চলতি বছরেই দ্বীপসহ দেশের প্রত্যন্ত অঞ্চলে ইন্টারনেটসেবা পৌঁছে দেওয়া হবে -মোস্তাফা জব্বার

জেলা প্রশাসকদের জন্য ‘ডিজিটাল বাংলাদেশ’বিষয়ক কর্মশালার সমাপনী অধিবেশনে প্রধান অতিথির বক্তব্যে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, ‘ডিজিটাল বাংলাদেশ’ তথা তথ্য ও জ্ঞানভিত্তিক সমাজ বিনির্মাণে জেলা প্রশাসকদের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এরই মধ্যে ১ হাজার ২০০ ইউনিয়নে দ্রুতগতির ইন্টারনেট সংযোগ দেওয়া হয়েছে। তিনি আরও বলেন, বর্তমান সরকার দেশের প্রতিটি বাড়িতে ইন্টারনেট সংযোগ নিশ্চিত করার লক্ষ্যে কাজ করছে। ইনফো সরকার-৩ এর মাধ্যমে এরই মধ্যে ২ হাজার ৬০০ ইউনিয়নে ইন্টারনেটসেবা পৌঁছে দেওয়ার কাজ শেষ পর্যায়ে। চলতি বছরেই দ্বীপসহ দেশের প্রত্যন্ত অঞ্চলে ব্রডব্যান্ড ইন্টারনেটসেবা পৌঁছে দেওয়া হবে। নিরবচ্ছিন্ন ইন্টারনেট সংযোগের লক্ষ্যে ইডিসি প্রকল্পের আওতায় বিভিন্ন জেলায় ২১টি পপ তৈরি করা হয়েছে যেখান থেকে জেলা পর্যায়ে সরাসরি ইন্টারনেট সংযোগ দেওয়া যাবে। তিনি জেলা প্রশাসকদের ইন্টারনেট সংযোগ সংশ্লিষ্ট যে কোনো সমস্যায় তার সঙ্গে সরাসরি যোগাযোগ করার জন্য আহ্বান জানান।
মন্ত্রিপরিষদ বিভাগ, জনপ্রশাসন মন্ত্রণালয়, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ ও একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রামের যৌথ আয়োজনে শুক্রবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সব বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসকের জন্য ‘ডিজিটাল বাংলাদেশ’বিষয়ক একটি কর্মশালার আয়োজন করা হয়। ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের অগ্রগতি ও মাঠ প্রশাসনের করণীয় নির্ধারণ করাই ছিল এ কর্মশালার মূল উদ্দেশ্য। 
অধিবেশনের শুরুতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এমপি। তিনি তার বক্তব্যে বলেন, মাঠ পর্যায়ে জেলা প্রশাসকদের নিবিষ্ট নেতৃত্বে বাংলাদেশ জাতিসংঘ ঘোষিত ই-গভর্ন্যান্স ইনডেস্কে বিগত চার বছরে ৩৩ ধাপ এগিয়ে ১১৫তম অবস্থানে এসেছে। তিনি জেলা প্রশাসকদের ‘ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের অগ্রসৈনিক’ বলে অভিহিত করেন। তিনি আরও বলেন, ডিজিটাল সেবার ফলে দেশের সব শ্রেণি-পেশার মানুষ ২৪ ঘণ্টা সেবা পাচ্ছেন। জেলা প্রশাসকদের উদ্ভাবনী ক্ষমতা ও সৃজনশীলতার জন্যই জনগণ এখন নিরবচ্ছিন্ন সেবা পাচ্ছেন। 
ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে মন্ত্রিপরিষদ বিভাগ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এবং এটুআই প্রোগ্রাম নানামুখী উদ্যোগ গ্রহণ করেছে। বাংলাদেশ সরকারের বিভিন্ন মন্ত্রণালয়/বিভাগ/অধিদপ্তর/দপ্তর/ সংস্থার পাশাপাশি মাঠ পর্যায়ের কর্মকর্তারা এসব উদ্যোগের সফল বাস্তবায়নে গুরুত্বপূর্ণ অবদান রাখছেন। এ কর্মশালায় আট বিভাগীয় কমিশনারের নেতৃত্বে সব জেলা প্রশাসককে অটটি দলে বিভক্ত করে ডিজিটাল বাংলাদেশ এর বিভিন্ন উদ্যোগ যেমন ই-মিউটেশন, ই-নথি, জেলা ব্র্যান্ডিং, ই-কমার্স, ৩৩৩, কানেক্ট ও মাল্টিমিডিয়া ক্লাসরুম, ইনোভেশন টিম, একশপ, জাতীয় তথ্য বাতায়ন ইত্যাদির সফল বাস্তবায়নের নিমিত্ত মাঠ প্রশাসনের করণীয় নির্ধারণ ও সুপারিশ গ্রহণ করা হয়। তথ্যপ্র্রযুক্তিকে কাজে লাগিয়ে জনগণের দোরগোড়ায় সেবা পৌঁছানোর কার্যক্রমকে বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসকরা কীভাবে আরও বেগবান করতে পারেন তা নিয়ে দিকনির্দেশনা প্রদান করা হয়। সমাপনী অধিবেশনে দলীয় কাজ থেকে প্রাপ্ত সব সুপারিশ পর্যালোচনা ও বাস্তবায়নে মন্ত্রিপরিষদ বিভাগ, জনপ্রশাসন মন্ত্রণালয়, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এবং এটুআই প্রোগ্রাম সমন্বিতভাবে কাজ করার কথা ঘোষণা করা হয়।
কর্মশালায় প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব মো. নজিবুর রহমান, প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি-বিষয়ক মুখ্য সমন্বয়ক মো. আবুল কালাম আজাদ, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান কাজী মো. আমিনুল ইসলাম, মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সমন্বয় ও সংস্কার) এনএম জিয়াউল আলম, জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব ফয়েজ আহম্মদ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব জুয়েনা আজিজ, মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব (মাঠ প্রশাসন) ফারুক আহমেদ, বাংলাদেশ সরকারের যুগ্ম সচিব ও এটুআই প্র্রোগ্রামের প্রকল্প পরিচালক মো. মোস্তাফিজুর রহমান, এটুআই প্রোগ্রামের পলিসি অ্যাডভাইজার আনীর চৌধুরী, এটুআই প্রোগ্রামের পরিচালক (ই-সার্ভিস) ড. মো. আবদুল মান্নান, দেশের সব বিভাগের বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক, মন্ত্রিপরিষদ বিভাগ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ, এটুআই প্রোগ্রামের ঊর্ধ্বতন কর্মকর্তাসহ সরকারের বিভিন্ন দপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


স্যামসাং ফোল্ডএবল স্মার্টফোন আনবে মার্চে
স্যামসাং তাদের ফোল্ডএবল ফোন বাজারে আনবে ২০১৯ সালের মার্চে। সোমবার
বিস্তারিত
এশিয়ায় ‘ব্রেকিং নিউজ’ চালু করার
ফেইসবুক এবার উদ্যোগ নিয়েছে ইউরোপের পাশাপাশি এশিয়ায় ‘ব্রেকিং নিউজ’ চালুর।
বিস্তারিত
দারাজের বর্ধিত ক্যাম্পেইন ১৫ নভেম্বর
দারাজ বাংলাদেশ প্রথমবারের মতো উদযাপন করল বিশ্বের সবচেয়ে বড় সেল
বিস্তারিত
নকিয়া ৫.১ প্লাস এবং ৩.১
নকিয়া ফোনের সূচনাগার এইচএমডি গ্লোবাল বাংলাদেশে মঙ্গলবার দুটি নতুন মোবাইল
বিস্তারিত
এলজির গেমিং মনিটর বাজারে
গ্লোবাল ব্র্যান্ড প্রাইভেট লিমিটেড দেশের বাজারে নিয়ে এলো এলজি মনিটর
বিস্তারিত
চ্যাম্পিয়ন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি
ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির স্বাগতিকতায় এশিয়া অঞ্চলের (ঢাকা সাইট) বিশ্বের অন্যতম
বিস্তারিত