ভাড়ায় ‘আংকেল’!

অনেক সময় মনে হয় নিজের সমস্যাগুলো কাউকে বলতে পারলে মনটা হালকা হতো। কিন্তু পরিচিত কারও কাছে বলতেও সংকোচ লাগে। এ সমস্যার সমাধানে পাশে এসে দাঁড়িয়েছে জাপানের স্টার্টআপ ‘ওসসান রেন্টাল সার্ভিস’। এ ওয়েবসাইট থেকে ঘণ্টা হিসেবে একজন মধ্যবয়সি ‘ওসসান’ বা ‘আংকেল’ ভাড়া নেওয়া যায়। এ ‘আংকেল’ তখন পরামর্শদাতা বা সঙ্গী হিসেবে কাজ করেন।

২০১২ সালে ‘ওসসান রেন্টাল সার্ভিস’ চালু করেন ৫০ বছর বয়সি তাকানোবু নিশিমোতো। তিনি দেখেছিলেন, জাপানের সমাজে মধ্যবয়সি ব্যক্তিদের প্রতি বিরূপ ধারণা তৈরি হয়েছে। অনেকেই তাদের আর মূল্য দিচ্ছেন না; তাদের অনাকাঙ্ক্ষিত, অবাঞ্ছিত মনে করছেন। মধ্যবয়সি ব্যক্তিদের প্রতি সমাজের ধারণা পরিবর্তনের জন্যই তিনি এ স্টার্টআপ নামিয়েছেন। বর্তমানে প্রতিদিন অন্তত ৪৫ জন ‘ওসসান’ বা ‘আংকেল’ ভাড়া হয় এখান থেকে।

এসব আংকেলকে বিভিন্ন অদ্ভুত কাজ করতে হয়। কিন্তু কাস্টমার এবং ওসসানের মাঝে কঠোর ‘নো-টাচিং’ পলিসি রয়েছে। অর্থাৎ এটাকে কোনোভাবেই ডেটিং সার্ভিস বা অ্যাস্কর্ট সার্ভিস হিসেবে ব্যবহার করা যাবে না। গুরুজনের উপদেশ নেওয়ার জন্য অনেকে ভাড়া করেন একজন ‘ওসসান’। ৭০ শতাংশ কাস্টমার এ সার্ভিস ব্যবহার করে কারও সঙ্গে কথা বলা এবং উপদেশ নেওয়ার জন্য। বাকি ৩০ শতাংশ কায়িক পরিশ্রমের জন্য এ সার্ভিস ব্যবহার করে। যেমন কেউ বাসা পাল্টাচ্ছে অথচ পরিবারে কোনো পুরুষ নেই, তখন মালামাল বহনের জন্য একজন ‘আংকেল’ ভাড়া করেন তারা।

 

 

সূত্র : সিএনএন


গফরগাঁওয়ে কেঁচো সার উৎপাদনে ভাগ্য
ময়মনসিংহের গফরগাঁওয়ের সাবেক মেম্বার আবুল হাশেম নিজেই কেঁচো সার (ভার্মি
বিস্তারিত
জোড়া শিকারি কুকুর উপহার
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, তিনি ও উত্তর কোরিয়ার সর্বোচ্চ
বিস্তারিত
ওষুধ ছাড়াই মাইগ্রেন দূর!
মাথার অস্বাভাবিক যন্ত্রণা, বমি ও হাত-পা অবশ হয়ে যাওয়া সাধারণত
বিস্তারিত
চৌগাছায় সাড়ে ৬’শ বছরের তেতুল
যশোরের চৌগাছা উপজেলার জগদীশপুর গ্রামের মিয়া বাড়ির সামনে রয়েছে দৃষ্টি
বিস্তারিত
ভূমিকম্প নিয়ে বিস্ময়কর ১২টি তথ্য
প্রায়ই বিশ্বের কোথাও না কোথাও বড় বড় ভূমিকম্প আঘাত হানে।
বিস্তারিত
ভাসমান বীজতলা ও শাকসবজি চাষে
শেরপুরের নকলা উপজেলায় জলাশয়ে শাকসবজি চাষ করাসহ ধানের বীজতলা তৈরি
বিস্তারিত