নিজের বিয়ে ঠেকিয়ে পুলিশ অফিসার হতে চায় কিশোরী

ভোলা সদর উপজেলার ভেলুমিয়া ইউনিয়নের ১০ম শ্রেণীর শিক্ষার্থী স্বার্নালিয়া

ভোলা সদর উপজেলার প্রত্যন্ত এলাকা ভেলুমিয়া ইউনিয়নের চন্দ্র প্রসাদ এলাকার ১০ম শ্রেণীর শিক্ষার্থী স্বার্নালিয়া। তার বিয়ের বয়স না হলেও দারিদ্রতার কারণে পরিবার বিয়ে দিতে চায়। কিন্তু তার স্বপ্ন যে পড়াশোনা করে পুলিশ অফিসার হয়ে দেশের অপরাধ দমনে ভূমিকা রাখার!

স্বপ্নপূরণের লক্ষ্যে স্থানীয় ভেলুমিয়া চন্দ্র প্রসাদ কো-অপরেটিভ মাধ্যমিক বিদ্যালয়ে পড়াশোনা চালিয়েও চাচ্ছিল স্বার্নালিয়া।

সম্প্রতি স্কুল বন্ধ থাকায় কয়েক দিনের জন্য চরফ্যাশনে বোনের বাড়িতে বেড়াতে যায় সে। এর মধ্যে তার মা স্থানীয় মিষ্টির দোকানের এক কারিগরের সঙ্গে তার বিয়ে ঠিক করে। কিন্তু স্বর্নালিয়া পরিবারের এই সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়ে বাড়ির পাশে স্থানীয় লোকজন, কিশোরী ক্লাবের কিশোরী এবং ১০৯৮ এর সহায়তায় নিজের বিয়ে বন্ধ করে নতুন জীবনের সূচনা করে এই কিশোরী।

স্বর্নালিয়া নিজের সাহসিকতার পরিচয় দিয়ে নিজের বিয়ে বন্ধ করে বাল্যবিয়ের বিরুদ্ধে সে রুখে দাঁড়িয়েছে। শুধু তাই নয়, সহপাঠীদের সঙ্গে আবার নতুন করে পড়ালেখাও শুরু করেছে।

কিশোরী স্বর্নালিয়া জানায়, আমি বিয়ে করতে চাই না, লেখাপড়া শিখতে চাই। অথচ আমার মা আমাকে জোর করে বিয়ে দেয়ার জন্য খুব চাপ প্রয়োগ করছে। এমনকি আমি তাদের কথায় রাজি না হওয়ায় মায়ের সাথে ও দুলাভাই সাথ ঝগড়া পর্যন্ত হতো।। আমার বয়স এখনও ১৮ হয়নি। অথচ আমার মা শাহিদা বেগম জোর করে একজন মিষ্টির দোকানের কারিগরের সঙ্গে বিয়ে ঠিক করে।   

আমার স্বপ্ন পড়াশোনা শেষ করে পুলিশের বড় অফিসার হয়ে দেশের অন্যায়ের বিরুদ্ধে রুখে দাঁড়াবো। সেই সঙ্গে সমাজে ঘটে যাওয়া নারী নির্যাতন রোধে অসহায় মানুষের পাশে দাঁড়ানোর দৃপ্ত প্রত্যয়।

স্বার্নালিয়া আরও জানায়, আমি কোস্ট ট্রাস্ট কিশোরী ক্লাব ‘শাপলা’ এর নিয়মিত সদস্য। সেখান থেকেই বাল্যবিবাহ হলে  যে একটি মেয়ের যেমন শারীরিক ঝুঁকি থাকে, তেমনি তার মানসিক বিকাশও আটকে যায় তা জানতে পারি। তাই আমি কিশোরী ক্লাবের সদস্য জান্নাত, পপি, নূপর, মিতুসহ সবাইকে আমার বিয়ের খবরটা জানাই। এরপর ওদের মাধ্যমে কোস্ট ট্রাস্টের ওয়ার্ড প্রমোটর ফাতেমা আপাকে জানালে তিনি আমার মাকে এসে বোঝান এবং বাল্য বিয়ের কুফল তুলে ধরেন। পরে স্থানীয় চেয়ারম্যান, মেম্বারসহ এলাকার গণ্যমান্য সবাই আমার পরিবারকে বুঝায়। পরে আমার মা আমার বিয়ে বন্ধ করতে বাধ্য হয়। 

স্বার্নালিয়ার মা শাহিদা বেগম জানান, পরিবারের অন্যান্য সদস্যরাও চায় স্বার্নালিয়ার বিয়ে দিতে। তাই আমিও রাজি হয়ে গেছিলাম। এখন আমি আমার ভুল বুঝতে পেরেছি। এখন ওকে পড়াশোনা করিয়ে স্বার্নালিয়ার স্বপ্ন পূরণে সহযোগিতা করবো। 

ভেলুমিয়া চন্দ্র প্রসাদ কো-অপরেটিভ মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক জুয়েল ইসলাম বলেন, স্বার্নালিয়া নিজের বিয়ে বন্ধ করে  সাহসিকতার পরিচয় দিয়েছি। সে অনেক মেধাবীও ভালো একটা মেয়ে। সে নিজের বিয়ে নিজে বিয়ে বন্ধ করে আমাদের স্কুলে শিক্ষার্থীদের জন্য একটি উজ্জল দৃষ্টান্ত স্থাপন করেছে। আমরাও তার পড়াশোনার করার জন্য সব ধরণের সহায়তা করবো। আমরা চাই এভাবেই স্বার্নালিয়া মতো সবাই সচেতন হোক।

ভেলুমিয়া ইউনিয়নের চেয়ারম্যান আব্দুল সালাম মাষ্টার জানায়, আমরা ১০৯৮ এর মাধ্যমে স্বার্নালিয়ার বিয়ের কথা শুনে তার বাড়িতে মেম্বার, চৌকিদার পাঠিয়ে তার বাবা মাকে বুঝিয়ে বিয়ে বন্ধ করি। আমরাও চাই ১৮ বছর আগে যেন কোন স্বার্নালিয়ার বিয়ে না হয়। তার জন্য আমরা ইউনিয়ন পরিষদ থেকে সরকারের পাশাপাশি বিভিন্ন এনজিও সহায়তায় বাল্য বিয়ে বন্ধ করতে কাজ করছি। আমরা চাই আমাদের ইউনিয়টা যেন বাল্য বিয়ে মুক্ত ইউনিয়ন হিসাবে গড়ে তুলতে পারি।

কোস্ট ট্রাস্ট আইইসিএম প্রকল্পের প্রকল্প সমন্বয়কারী মো. মিজানুর রহমান জানায়, স্বার্নালিয়া আমাদের কিশোরী ক্লাব শাপলা এর নিয়মিত সদস্য। সে তার নিজের বিয়ে বন্ধ করে দিয়ে আমাদের ক্লাবের জন্য নয় পুরো এলাকার জন্য দৃষ্টান্ত স্থাপন করেছে।

স্বার্নালিয়ার মতো যদি সকল কিশোরী তাদের বাল্য বিয়ের হাত থেকে রক্ষা জন্য এগিয়ে আসে তাহলে ভোলা জেলাকে এক সময় বাল্য বিয়ে মুক্ত জেলা হিসাবে গড়ে তুলতে পারবো।

এসময় তিনি আরও বলেন, ইউনিসেফ এর সহায়তায় কোস্ট ট্রাষ্ট এর আইইসিএম প্রকল্পের ভোলা সদর, লালমোহনও চরফ্যাশনে প্রায় ৮০০ কিশোর-কিশোরী ক্লাব আছে। এই ক্লাবের মাধ্যমে কিশোর-কিশেরীরা বাল্য বিয়ে কুফল থেকে শুরু করে জীবন দক্ষতা সকল উপাদান জানতে পারে। এরাই সবাই মিলে যেখানে বাল্য বিয়ে সেখানেই পতিরোধ গড়ে তুলে।  


জীবনের নিরাপত্তা চেয়ে বরগুনায় সাংবাদিকের
জীবনের নিরাপত্তা চেয়ে বরগুনা সদর থানায় সাধারণ ডায়েরী (জিডি) করেছেন
বিস্তারিত
পাকুন্দিয়ায় মাইক্রোবাসের ধাক্কায় অটোরিকশার ২
কিশোরগঞ্জ-ভৈরব মহাসড়কের পাকুন্দিয়া উপজেলার মাইজহাটি নামক স্থানে মাইক্রোবাসের ধাক্কায় সিএনজিচালিত
বিস্তারিত
সন্ত্রাসবাদ দেশ, জাতি ও মানবতার
কাউন্টার টেরোরিজম এন্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের প্রধান ডিআইজি মো. মনিরুল
বিস্তারিত
ফেনী পলিটেকনিকে ছাত্রলীগের দু’গ্রুপে সংঘর্ষ:
ফেনী পলিটেকনিক ইনস্টিটিউটে বুধবার ছাত্রলীগের দুই গ্রুপের সংঘর্ষে বহিরাগতসহ অন্তত
বিস্তারিত
মান্দায় বিআরটিসি বাসচাপায় ভ্যানচালক নিহত
নওগাঁ মান্দায় বিআরটিসি বাসের চাপায় দুলাল হোসেন (৪০) নামের এক
বিস্তারিত
সিরাজগঞ্জের প্রবীণ শিক্ষক ওয়াজেদ আলী
সিরাজগঞ্জ সদর উপজেলার চন্ডিদাসগাঁতী সৈয়দ আকবর আলী হাই স্কুলের প্রবীণ
বিস্তারিত