বাংলাদেশি শিক্ষার্থীদের হাঙ্গেরিতে ‘নিউক্লিয়ার কিডস’ মিউজিক্যাল শো

রাশিয়ার রসাটম রাষ্ট্রীয় পারমাণবিক শক্তি করপোরেশনের আয়োজনে হাঙ্গেরিতে অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘নিউক্লিয়ার কিডস’। শিশুদের জন্য মিউজিক এবং পরমাণু শক্তির এক অনন্য সমন্বয় এই আন্তর্জাতিক সৃজনশীল প্রকল্প। বাংলাদেশ এবং ভারত থেকে পাঁচজন শিক্ষার্থী মিউজিক এক্সট্রাভ্যাগানজাতে অংশ নিচ্ছে। ঢাকার দুটি স্কুল থেকে সুহাইব হোসেন এবং কায়সান ফারাজ বর্তমানে হাঙ্গেরিতে অবস্থান করছে। ২৩ দেশ থেকে ৭৯ শিশু-কিশোর দশমবারের মতো অনুষ্ঠিত এবারে নিউক্লিয়ার কিডস প্রোগ্রামে অংশ নিচ্ছে। 

এ বছরের ‘লামানোসভের স্ক্রল’ শীর্ষক মিউজিক্যাল পারফরম্যান্সে অংশ নিচ্ছেন বিখ্যাত রুশ মিউজিশিয়ান এবং মিউজিক ডিরেক্টররা। হাঙ্গেরি, ইক্যাথেরিনবুর্গ এবং মস্কোয় অনুষ্ঠিতব্য পারফরম্যান্স নিয়ে একটি চলচ্চিত্র নির্মাণ করা হবে। 

রসাটম দক্ষিণ এশিয়ার প্রধান নির্বাহী আন্দ্রেই শেভলিয়াকভ বলেন, ‘নাচে এবং গানে বাংলাদেশি শিশু-কিশোররা প্রাকৃতিকভাবেই প্রতিভাবান। আমরা এ বছর নিউ কিডস প্রোগ্রামের দশম বার্ষিকী উদযাপন করছি। ২০০৮ সালে প্রথমবার এ প্রোগ্রামটি অনুষ্ঠিত হয়। দক্ষিণ এশিয়ার শিশু-কিশোরদের সৃজনশীল প্রতিভা সম্পর্কে আমরা প্রতি বছরই আয়োজকদের কাছ থেকে ভালো ফিডব্যাক পেয়ে আসছি।’

বাংলাদেশ, বেলারুশ, চীন, ক্রোয়েশিয়া, মিশর, হাঙ্গেরি, ভারত, কাজাখস্তান, তুরস্ক এবং যুক্তরাজ্যসহ বিভিন্ন দেশের শিশু-কিশোররা এরই মধ্যে রিহার্সাল শুরু করেছে। মিউজিক্যাল শোর প্রিমিয়ার আগামী ৪ আগস্ট হাঙ্গেরির জেকসযার্ড শহরে অনুষ্ঠিত হবে। পরবর্তী সময়ে রাশিয়ার মস্কোসহ অন্যান্য শহরে আমন্ত্রিত অতিথিদের জন্য শোর আয়োজন করা হবে। 

রসাটমের প্রকৌশল বিভাগ এএসই গ্রুপ অব কোম্পানিজের দক্ষিণ এশিয়ার প্রকল্পগুলোর ভাইস প্রেসিডেন্ট আন্দ্রেই লেবেদেভ এ প্রসঙ্গে বলেন, ‘আমাদের এই প্রোগ্রামের লক্ষ্য হচ্ছে সারা বিশ্বে পরমাণু শিল্পে কর্মরত এমপ্লয়ির সন্তানদের মধ্যে পারস্পরিক বন্ধুত্বপূর্ণ সম্পর্ক সুদৃঢ করা, তাদের সৃজনশীলতাকে উৎসাহ প্রদান এবং বিশ্বের বিভিন্ন সংস্কৃতির সঙ্গে পরিচয়ের সুযোগ করে দেওয়া।’ 

এ বছরের মিউজিক্যাল পারফরম্যান্সটি উৎসর্গ করা হচ্ছে অষ্টাদশ শতাব্দীতে রাশিয়ার স্বনামধন্য বিজ্ঞানী নিখাইল লামানোসভকে। তিনি রাশিয়ার আধুনিক সাহিত্যের ভাষা সৃষ্টিকে প্রভাবিত করেছিলেন। তার উদ্যোগেই প্রতিষ্ঠিত হয় রাশিয়ার প্রথম বিশ্ববিদ্যালয়, যা বর্তমানে লামানোসভ মস্কো স্টেট ইউনিভার্সিটি হিসেবে সারা বিশ্বে পরিচিত। 

প্রেস বিজ্ঞপ্তি


ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে ‘টিআইবি-ডিআইইউ ইয়েস
ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ
বিস্তারিত
চট্টগ্রামে ১০ দিনব্যাপী রবি-দৃষ্টির বিতর্ক
চট্টগ্রাম শিল্পকলা একাডেমি অডিটরিয়ামে রবি-দৃষ্টির আয়োজনে ১০ দিনব্যাপী বিতর্ক প্রতিযোগিতা
বিস্তারিত
ইস্টওয়েস্ট বিশ্ববিদ্যালয়ে শীতকালীন সেমিস্টারের নবীনবরণ
নানা আয়োজনের মধ্য দিয়ে দেশের অন্যতম বেসরকারি বিশ্ববিদ্যালয়, ইস্টওয়েস্ট বিশ্ববিদ্যালয়
বিস্তারিত
ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্টে উচ্চশিক্ষা
মো. সাইফুল ইসলাম খান এইচএসসি পরীক্ষা শেষে মাথায় নতুন ভাবনাÑ কোন
বিস্তারিত
পড়তে চাইলে সাংবাদিকতা ও গণযোগাযোগ
আজকাল শিক্ষিত, উচ্চবিত্ত, মধ্যবিত্ত, অথবা নিম্নবিত্ত কারোর জীবনেই মিডিয়ার অনুপস্থিতি
বিস্তারিত
সম্ভাবনাময় বিষয় মাল্টিমিডিয়া অ্যান্ড ক্রিয়েটিভ
মো. সাইফুল ইসলাম খান মাল্টিমিডিয়া প্রযুক্তি ও সৃজনশীল আর্টসের মধ্যে সমন্বয়
বিস্তারিত