বিপিএসসি’র সদস্য হিসেবে অধ্যাপক নুরজাহানের যোগদান

পরিবারের সঙ্গে অধ্যাপক ড. নুরজাহান বেগম

রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি রসায়নের অধ্যাপক ড. নুরজাহান বেগম বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশনের (বিপিএসসি) সদস্য হিসেবে গত ১৬ ই জুলাই শপথ গ্রহণের মাধ্যমে যোগদান করেন।

এর আগে গত ৫ জুলাই জনপ্রশাসন মন্ত্রণালয়ের চুক্তি ও বৈদেশিক নিয়োগ শাখা এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করে। সংবিধানের ১৩৮(১) অনুচ্ছেদে বর্ণিত ক্ষমতাবলে মহামান্য রাষ্ট্রপতি নিয়োগ দেন। ড. নুরজাহান বেগমের যোগদানের মাধ্যমে এখন বিপিএসসি’র সদস্য সংখ্যা দাঁড়াল ১৪ জনে।

বীর মুক্তিযোদ্ধা ও সাবেক পুলিশ কর্মকর্তা মরহুম বেলাল হোসেন এবং সুফিয়া খাতুনের মেয়ে ড. নুরজাহান ১৯৮৮ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স এবং ২০০৩ সালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ও লুন্ড বিশ্ববিদ্যালয়ের যৌথ প্রোগ্রামে পিএইচডি ডিগ্রি লাভ করেন। তিনি ১৯৯৪ সালে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি রসায়ন বিভাগে শিক্ষক হিসেবে যোগদান করেন।

একাডেমিক ক্যারিয়ারে তিনি পোস্ট ডক্টরাল ফেলো, ভিজিটিং সাইনটিস্ট ও স্কলার হিসেবে যুক্তরাজ্য, জাপান ও সুইডেনে কাজ করেছেন। তার ৪৬টির অধিক গবেষণা জাতীয় ও আন্তর্জাতিক জার্নালে প্রকাশিত হয়েছে। ড. নুরজাহান এক ছেলে ও এক মেয়ের জননী। তার স্বামী মো. শামসূল হক বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের একজন উচ্চপদস্থ প্রকৌশলী এবং একমাত্র ছেলে প্রকৌশলী তাসকিন এহতেশাম কানাডার ইউনিভার্সিটি অব টরেন্টো থেকে ইলেকট্রিকেল ইঞ্জিনিয়ারিং ও ইলেকট্রনিক্স বিষয়ে পাস করে এখন কানাডায় কর্মরত। 

শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় থেকে প্রথমবারের মত বিপিএসসি’র সদস্য হিসেবে যোগদান করায় বিশ্ববিদ্যালয় পরিবার খুবই খুশি। তার এ নিয়োগে ইতিমধ্যেই উপাচার্যসহ বিশ্ববিদ্যালয় প্রশাসন, কৃষি রসায়ন বিভাগের শিক্ষকবৃন্দ ও শিক্ষক সমিতি পৃথক পৃথকভাবে অভিনন্দন জানিয়েছে।


জীবনের নিরাপত্তা চেয়ে বরগুনায় সাংবাদিকের
জীবনের নিরাপত্তা চেয়ে বরগুনা সদর থানায় সাধারণ ডায়েরী (জিডি) করেছেন
বিস্তারিত
পাকুন্দিয়ায় মাইক্রোবাসের ধাক্কায় অটোরিকশার ২
কিশোরগঞ্জ-ভৈরব মহাসড়কের পাকুন্দিয়া উপজেলার মাইজহাটি নামক স্থানে মাইক্রোবাসের ধাক্কায় সিএনজিচালিত
বিস্তারিত
সন্ত্রাসবাদ দেশ, জাতি ও মানবতার
কাউন্টার টেরোরিজম এন্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের প্রধান ডিআইজি মো. মনিরুল
বিস্তারিত
ফেনী পলিটেকনিকে ছাত্রলীগের দু’গ্রুপে সংঘর্ষ:
ফেনী পলিটেকনিক ইনস্টিটিউটে বুধবার ছাত্রলীগের দুই গ্রুপের সংঘর্ষে বহিরাগতসহ অন্তত
বিস্তারিত
মান্দায় বিআরটিসি বাসচাপায় ভ্যানচালক নিহত
নওগাঁ মান্দায় বিআরটিসি বাসের চাপায় দুলাল হোসেন (৪০) নামের এক
বিস্তারিত
সিরাজগঞ্জের প্রবীণ শিক্ষক ওয়াজেদ আলী
সিরাজগঞ্জ সদর উপজেলার চন্ডিদাসগাঁতী সৈয়দ আকবর আলী হাই স্কুলের প্রবীণ
বিস্তারিত