আলোকিত বাংলাদেশে সংবাদ প্রকাশের পর শ্রীনগরে পুল মেরামত

‘মুন্সীগঞ্জে দুই সেতু ভেঙে দিলেন বালু ব্যবসায়ীরা’ শিরোনামে গত ১৭ জুলাই আলোকিত বাংলাদেশ পত্রিকায় একটি সংবাদ প্রকাশিত হয়। এরপর কর্তৃপক্ষের টনক নড়লে অবশেষে ভেঙে দেওয়া কাঠের পুল মেরামতের কাজ শুরু হয়েছে।

উপজেলার ষোলঘর ইউনিয়নের ভৈরব বাড়ি ও কালিবাড়ি লঞ্চ ঘাট নামক স্থানে বালু সিন্ডিকেট চক্র আট গ্রামের মানুষের যাতায়াতের বড় দুটি কাঠের পুল ভেঙে বালুবাহী বাল্কহেড ও কোস্টার বডি নৌপথে চলাচলের ব্যবস্থা করে দিয়েছিল বালু ব্যবসায়ীরা। শ্রীনগর-সৈয়দপুর খালের উপর ষোলঘর ইউনিয়নের অর্ধ কিলোমিটারের ব্যবধানে কালীবাড়ী লঞ্চঘাট ও ভৈরববাড়ি এলাকায় খালের উপর নির্মিত প্রায় তিন শ’ ফুট দৈর্ঘ্যের দুটি কাঠের পুলের মাঝ খানে প্রায় এক শ’ ফুট করে ভেঙে বা কেটে দেওয়া হয়েছিল।

প্রতি বছর পুল ভেঙে দেওয়ায় খালের দুই পাড়ে বসবাসরত ষোলঘর সিংহের মাঝিপাড়া, পুরোহিত পাড়া, জজবাড়ী, সদারাম পুর, সমসাবাদ, চকেরপাড়া, আরধীপাড়া মুন্সীরহাটিসহ আট গ্রামের প্রায় পাঁচ হাজার মানুষের চরম দুর্ভোগ পোহাতে হয়। স্কুল-কলেজ, মাদ্রাসাসহ নানা কাজের জন্য লোকজনকে বাধ্য হয়ে নৌকায় পারাপার হতে হয়।

প্রতিদিন খেয়া পারাপারে লোকজনের ব্যয় হচ্ছিল বাড়তি অর্থ। তাছাড়া মাঝে মধ্যে ঘটতো নৌকাডুবির মত ঘটনা। একদিকে দিন দিন বাড়ছে বর্ষায় পানি। অন্য দিকে পুল ভেঙে রমরমা বালু বাণিজ্যেও ফলে বেশ কিছুদিন ধরে এলাকাবাসীর পোহাতে হয়েছে চরম দুর্ভোগ। ছোট ছোট শিশুদের নিয়ে অবিভাবকেরা দুঃচিন্তায় ও আতঙ্ক থাকতেন তাদের সস্তানদের নিয়ে।

এছাড়া কাঠের পুল ভেঙে দেওয়ার ফলে বৃদ্ধ ও গর্ভবর্তী মহিলাসহ অসুস্থ্য রোগীদের জরুরি প্রয়োজনে পাড়াপাড় হতে সমস্যার সৃষ্টি হচ্ছিল। শুধু তাই নয় স্থানীয় কতিপয় প্রভাবশালীরা বাল্কহেড ও বালুবাহী কোস্টার বডি প্রবেশের সুযোগ তৈরি করে পকেট ভারী করেছিলেন।

প্রতি বছরই বর্ষার পানি এলেই  ৫ মাসের জন্য পুল ভেঙে দেয় বালু সিন্ডিকেট সদস্যরা। এলাকার কেউ প্রতিবাদ করলে তাদেরকে বিভিন্ন মামলা ও হামলার ভয় দেখায় সিন্ডিকেট চক্র। তাদের ভয়ে এলাকার কেউ মুখ খুলতে সাহস পায় না। এ বিষয়গুলো নিয়ে পত্রিকায় খবর প্রকাশের পর স্থানীয় ইউপি চেয়ারম্যান আজিজুল ইসলামের নেতৃত্বে আগের মত সেতুর মেরামতের কাজ চলছে।

কাঠের পুল সম্পর্কে স্থানীয় বাসিন্দা রুবেল অভিযোগ করে বলেন, আগে কাঠের পুলটির নিচে কাঠের মজবুত খাম্বা ব্যবহার করা হয়েছিল। কিন্ত সে খাম্বার পরিবর্তে এখন বাশেঁর খুটি দেওয়া হচ্ছে। খালের উপর স্থায়ীভাবে একটি ব্রিজের ব্যবস্থা গ্রহণ করলে প্রতি বছর সমস্যায় পরতে হতো না বলে মনে করেন এলাকবাসীর দাবি।

মুন্সীগঞ্জ জেলা প্রশাসক সায়লা ফারজানা বলেন, কাঠের পুল ভাঙার সংবাদটি পত্রিকার মাধমে আমার নজরে এলে আমি অতিদ্রুত শ্রীনগরের কাঠের পুল মেরামতের নির্দেশ দিই এ কাজের সংশ্লিষ্টদের।


ঢাকা কলেজ থেকে টিসি নিলেন
ছাত্রলীগের হাতে নির্মমভাবে নিহত বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ইলেক্ট্রিক্যাল অ্যান্ড
বিস্তারিত
৭৬ বছরেও নাগরিকত্ব পেলেন না
ঘর-বাড়ি নেই, নেই কোনো স্থায়ী ঠিকানা। এ দেশেই জন্ম  নিলেও
বিস্তারিত
শিশু সন্তানকে শ্বাসরোধে হত্যা, মা
লক্ষ্মীপুরে পারিবারিক কলহের জের ধরে কাউছার নামের ৭ বছর বয়সী
বিস্তারিত
নকলায় বিশ্ব হাত ধোয়া দিবস
সারা দেশের ন্যায় শেরপুরের নকলায় জাতীয় স্যানিটেশন মাস (অক্টোবর)-২০১৯ ও
বিস্তারিত
নদীতে নিখোঁজ স্কুলছাত্রীর গলিত লাশ
কুড়িগ্রামের রাজারহাট উপজেলায় গত ৯দিন আগে ঘটে যাওয়া তিস্তা নদীতে
বিস্তারিত
কোটালীপাড়ায় ৩ দিনব্যাপী নৌকা বাইচ
গোপালগঞ্জের কোটালীপাড়া উপজেলায় উৎসব মুখোর পরিবেশের মধ্যে দিয়ে শুরু হলো
বিস্তারিত