‘গুণগতমানের উচ্চশিক্ষা ও পেশাগত দক্ষতা বৃদ্ধিতে বিইউবিটি’

মানসম্পন্ন লেখাপড়ার স্বার্থে শিক্ষার্থীদের সঙ্গে শিক্ষকদের সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক শিক্ষার পরিবেশ নিশ্চিতকরণে সহায়ক ভূমিকা পালন করছে

আমাদের দেশে মানসম্পন্ন প্রযুক্তিনির্ভর শিক্ষাব্যবস্থার জন্য এরই মধ্যে যে কয়টি বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী, অভিভাবক, শিক্ষানুরাগীসহ সর্বমহলের আস্থা অর্জনে সক্ষম হয়েছে ‘বাংলাদেশ ইউনিভার্সিটি অব বিজনেস অ্যান্ড টেকনোলজি’ (বিইউবিটি) তার মধ্যে অন্যতম। শিক্ষার্থীদের পেশাগত দক্ষতা বৃদ্ধির মাধ্যমে আর্থসামাজিক দিক দিয়ে জাতিকে এগিয়ে নেওয়ার প্রত্যয়ে ২০০৩ সালে ৬৭ শিক্ষার্থী নিয়ে এ প্রতিষ্ঠানটি যাত্রা শুরু করে। উত্তর আমেরিকার পাঠক্রমের আলোকে প্রতিষ্ঠিত এ বিশ্ববিদ্যালয়টিতে বর্তমানে ১০ হাজারের অধিক শিক্ষার্থী অধ্যয়নরত। বিগত দেড় দশকের বেশি সময় ধরে এ বিশ্ববিদ্যালয়টি বাণিজ্যিক দৃষ্টিভঙ্গির বাইরে এসে মধ্যবিত্তের নাগালে উচ্চশিক্ষা বিকাশে বলিষ্ঠ ভূমিকা রেখে আসছে।
নিজস্ব ক্যাম্পাস


বিশ্ববিদ্যালয়টি এরই মধ্যে তাদের সব শিক্ষা কার্যক্রম নিজস্ব ক্যাম্পাসে পরিচালনা করে আসছে। মিরপুর-২ এর রূপনগরে ৭ একর জমির ওপর তিনটি সুবিশাল ভবনসহ নির্মাণ করা হয়েছে তাদের নিজস্ব ক্যাম্পাস। এরই মধ্যে বিইউবিটি বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন ও শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক বেঁধে দেওয়া নির্ধারিত সময়ের মধ্যে স্থায়ী ক্যাম্পাসে শিক্ষা কার্যক্রম স্থানান্তরের মাধ্যমে সবার প্রশংসা কুড়িয়েছে।
অনুষদগুলো 
বিশ্ববিদ্যালয়টিতে ছয়টি অনুষদ রয়েছে। সেগুলো হলো ফ্যাকাল্টি অব বিজনেস, ফ্যাকাল্টি অব আর্টস অ্যান্ড হিউম্যানেটিজ, ফ্যাকাল্টি অব ল, ফ্যাকাল্টি অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড অ্যাপ্লাইড সাইন্সেস, ফ্যাাকাল্টি অব সোশ্যাল সাইন্সেস এবং ফ্যাকাল্টি অব ম্যাথমেটিক্যাল অ্যান্ড ফিজিক্যাল সাইন্সেস। এ ছয়টি অনুষদের অধীনে ম্যানেজমেন্ট, অ্যাকাউন্টিং, ফিন্যান্স, মার্কেটিং, ইকোনমিক্স, ইংরেজি, হিউম্যান রিসোর্স, আইন, কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল, ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং, টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং ও এনভারেনমেন্ট অ্যান্ড ডেভেলপমেন্ট ইকোনমিক্সÑ এই ১২টি বিষয়ে অনার্স ও সময়োপযোগী নয়টি বিষয়ে মাস্টার্স কোর্স চালু রয়েছে।
শিক্ষা পরিবেশ 
বিইউবিটির ভিসি থেকে শুরু করে সব শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীদের শৃঙ্খলাবোধ ও কর্তব্যপরায়ণতা শিক্ষার উপযুক্ত কর্ম পরিবেশ নিশ্চিত করেছে। শিক্ষকরা মানসম্পন্ন লেখাপড়ার স্বার্থে শিক্ষার্থীদের সঙ্গে সৌহার্দ্যপূর্ণ সম্পর্কের সৃষ্টি করেন, যা শিক্ষার পরিবেশ নিশ্চিতকরণে সহায়ক ভূমিকা পালন করছে। বিশ্ববিদ্যালয়টি পুরোপুরি সিসি ক্যামেরা নিয়ন্ত্রিত এবং রাজনীতি ও ধূমপাণমুক্ত। শীতাতপ নিয়ন্ত্রিত ও পর্যাপ্ত জায়গা সম্পন্ন ক্লাসরুম, আধুনিক বিষয়ভিত্তিক ল্যাব, সমৃদ্ধ লাইব্রেরি, ফ্রি ওয়াইফাই জোন, আইটি কর্নার, জব প্লেসমেন্ট সেল, স্টুডেন্টস ওয়েলফেয়ার সেন্টার ও পাবলিক রিলেশন সেন্টারÑ এগুলো শিক্ষার্থীদের শিক্ষার উপযুক্ত পরিবেশ বিনির্মাণে সহায়ক ভূমিকা রাখছে।
সহশিক্ষা কার্যক্রম
বিইউবিটিতে নিয়মিত শিক্ষার পাশাপাশি শিক্ষাসহায়ক কার্যক্রমের ওপর বিশেষ গুরুত্বারোপ করা হয়। শিক্ষাসহায়ক কার্যক্রমগুলো পরিচালনার জন্য রযেছে ১১টি ক্লাব। বিজনেস ক্লাব, ডিবেটিং ক্লাব, কালচারাল ক্লাব, ল্যাংগুয়েজ ক্লাব, ফটোগ্রাফি ক্লাব, সোশ্যাল ওয়েলফেয়ার ক্লাব, রোভার স্কাউট ক্লাব, ট্রিপল-ই ক্লাব, ইংলিশ ক্লাব, আইটি ক্লাব ও গেম অ্যান্ড স্পোটস ক্লাবÑ এসব ক্লাব পরিচালনায় বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও সহকারী অধ্যাপকরা উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করেন। শিক্ষার্থীরা তাদের পছন্দ অনুযায়ী যে-কোনো ক্লাবে ভর্তি হয়ে কর্মজীবনের দক্ষতা অর্জনে সহায়ক ভূমিকা পালন করতে পারেন। এছাড়া শিক্ষার্থীদের লেখাপড়ার পাশাপাশি সৃজনশীল প্রতিভা জনসম্মুখে প্রকাশ করার জন্য বিশ্ববিদ্যালয়টি নিয়মিত বিজ্ঞান মেলা, স্কিল কম্পিটিশন, ডিজিটাল ও উদ্ভাবনী মেলার আয়োজন করে, যা তাদের উদ্ভাবনী শক্তিকে জাগ্রত করার পাশাপাশি তরুণ উদ্ভাবক হিসেবে সমাজে প্রতিষ্ঠিত করতে সহায়তা করে। নতুনদের নেতৃত্ব বিকাশ লাভের জন্য রয়েছে নেতৃত্ব উদ্বুদ্ধকরণ কর্মসূচি, যেখানে নবীনরা নেতৃত্ব বিকাশের সুযোগ পায়। সাবেক শিক্ষার্থীদের সঙ্গে নবীনদের সেতুবন্ধনের জন্য রয়েছে অ্যালামনাই অ্যসোসিয়েশন।
সুযোগসুবিধা 
উন্নতমানের উচ্চশিক্ষা স্বল্প আয়ের মানুষের জন্য সহজলভ্য করার লক্ষ্যে বিইউবিটি প্রতিষ্ঠিত। প্রতিষ্ঠালগ্ন থেকেই বিশ্ববিদ্যালয়টি শিক্ষার্থীদের পরীক্ষার ফলাফলের ওপর ভিত্তি করে নানা ধরনের শিক্ষাবৃত্তি প্রদান করে আসছে। বিশ্ববিদ্যালয়টির শতকরা ১২ থেকে ১৫ ভাগ শিক্ষার্থী নানা ধরনের শিক্ষাবৃত্তি নিয়ে লেখাপড়ার সুযোগ পাচ্ছেন। নিয়মিত পরীক্ষা গ্রহণ ও ব্যবহারিক ক্লাসে নিবিড় পর্যবেক্ষণের কারণে এই প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা আজ কর্মক্ষেত্রে প্রতিষ্ঠিত। বিইউবিটির প্রতিটি শিক্ষার্থী নিয়মিত বিষয়ভিত্তিক কার্যক্ষেত্র পরিদর্শন ও  প্রতি সেমিস্টারেই ডিপার্টমেন্টভিত্তিক ইন্ডাস্ট্রিয়াল ট্যুরের সুযোগ পান। শিক্ষার্থীদের সুবিধার কথা বিবেচনা করে বিইউবিটিতে রয়েছে তিনটি পৃথক লাইব্রেরি। প্রায় ২৫ হাজার বই, ৩ হাজারের অধিক জার্নাল-সাময়িকী সমৃদ্ধ এসব লাইব্রেরিতে রয়েছে কম্পিউটার ও ক্যাটালগিং সুবিধা। শিক্ষার্থীদের গবেষণাধর্মী নিবন্ধ প্রকাশের জন্য বিশ্ববিদ্যালয়টি বার্ষিক বিইউবিটি জার্নাল প্রকাশ করে থাকে। বিশ্ববিদ্যালয়টির সহকারী রেজিস্ট্রার (জনসংযোগ) জিসান আল যুবাইর জানান, ‘বিইউবিটিতে রয়েছে বিশ্বব্যাংকের সহায়তায় সমৃদ্ধ ল্যাংগুয়েজ ল্যাব, খেলার মাঠ, ক্যারিয়ার গাইড্যান্স অফিসসহ নানা কার্যক্রম। তাছাড়া শিক্ষার্থীদের পেশাগত মানোন্নয়নে লক্ষ্যে প্রতিনিয়ত কর্মশালা, সভা, সেমিনারের আয়োজন করা হয়। এলক্ষ্যে তৈরি করা হয়েছে একটি আন্তর্জাতিক কনফারেন্স হল। দেশ-বিদেশের স্বনামধন্য প্রতিষ্ঠানের সঙ্গে বিইউবিটির রয়েছে শিক্ষা ও গবেষণা সমঝোতা চুক্তি, যার আওতায় শিক্ষার্থীরা ক্রেডিট ট্রান্সফারের সুবিধা পান। বিইউবিটি বাংলাদেশ পুলিশ এবং দুর্নীতি দমন কমিশন (দুদক) কর্মকর্তাদের সাইবার অপরাধ তদন্তের কারিগরি প্রশিক্ষণ প্রদান করে আসছে।’ 
ভাইস চ্যান্সেলরের কথা
বিইউবিটির ভাইস চ্যান্সেলর প্রফেসর মো. আবু সালেহ। তিনি জানান, ‘আমাদের শিক্ষক নিয়োগ পরীক্ষা শতভাগ স্বচ্ছতা ও তাদের একাডেমিক যোগ্যতার ভিত্তিতে হয়ে থাকে। যোগদানের পর প্রতিটি শিক্ষককে গবেষণা বিষয়ে প্রশিক্ষণ এবং ফলপ্রসূ শিক্ষাদান পদ্ধতি নিয়ে আলাদাভাবে প্রশিক্ষণ দেওয়া হয়। নতুন প্রজন্মকে দক্ষ জনগোষ্ঠীতে পরিণত করতে প্রযুক্তিনির্ভর কর্মমুখী শিক্ষাব্যবস্থার বিকল্প নেই। তাই কর্মমুখী শিক্ষা প্রদানের পাশাপাশি প্রতিটি শিক্ষার্থীকে সাফল্যের চূড়ান্ত শিখরে পৌঁছে দিতে আমরা অঙ্গীকারবদ্ধ। শিক্ষার্থীদের মধ্যে শৃঙ্খলাবোধ, দেশপ্রেম, সামাজিক ও মানবিক মূল্যবোধ জাগ্রত করতে আমাদের নানা পদক্ষেপ রয়েছে। আমরা যথাযোগ্য মর্যাদার সঙ্গে জাতীয় ও আন্তর্জাতিক দিবসগুলো পালন করি।’


ক্যারিয়ার গঠনে পরামর্শ
প্রতি বছর কলেজ এবং ইউনিভার্সিটির নতুন ডিগ্রিধারীরা বর্তমান প্রতিযোগিতামূলক চাকরির
বিস্তারিত
‘তথ্যে তারুণ্যে নিত্য সত্যে’ প্রতিপাদ্য
‘তথ্যে তারুণ্যে নিত্য সত্যে’ প্রতিপাদ্য নিয়ে বর্ণাঢ্য আয়োজনে ১৯ সেপ্টেম্বর
বিস্তারিত
জাবির ২৫ শিক্ষার্থী জাপানে চাকরি
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ২৫ শিক্ষার্থীকে
বিস্তারিত
ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে ‘টিআইবি-ডিআইইউ ইয়েস
ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ
বিস্তারিত
চট্টগ্রামে ১০ দিনব্যাপী রবি-দৃষ্টির বিতর্ক
চট্টগ্রাম শিল্পকলা একাডেমি অডিটরিয়ামে রবি-দৃষ্টির আয়োজনে ১০ দিনব্যাপী বিতর্ক প্রতিযোগিতা
বিস্তারিত
ইস্টওয়েস্ট বিশ্ববিদ্যালয়ে শীতকালীন সেমিস্টারের নবীনবরণ
নানা আয়োজনের মধ্য দিয়ে দেশের অন্যতম বেসরকারি বিশ্ববিদ্যালয়, ইস্টওয়েস্ট বিশ্ববিদ্যালয়
বিস্তারিত