আন্দোলনে বিএনপি সরকার হঠানোর সড়ক খুঁজছে: কাদের

ফাইল ফটো

নিরাপদ সড়কের আন্দোলনের মধ্যে অনুপ্রবেশ করে বিএনপি এবং তার সাম্প্রদায়িক দোসররা সরকার হঠানোর নিরাপদ সড়ক খুঁজছে- বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

শুক্রবার (৩ আগস্ট) রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউস্থ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে দলের এক সভা শেষে সংবাদ সম্মেলনে এমন মন্তব্য করেন তিনি।

ওবায়দুল কাদের বলেন, আজকে নিরাপদ সড়কের আন্দোলনের মধ্যে অনুপ্রবেশ করে বিএনপি এবং তার সাম্প্রদায়িক দোসররা সরকার হঠানোর নিরাপদ সড়ক খুঁজছে। তারা কোটা আন্দোলনে ভর করে ব্যর্থ হয়েছে। তারা নয় বছরে নয় মিনিটেও রাস্তায় আন্দোলন করতে পারেনি। সেই দগদগে ব্যর্থতার পর এখন সওয়ার হয়েছে কোমলমতি শিক্ষার্থীদের নিরাপদ সড়কের দাবির যে আন্দোলন, সেই আন্দোলনের উপর।

গত পাঁচ দিনের আন্দোলন পর্যবেক্ষণ করা হয়েছে জানিয়ে কাদের বলেন, আন্দোলনের যৌক্তিকতা সরকার স্বীকার করে নিয়েছে। কিন্তু এই যৌক্তিক আন্দোলনকে অযৌক্তিক পথে নিয়ে যাওয়ার জন্য, এ আন্দোলনকে প্রভোকেশন দিয়ে ভিন্ন রাজনৈতিক উদ্দেশ্যে ব্যবহার করার অশুভ চক্রান্ত লক্ষ্য করছি। 

আমরা লক্ষ্য করছি, শিক্ষার্থীদের মিছিলে প্রবেশ করে কিভাবে অশ্লীল-বিশ্রী ও অশালীন স্লোগানের উসকানি দিচ্ছে একটি রাজনৈতিক মতলবি মহল। কারা খাবার পানি সরবরাহ করছেন এবং শিশুদের উসকানি দিচ্ছেন উত্তেজিত হওয়ার জন্য, আন্দোলন চালিয়ে যাওয়ার জন্য, সেই দিকেও লক্ষ্য রাখছি।

আন্দোলনের মধ্যে ঢুকে কুচক্রী মহল মন্ত্রী, এমপি, পুলিশ ও বিজিবি কর্মকর্তা এবং অনেক ভদ্রলোককে অপদস্ত ও নাজেহাল করেছেন বলে দাবি করে কাদের বলেন, আজকে দেখুন, গাড়ি বন্ধ, মানুষ কষ্ট পাচ্ছে। অগ্নিসংযোগ ও ভাংচুরের ভয়ে অনেক গাড়ি রাস্তায় নামছে না। গতকাল পর্যন্ত বিআরটিসির গাড়ি চালিয়ে ছিলাম। কিন্তু চালকরা এখন তাদের জীবনের আশঙ্কায়, তাদের নিজেদের নিরাপত্তার বিষয়টি চিন্তা করে রাস্তায় গাড়ি চালাতে রাজি নয়।

অচলাবস্থার অবসানের জন্য শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, শিক্ষার্থীদের যে নয় দফার দাবি, এটা পাবলিক স্টেটমেন্ট করে আমরা মেনে নিয়েছি। একটি দাবিও নেই যেটা আমরা মানতে অপরাগতা প্রকাশ করেছি।

রমিজ উদ্দিন স্কুল ও কলেজের পাশে আন্ডারপাস নির্মাণে সেনাবাহিনী বৃহস্পতিবারই মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠিয়েছে জানিয়ে সড়ক পরিবহনমন্ত্রী বলেন, অচিরেই কাজ শুরু হচ্ছে।

সংবাদ সম্মেলনে আওয়ামী লীগের নেতাদের মধ্যে ছিলেন মাহাবুব-উল আলম হানিফ, জাহাঙ্গীর কবির নানক, দীপু মনি, আব্দুর রহমান, আহমদ হোসেন, আ ফ ম বাহাউদ্দিন নাছিম, খালিদ মাহমুদ চৌধুরী, এ কে এম এনামুল হক শামীম, মহিবুল হাসান চৌধুরী নওফেল, আবদুস সোবহান গোলাপ, অসীম কুমার উকিল, রোকেয়া সুলতানা, ফরিদুন্নাহার লাইলী, বিপ্লব বড়ুয়া, আমিনুল ইসলাম আমিন।


১ম ও ২য় শ্রেণির চাকরিতে
প্রথম ও দ্বিতীয় শ্রেণির (৯ম থেকে ১৩তম গ্রেডে চাকরির ক্ষেত্রে)
বিস্তারিত
শহিদুলের ডিভিশন আদেশ বহাল
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনে করা মামলায় গ্রেফতার দৃক গ্যালারির
বিস্তারিত
নাটোরে বন্দুকযুদ্ধে নিহত ১
নাটোরের বড়াইগ্রামে র‌্যাবের সঙ্গে বন্দুকযুদ্ধে সিরাজ উদ্দিন (৩৫) নামের এক
বিস্তারিত
বিএনপির অনুরোধ সাড়া পাবে না
আন্তর্জাতিক অঙ্গনে বিএনপি সালিশ-নালিশ বা অনুরোধ করে সাড়া পাবে না
বিস্তারিত
নির্বাচনকালীন সরকার হচ্ছে অক্টোবরের মাঝামাঝিতে
আগামী অক্টোবর মাসের মাঝামাঝি সময়ে নির্বাচনকালীন সরকার গঠন করা হবে
বিস্তারিত
শাহজালালে ১৬শ’কেজি নেশার পাতা ‘এনপিএস’
হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অভিযান চালিয়ে ইথিওপিয়া থেকে আসা নতুন
বিস্তারিত