ভাড়ায় ‘আংকেল’!

অনেক সময় মনে হয় নিজের সমস্যাগুলো কাউকে বলতে পারলে মনটা হালকা হতো। কিন্তু পরিচিত কারও কাছে বলতেও সংকোচ লাগে। এ সমস্যার সমাধানে পাশে এসে দাঁড়িয়েছে জাপানের স্টার্টআপ ‘ওসসান রেন্টাল সার্ভিস’। এ ওয়েবসাইট থেকে ঘণ্টা হিসেবে একজন মধ্যবয়সি ‘ওসসান’ বা ‘আংকেল’ ভাড়া নেওয়া যায়। এ ‘আংকেল’ তখন পরামর্শদাতা বা সঙ্গী হিসেবে কাজ করেন।

২০১২ সালে ‘ওসসান রেন্টাল সার্ভিস’ চালু করেন ৫০ বছর বয়সি তাকানোবু নিশিমোতো। তিনি দেখেছিলেন, জাপানের সমাজে মধ্যবয়সি ব্যক্তিদের প্রতি বিরূপ ধারণা তৈরি হয়েছে। অনেকেই তাদের আর মূল্য দিচ্ছেন না; তাদের অনাকাঙ্ক্ষিত, অবাঞ্ছিত মনে করছেন। মধ্যবয়সি ব্যক্তিদের প্রতি সমাজের ধারণা পরিবর্তনের জন্যই তিনি এ স্টার্টআপ নামিয়েছেন। বর্তমানে প্রতিদিন অন্তত ৪৫ জন ‘ওসসান’ বা ‘আংকেল’ ভাড়া হয় এখান থেকে।

এসব আংকেলকে বিভিন্ন অদ্ভুত কাজ করতে হয়। কিন্তু কাস্টমার এবং ওসসানের মাঝে কঠোর ‘নো-টাচিং’ পলিসি রয়েছে। অর্থাৎ এটাকে কোনোভাবেই ডেটিং সার্ভিস বা অ্যাস্কর্ট সার্ভিস হিসেবে ব্যবহার করা যাবে না। গুরুজনের উপদেশ নেওয়ার জন্য অনেকে ভাড়া করেন একজন ‘ওসসান’। ৭০ শতাংশ কাস্টমার এ সার্ভিস ব্যবহার করে কারও সঙ্গে কথা বলা এবং উপদেশ নেওয়ার জন্য। বাকি ৩০ শতাংশ কায়িক পরিশ্রমের জন্য এ সার্ভিস ব্যবহার করে। যেমন কেউ বাসা পাল্টাচ্ছে অথচ পরিবারে কোনো পুরুষ নেই, তখন মালামাল বহনের জন্য একজন ‘আংকেল’ ভাড়া করেন তারা।

 

 

সূত্র : সিএনএন


পায়ে লিখেই জীবন গড়ার স্বপ্ন
মানুষ যেকোনও লেখালেখির কাজ সাধারণত হাত দিয়েই করে থাকে। হতে
বিস্তারিত
বিরিয়ানির হাঁড়িতে লাল কাপড় থাকে
বিরিয়ানি পছন্দ করেন না এমন লোক বাংলাদেশে খুঁজে পাওয়া কষ্ট
বিস্তারিত
ফের প্রকৃতির বুকে বিলুপ্ত হয়ে
প্রায় ১ লক্ষ ৩৬ হাজার বছর আগে সমুদ্রের তলদেশে নিশ্চিহ্ন
বিস্তারিত
সবচেয়ে বেশি হাসে যে দেশের
‘কোন দেশের মানুষ সবচেয়ে বেশি হাসে?’ এই প্রশ্নের জবাব খুঁজতে
বিস্তারিত
ভালোবেসে পালিয়ে বেড়ানো যুগলেরা
ভারতে বেশিরভাগ পরিবারই নিজেদের ধর্ম ও জাত বা বর্ণের মধ্যেই
বিস্তারিত
পৃথিবীর যে ৯টি ছবি আজও
বলা হয়ে থাকে, একটি ছবিতে যা প্রকাশ করা যায়, তা
বিস্তারিত