স্টার্টআপ বাংলাদেশের অ্যাকসেলেরেটর ও দুটি ল্যাব উদ্বোধন

প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ বৃহস্পতিবার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আওতাধীন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল কর্তৃক আইসিটি টাওয়ারে স্থাপিত স্টার্টআপ বাংলাদেশের অ্যাকসেলেরেটর ও দুটি ল্যাব উদ্বোধন করেন -আলোকিত বাংলাদেশ

প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ বৃহস্পতিবার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আওতাধীন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল কর্তৃক আইসিটি টাওয়ারে স্থাপিত স্টার্টআপ বাংলাদেশের অ্যাকসেলেরেটর ও দুটি ল্যাব উদ্বোধন করেছেন। এগুলো হচ্ছে, সফটওয়্যার কোয়ালিটি টেস্টিং ও সার্টিফিকেশন সেন্টার, ২০২১-এর মধ্যে ১০০০ উদ্ভাবনী পণ্যের সেবা সৃষ্টির উদ্দেশ্যে স্টার্টআপদের জন্য অ্যাকসেলেরেটর ও কম্পিউটার ইন্সিডেন্ট রেসপন্স টিম ল্যাব। এ সময় আরও উপস্থিত ছিলেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এমপি, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব জুয়েনা আজিজ এবং বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক পার্থ প্রতিম দেবসহ তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা। উল্লেখ্য, সফটওয়্যারের কোয়ালিটি টেস্টিং ও সার্টিফিকেশন সেন্টারটি বাংলাদেশের আন্তর্জাতিক মানের প্রথম সার্টিফিকেশন সেন্টার। সেন্টারটি স্থাপনের মাধ্যমে দেশের সরকারি পর্যায়ে সফটওয়্যার উন্নয়নে ক্রয়কৃত সফটওয়্যার, মোবাইল অ্যাপস, কম্পিউটার হার্ডওয়্যার ইত্যাদির মান পরীক্ষা করার সুযোগ সৃষ্টি হয়েছে। এ সেন্টারে সফটওয়্যার ও হার্ডওয়্যার পরীক্ষা করার জন্য আন্তর্জাতিক মানের টেস্টিং সফটওয়্যার রয়েছে। এরই মধ্যে এ সেন্টারের মাধ্যমে তিনটি প্রতিষ্ঠানের সফটওয়্যার কোয়ালিটি টেস্টিং সফলভাবে সম্পন্ন করা হয়েছে। বর্তমানে আরও চারটি প্রতিষ্ঠানের সফটওয়্যার টেস্টিং চলমান রয়েছে। এ সেন্টারে সফটওয়্যার কোয়ালিটি টেস্টিং এর বিভিন্ন বিষয়ে আন্তর্জাতিক সার্টিফিকেটধারী ১২ জন অভিজ্ঞ কর্মকর্তা কাজ করছেন। ভবিষ্যতে এ সেন্টারের মাধ্যমে বেসরকারি প্রতিষ্ঠানের সফটওয়্যারের মান পরীক্ষাকরণেরও পরিকল্পনা রয়েছে। দেশের সফটওয়্যার কোয়ালিটি টেস্টিংয়ের ক্ষেত্রে দক্ষ মানবসম্পদ উন্নয়নে এ সেন্টারে শিগগিরই খ্যাতিমান আন্তর্জাতিক প্রতিষ্ঠান International Software Quality Testing Boardএর সার্টিফিকেশন প্রোগ্রাম চালু করবে।

এছাড়া সরকার ২০২১ এর মধ্যে ১০০০ উদ্ভাবনী পণ্যের সেবা সৃষ্টির উদ্দেশ্যে স্টার্টআপদের জন্য অ্যাকসেলেরেটর বাস্তবায়ন করেছে। এই অ্যাকসেলেরেটর কো-ওয়ার্কিং স্পেস, মেন্টরিং, ভিডিও কনফারেন্স, নেটওয়ার্কিং অ্যান্ড হোস্ট পিচিং সেশনস, বুট ক্যাম্পের ব্যবস্থা করবে। স্টার্টআপরা দেশ-বিদেশের বিনিয়োগকারী ও পার্টনারদের সঙ্গে মিটিং করার জন্য এখানকার বিশ্বমানের কনফারেন্স রুম ব্যবহার করতে পারবেন। টেকনিক্যাল বিষয়ে স্টার্টআপদের সহযোগিতা ও সেবা দেওয়ার জন্য এই বিষয়ক বিশেষজ্ঞ দল থাকবেন। অন্যদিকে কম্পিউটার ইন্সিডেন্ট রেসপন্স টিম ল্যাব (BD-CIRT LAB) উদ্বোধনের মাধ্যমে প্রাথমিকভাবে বিসিসির কম্পিউটার ইন্সিডেন্ট রেসপন্স টিমের জন্য জাতীয় ডেটা সেন্টারে সাইবার আক্রমণ রোধ ও প্রতিকার সম্ভব হবে। এছাড়া এর মাধ্যমে কোনো সাইবার ইন্সিডেন্ট সংঘটিত হলে রেসপন্স হিসেবে ইন্সিডেন্ট হ্যান্ডলিং ইউনিট জব্দকৃত ডিজিটাল আলামতগুলোর ক্ষেত্রে ফরেনসিক পরীক্ষা করা সম্ভব হবে। স্থাপিত ল্যাবটিতে ল্যাপটপ, কম্পিউটার, মোবাইল ফোনসহ নেটওয়ার্ক এনালাইসিস করার অত্যাধুনিক সফটওয়্যার ও যন্ত্রপাতি রয়েছে, যা দেশে সংঘটিত সাইবার অপরাধ ও অপরাধী শনাক্তকরণে সক্ষমতা বাড়াবে। দেশে আইনশৃঙ্খলা রক্ষা বাহিনীর বাইরে স্থাপিত এটিই প্রথম কোনো ডিজিটাল ফরেনসিক ল্যাব। পরে প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তিবিষয়ক উপদেষ্টা তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের কর্মকর্তা ও প্রকল্প পরিচালকদের সঙ্গে মতবিনিময় করেন। এ সময় তারা চলমান প্রকল্পগুলোর সার্বিক অগ্রগতি নিয়ে বিস্তারিত আলোচনা করেন। মন্ত্রী, প্রতিমন্ত্রী ও সংশ্লিষ্ট কর্মকর্তারা মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন।


বর্ষসেরা আইসিটি ব্যক্তিত্ব ড. সবুর
ড্যাফোডিল পরিবার ও ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির চেয়ারম্যান ড. মো. সবুর
বিস্তারিত
অনলাইনে ওয়ালটন মোবাইল ল্যাপটপ কেনায়
ঘরে বসেই অনলাইনে পণ্য ক্রয়ে ‘ই-প্লাজা’ চালু করল দেশীয় প্রযুক্তিপণ্য
বিস্তারিত
মেসেঞ্জারেও ‘ওয়াচ পার্টি’ ফিচার?
চলতি বছরের শুরুতে ‘ওয়াচ পার্টি’ ফিচারটি আনার পর বেশ জনপ্রিয়তা
বিস্তারিত
ফ্রিল্যান্সারদের ডিজিটাল পেমেন্ট দ্রুত দেশে
ফ্রিল্যান্সারদের ডিজিটাল পেমেন্ট স্বাধীন কার্ডের মাধ্যমে দ্রুততম সময়ের মধ্যে দেশে
বিস্তারিত
ইনটেলের জিওন সিরিজের ৪৮ কোরের
ইনটেল উন্মোচন করেছে জিওন সিরিজের ৪৮ কোরের ক্যাসকেড লেকের নতুন
বিস্তারিত
প্রাপকের চ্যাটবক্স থেকেও
মেসেঞ্জারে চালু হচ্ছে পাঠানো বার্তা মুছে ফেলার সুযোগ। বর্তমানে মেসেঞ্জারে
বিস্তারিত