ভাড়ায় ‘আংকেল’!

অনেক সময় মনে হয় নিজের সমস্যাগুলো কাউকে বলতে পারলে মনটা হালকা হতো। কিন্তু পরিচিত কারও কাছে বলতেও সংকোচ লাগে। এ সমস্যার সমাধানে পাশে এসে দাঁড়িয়েছে জাপানের স্টার্টআপ ‘ওসসান রেন্টাল সার্ভিস’। এ ওয়েবসাইট থেকে ঘণ্টা হিসেবে একজন মধ্যবয়সি ‘ওসসান’ বা ‘আংকেল’ ভাড়া নেওয়া যায়। এ ‘আংকেল’ তখন পরামর্শদাতা বা সঙ্গী হিসেবে কাজ করেন।

২০১২ সালে ‘ওসসান রেন্টাল সার্ভিস’ চালু করেন ৫০ বছর বয়সি তাকানোবু নিশিমোতো। তিনি দেখেছিলেন, জাপানের সমাজে মধ্যবয়সি ব্যক্তিদের প্রতি বিরূপ ধারণা তৈরি হয়েছে। অনেকেই তাদের আর মূল্য দিচ্ছেন না; তাদের অনাকাঙ্ক্ষিত, অবাঞ্ছিত মনে করছেন। মধ্যবয়সি ব্যক্তিদের প্রতি সমাজের ধারণা পরিবর্তনের জন্যই তিনি এ স্টার্টআপ নামিয়েছেন। বর্তমানে প্রতিদিন অন্তত ৪৫ জন ‘ওসসান’ বা ‘আংকেল’ ভাড়া হয় এখান থেকে।

এসব আংকেলকে বিভিন্ন অদ্ভুত কাজ করতে হয়। কিন্তু কাস্টমার এবং ওসসানের মাঝে কঠোর ‘নো-টাচিং’ পলিসি রয়েছে। অর্থাৎ এটাকে কোনোভাবেই ডেটিং সার্ভিস বা অ্যাস্কর্ট সার্ভিস হিসেবে ব্যবহার করা যাবে না। গুরুজনের উপদেশ নেওয়ার জন্য অনেকে ভাড়া করেন একজন ‘ওসসান’। ৭০ শতাংশ কাস্টমার এ সার্ভিস ব্যবহার করে কারও সঙ্গে কথা বলা এবং উপদেশ নেওয়ার জন্য। বাকি ৩০ শতাংশ কায়িক পরিশ্রমের জন্য এ সার্ভিস ব্যবহার করে। যেমন কেউ বাসা পাল্টাচ্ছে অথচ পরিবারে কোনো পুরুষ নেই, তখন মালামাল বহনের জন্য একজন ‘আংকেল’ ভাড়া করেন তারা।

 

 

সূত্র : সিএনএন


হলুদ ফুলে কৃষক লাল
কৃষকের বিস্তৃর্ণ মাঠজুড়ে হলুদ সরিষা ফুল। মৌ মৌ গন্ধ ছড়িয়ে
বিস্তারিত
বিএডিসি’র গোলআলুতে ঘোর সংসারের চাকা
শেরপুরের নকলা উপজেলার চরাঞ্চলসহ বিভিন্ন এলাকার কৃষকরা বীজ উৎপাদনের জন্য
বিস্তারিত
কৃষিতে অংশগ্রহণ বাড়লেও, বেতনবৈষম্যের স্বীকার
শেরপুরের নকলা উপজেলায় কৃষিকাজে নারীদের অংশ গ্রহন দিন দিন বাড়ছে।
বিস্তারিত
ওস্তাদ-সাগরেদ প্রশিক্ষণে সাবলম্বী
বাংলাদেশের প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে বিভিন্ন কর্মকান্ডের মধ্যে ওস্তাদ-সাগরেদ প্রশিক্ষণ
বিস্তারিত
সৃজনশীলতার সাথে এক নতুন দিগন্তে
সময়ের সাথে তাল মিলিয়ে চলাটা ছোট বেলাতেই শিখেছি। তাই সংসারের
বিস্তারিত
পাবনায় চরাঞ্চলে সবজি চাষে কৃষকের
পাবনায় পদ্মা নদীর মাঝে জেগে উঠা চরে এবারে সবজির বাম্পার
বিস্তারিত