজার ৮১৬ জন। পর্যাপ্ত ড্রাইভিং স্কুল ও প্রশিক্ষক না থাকায় প্রয়োজনীয় দক্ষ গাড়িচালক তৈরি হচ্ছে না বলে মন্তব্য করেছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

মঙ্গলবার জাতীয় সংসদের বৈঠকে সরকারি দলের সাংসদ এম এ লতিফের প্রশ্নের জবাবে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এ তথ্য জানান। আজ বিকেলে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বৈঠক শুরু হয়।

চলতি বছরের ৩০ জুন পর্যন্ত হিসাব তুলে ধরে সড়ক মন্ত্রী জানান, নিবন্ধিত গাড়ির মধ্যে ২২ লাখ ছয় হাজার ১৫৫টি মোটরসাইকেল। তিনি বলেন, গত ৩০ জুন পর্যন্ত ১২৩টি ড্রাইভিং স্কুলকে নিবন্ধন দেওয়া হয়েছে এবং ১৭৯ জনকে ড্রাইভিং প্রশিক্ষককে লাইসেন্স দেওয়া হয়েছে। এভাবেই দক্ষ ড্রাইভার তৈরি করা হচ্ছে। এছাড়া সড়ক দুর্ঘটনা কমাতে দক্ষ ও মানবিক গুণসম্পন্ন পেশাদার গাড়িচালক সৃষ্টির লক্ষ্যে স্বল্পমেয়াদি প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। পেশাজীবী চালকদের লাইসেন্স নবায়ন করার সময় দুদিন মেয়াদের এ প্রশিক্ষণ বাধ্যতামূলক করা হয়েছে।

এক সম্পূরক প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, সব দুর্ঘটনাই রাস্তার জন্য হয়, এমন নয়। শুধুমাত্র বেপরোয়া চালক নন, বেপরোয়া পথচারীও অনেক সময় দুর্ঘটনার কারণ বলে জানান তিনি।

ওবায়দুল কাদের বলেন, ভারতে প্রতি ঘণ্টায় ১৭ জনের মৃত্যু হয়। সড়ক দুর্ঘটনা এশিয়ায় বাংলাদেশে তুলনামূলকভাবে বেশি- এ কথা সত্য নয়। এ দেশে একটা ভুয়া জনকল্যাণ সমিতি আছে। যাদের কোনো রেজিস্ট্রেশন নেই। সাম্প্রদায়িক রাজনীতি করেন এরকম একজন এ সংগঠনের নেতৃত্ব দেন। সময়ে সময়ে তাকে মতলবি মহলও আশ্রয়-প্রশ্রয় দেন। সমাজের অনেক বিশিষ্টজনকেও এ লোকটির সংবাদ সম্মেলনে হাজির হতে দেখা যায়। তারা মনগড়া তথ্য দিয়ে থাকে। 

তিনি বলেন, পুলিশ এবং সংবাদপত্রের রিপোর্টে যেখানে গত ঈদের সময় মোট ৪২, এরপর ৮৪ জনের মৃত্যুর তথ্য দেওয়া হয়েছে; সেখানে বিভিন্ন মনগড়া রিপোর্টে ঈদের সময় ৩৩৯ জনের মৃত্যুর কথা বলা হয়েছে। সড়কমন্ত্রী বলেন, এভাবে মানুষকে বিভ্রান্ত করা মোটেই উচিত নয়।


কওমি মাদরাসা আইন কার্যকর হচ্ছে
‘বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশ’ (বেফাক) এর কওমি মাদরাসার দাওরায়ে হাদিস
বিস্তারিত
‘বিএনপি-জামায়াতের আন্দোলন রুখে দিন’
সংস্কৃতিবিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর বিএনপি-জামায়াতের যেকোনো আন্দোলনকে রুখে দেয়ার জন্য
বিস্তারিত
রাজধানীতে কমছে না নিত্যপণ্যের দাম
রাজধানীতে দাম কমছে না নিত্যপণ্যের। বরং দিনের পর দিন লাগামহীনভাবে
বিস্তারিত
তাপমাত্রা কমবে আজ, কাল থেকে
অসহ্য গরমে পুড়ছে দেশ। দেশজুড়ে বইছে প্রচণ্ড দাবদাহ। গতকাল বৃহস্পতিবার
বিস্তারিত
ঢাকায় বছরের উষ্ণতম দিন
বর্ষা মৌসুমের মাঝামাঝি, তবে বৃষ্টি নেই। প্রচণ্ড রোদ। তীব্র গরম।
বিস্তারিত
পরীক্ষায় খারাপ করলে বকাঝকা না
সন্তান পরীক্ষার ফল খারাপ করলে বকাঝকা না করতে অভিভাবকদের অনুরোধ
বিস্তারিত