নজরুল বিশ্ববিদ্যালয়

যৌন নিপীড়ক শিক্ষকের বহিষ্কার দাবিতে বিক্ষোভ

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে যৌন নিপীড়নের দায়ে সাময়িক বহিষ্কৃত শিক্ষক রুহুল আমিনের স্থায়ী বহিষ্কার দাবিতে নাট্যকলা ও পরিবেশনা বিদ্যা বিভাগের সামনে থেকে শিক্ষার্থীদের উদ্যোগে একটি বিক্ষোভ মিছিল বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সড়ক প্রদক্ষিন করে এসে প্রশাসনিক ভবনের সামনে সমাবেশ করে।

মঙ্গলবার (২৪ জুলাই) বেলা ২টা ৩০ মিনিটে এক সমাবেশে আবেগপ্রবণ ও ক্ষিপ্ততার প্রকাশ করে বক্তব্য রাখে কয়েকজন ছাত্র-ছাত্রী। তাদের হাতে বিভিন্ন ফ্যাস্টুন ছিলো যেখানে লেখা ছিল লুইচ্চা রুহুলের বহিষ্কার চাই, দুর্নীতিবাজ রুহুলের বহিষ্কার চাই। একাধিক নারী শিক্ষার্থী তাদের বক্ত্যবে ক্ষোভ ও লজ্জা প্রকাশ করেন।

এক ছাত্র তার বক্তব্যে বলেন, উনাকে সময় না দিলে পরীক্ষার খাতায় তার প্রভাব পড়ে। তার বাসায় তাকে সময় না দিলে তাতেও সমস্যা। তিনি ক্লাসে মেয়েদের ইঙ্গিত দিয়ে বাসায় যাওয়ার প্রস্থাব দেন। তাই আমরা তার স্থায়ী বহিষ্কার চাই। সেই সঙ্গে তার (রুহুল আমিন) দুই চাটুকার শিক্ষার্থী কায়সার আহমেদ ও সৃজন মাহমুদকে ক্যাম্পাস থেকে আজকের এই সমাবেশ থেকে অবাঞ্চিত ঘোষণা করা হলো এবং তার প্রবেশ ঠেকাবে নাট্যকলা বিভাগের শিক্ষার্থীরা।

উল্লেখ্য, সম্প্রতি সময়ে নাট্যকলা ও পরিবেশনা বিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক মুহাম্মদ রুহুল আমিনের  নামে একই বিভাগের তিন শিক্ষিকার সঙ্গে যৌন নিপীড়নের অভিযোগের প্রেক্ষিতে রহুল আমিনকে সাময়িক বহিষ্কার করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

শিক্ষার্থীদের বিক্ষোভের মুখে প্রশাসনের পক্ষ হতে একটি প্রতিনিধি দল আসে যেখানে কথা বলতে দেখা গেছে শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম, সহকারী প্রক্টর নজরুল ইসলাম, সোহেল রানা, সঞ্জয় মুখার্জি, আল জাবির প্রমুখ।

এছাড়াও শিক্ষার্থীদের সঙ্গে কথা বলেন বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি মো. নজরুল ইসলাম বাবু এবং সাধারণ সম্পাদক রাকিবুল হাসান রাকিব।

শতাধিক আন্দোলরত শিক্ষার্থীরা ১৫ দিনের সময় বেধে দেন। এই সময়ের মধ্যে স্থায়ী বহিষ্কার করা না হলে আবারো আন্দোলনে নামবে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। আজকের বিক্ষোভ কর্মসূচিতে নাট্যকলা ও পরিবেশনা বিদ্যা বিভাগের বাইরেও অন্যান্য বিভাগের শিক্ষার্থীরা অংশ নেয়।


পাহাড়খেকোদের আস্তানায় এসিল্যান্ডের অভিযান, এস্কেভেটর
কক্সবাজারের চকরিয়া উপজেলার খুটাখালী ইউনিয়নের নয়াপাড়া গ্রামে প্রভাবশালী পাহাড়খেকোদের আস্তানায়
বিস্তারিত
ভিসি-রেজিস্ট্রারকে ক্যাম্পাসে সার্বক্ষণিক থাকার দাবি
বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) ভিসি এবং রেজিস্ট্রারকে সার্বক্ষণিক ক্যাম্পাসে উপস্থিত
বিস্তারিত
চাঁদপুরে সরকারি ঘর পেয়েছে গৃহহীন
'দেশের একটি লোকও গৃহহীন থাকবে না' প্রধানমন্ত্রীর এই শ্লোগানকে সফল
বিস্তারিত
উচ্চ ফলনশীল জাত 'বিনা ধান-২২'
বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউটস (বিনা) উদ্ভাবিত স্বল্প জীবনকালীন উচ্চ
বিস্তারিত
টাঙ্গাইলে ১৪৪ ধারার দ্বিতীয় দিনেও
টাঙ্গাইল শহরের বিভিন্ন এলাকায় তিন দিনের ১৪৪ ধারার দ্বিতীয় দিন
বিস্তারিত
ভাঙ্গায় বিয়ের প্রলোভনে দশম শ্রেণির
ফরিদপুরের ভাঙ্গা উপজেলার মানিকদহ ইউনিয়নের মানিকদহ গ্রামে দশম শ্রেণির এক
বিস্তারিত