জাতিসংঘের ই-গভর্নমেন্ট র‌্যাংকিংয়ে বাংলাদেশের অবস্থান ১৫০তম থেকে ১১৫তম

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ক্ষেত্রে গত ৬ বছরে আশানুরূপ উন্নয়নের ফলে সম্প্রতি বাংলাদেশ জাতিসংঘের ই-গভর্নমেন্ট জরিপে ১৫০ থেকে ১১৫তম অবস্থানে উঠে এসেছে। জাতিসংঘের অর্থনৈতিক ও সামাজিক সম্পর্ক বিভাগ (ইউএনডেসা) পরিচালিত ই-সরকার ডেভেলপমেন্ট ইনডেক্স (ইজিডিআই) অনুযায়ী, বাংলাদেশ ০.৪৭৬৩ পয়েন্ট পেয়ে এবং গত দুই জরিপে ৩৫ ধাপ এগিয়ে ১৯৩ দেশের মধ্যে ১১৫তম স্থান দখল করে নিয়েছে। ২০১৬ সালের জরিপ অনুযায়ী এই সূচকে বাংলাদেশের অবস্থান ছিল ১২৪তম, ২০১৪ সালে ১৪৮তম এবং ২০১২ সালে বাংলাদেশের অবস্থান ছিল ১৫০তম।

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের মন্ত্রী মোস্তাফা জব্বার এক সংবাদ সম্মেলনের মাধ্যমে জানান, ‘শেখ হাসিনা’র সরকার তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ক্ষেত্রে নানা উদ্যোগ গ্রহণের ফলে, বৈশ্বিক প্রেক্ষাপটে ডিজিটাল সরকার ব্যবস্থাপনায় বাংলাদেশ দিন দিন অগ্রগতির পথে এগিয়ে যাচ্ছে।’ মন্ত্রী রোববার বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) সম্মেলন কক্ষে ইউএনডেসা প্রকাশিত জরিপ রিপোর্টের ওপর আয়োজিত সংবাদ সম্মেলনে এ মন্তব্য করেন। তিনি আরও বলেন, ‘প্রধানমন্ত্রী এবং আইসিটি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের নেতৃত্বে ‘ডিজিটাল বাংলাদেশ’ এবং রূপকল্প ২০২১ বাস্তবায়নে সরকার কাজ করছে। মানবসম্পদ সূচক এবং টেলিকমিউনিকেশন সূচককে আমরা বিশেষ গুরুত্ব দিচ্ছি এবং ডেটার আন্তর্জাতিক মান বজায় রাখতে সিআরভিএস, ওপেন ডেটা পোর্টাল, জাতীয় তথ্য বাতায়ন, এসডিজি পোর্টাল, বিগ ডেটা উদ্যোগ ইত্যাদিসহ নানা প্রকল্প গ্রহণ করা হয়েছে, যা বাস্তবায়িত হলে অনলাইন সার্ভিস সূচকে বাংলাদেশের অবস্থান আরও ভালো হবে।’ তথ্যপ্রযুক্তিমন্ত্রী আরও বলেন, এই রিপোর্ট একদিক থেকে রোমাঞ্চকর, আরেকদিক থেকে একটা চ্যালেঞ্জ। বাংলাদেশ ২০০৮ সালের ১২ ডিসেম্বরের আগ পর্যন্ত সম্পূর্ণরূপে একটি কৃষিভিত্তিক দেশ হিসেবে পরিচিত, সেই দেশটিরই ২০০৯ থেকে চলতি বছরের মধ্যে যে রূপান্তর, তা অভিনন্দনযোগ্য। এজন্য আমাদের নিজেদের কাজ করতে হয়েছে এবং পাশাপাশি পৃথিবীকে জানাতেও হয়েছে যে, আমরা কাজ করছি। 
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, বিগত ৯ বছর ধরে সরকার ডিজিটাল বাংলাদেশ গড়ার জন্য কাজ করে যাচ্ছে। সহজলভ্যতা, সক্ষমতা এবং সচেতনতাÑ এ তিনটি বিষয় নিশ্চিত করতে না পারলে কোনো দেশে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা বাড়বে না। এসব বিষয়ে আমরা কাজ করছি। এই জরিপে মূলত আইসিটি টুলকে ব্যবহার করে বিভিন্ন অনলাইন সেবা তৈরি এবং মোবাইল বা ওয়েব অ্যাপে সেবা উপস্থাপনের মধ্য দিয়ে অনলাইন সেবা সূচকে বাংলাদেশের মূল অগ্রগতি সাধিত হয়েছে। এই অগ্রগতিই প্রতিবার বাংলাদেশের অবস্থানকে এগিয়ে নিতে সহায়তা করছে। তাছাড়া টেলিকমিউনিকেশন সূচক এবং হিউম্যান কেপিটাল সূচকেও বাংলাদেশের অগ্রগতি হয়েছে। 
সংবাদ সম্মেলনে একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রামের পলিসি অ্যাডভাইজার আনীর চৌধুরী একটি উপস্থাপনা তুলে ধরেন। তিনি  উল্লেখ করেন, ‘এই জরিপে অবস্থান তৈরিতে আমরা পাঁচটি পদ্ধতি গ্রহণ করেছিÑ  এক. বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানের ড্যাসবোর্ড তৈরি করেছি এবং এদের মধ্যে একধরনের প্রতিযোগিতার সৃষ্টি করা হয়েছে। দুই. সৃষ্ট এই প্রতিযোগিতার মাধ্যমে প্রতিটি মন্ত্রণালয় এবং সরকারি প্রতিষ্ঠানের মধ্যে আন্তঃসম্পর্ক তৈরি হয়েছে, যা এনালগ থেকে ডিজিটাল সেবার প্রতি সবগুলো প্রতিষ্ঠানকে আগ্রহী করে তুলেছে। তিন. ইউএনডেসার সহযোগিতায় আমরা সরকারি বিশাল ডেটা বা তথ্য-উপাত্ত নিয়ে কাজ শুরু করেছি এবং উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে আইসিটি ফর এসডিজি প্রকল্প চালু করা হয়েছে। একটি সরকারি প্রতিষ্ঠান হিসেবে ডেটা বা তথ্য-উপাত্ত নিয়ে কাজের ক্ষেত্রে আমরা অনেক পরিণত হয়েছি। চার. সরকারের বিভিন্ন সেবার মাধ্যমে জনগণের সঙ্গে বিভিন্ন পদ্ধতিতে যোগাযোগ স্থাপন করা সম্ভব হয়েছে। পাঁচ. আমরা এখন প্রযুক্তিগত কাঠামো তৈরি করতে বিভিন্ন প্রায়োগিক কৌশল প্রয়োগ করতে সক্ষমতা অর্জন করেছি।’ ওই সংবাদ সম্মেলনে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব জুয়েনা আজিজ, একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রামের প্রকল্প পরিচালক মো. মোস্তাফিজুর রহমানসহ বিসিসি, আইসিটি ডিভিশন,  এটুআই, ইউএনডেসার ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


গুগল ক্রোম আনছে ফিঙ্গারপ্রিন্ট লগইন
গুগল এবার ফিঙ্গারপ্রিন্ট লগইন ব্যবস্থা চালু করতে যাচ্ছে ক্রোম ব্রাউজারে।
বিস্তারিত
টেলিনর ইয়ুথ ফোরামের দুই বিজয়ী
১৬ সেপ্টেম্বর রাজধানীর বসুন্ধরায় জিপি হাউজে অনুষ্ঠিত টেলিনর ইয়ুথ ফোরাম
বিস্তারিত
লজিটেক-এক্সেল পার্টনারশিপের মাধ্যমে প্রযুক্তি পণ্য
বিশ্বখ্যাত কম্পিউটার এক্সেসরিজ, পেরিফেরালস, গেমিং ও ভিডিও কনফারেন্সিং ইক্যুইপমেন্ট নির্মাতা
বিস্তারিত
এমআইএসটির এক্সিবিশনে ওয়ালটন ল্যাপটপ-কম্পিউটার
রাজধানীতে অনুষ্ঠিত হলো তড়িৎ প্রকৌশল এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তির
বিস্তারিত
পর্দা নামল ই-কমার্স উদ্যোক্তাদের মেলার
সোমবার শেষ হলো ই-কমার্স নারী উদ্যোক্তাদের নিয়ে চারদিনের মেলার। ই-কমার্স
বিস্তারিত
বন্ধ হচ্ছে গুগল ইনবক্স অ্যাপ
বন্ধ হয়ে যাচ্ছে গুগল ইনবক্স। প্রায় ৪ বছর আগে প্রথম
বিস্তারিত