ভাবনার পরিবর্তন প্রয়োজন

আজকাল তারুণ্যের মাঝে একটা ভ্রান্ত ধারণা কাজ করেÑ প্রেম-ভালোবাসা শুধু বিপরীত লিঙ্গের প্রতিই হয়। এ রকম মানসিকতাই আজ অধিকাংশ তরুণকে অন্ধকারের দিকে ধাবিত করছে। প্রেম-ভালোবাসা সন্তানের প্রতি অভিভাবকের, ভাইয়ের প্রতি বোনের, প্রতিবেশীর প্রতি, আত্মীয়স্বজনের মাঝে ও গুরুর প্রতি শিষ্যের। ঠিক এমনভাবে মানুষের প্রতি সবার মানবিক ভালোবাসার জন্মাতে পারে। এমনকি জীবজন্তুর প্রতিও ভালোবাসা সৃষ্টি হতে পারে। পৃথিবীতে এমন অনেক উদাহরণ আছে, যেখানে পালিত প্রাণীর জন্য মনিব কিংবা মনিবের জন্য প্রাণী তার প্রাণ পর্যন্ত বিসর্জন দিয়েছে। অথচ অজ্ঞতা ও অদূরদর্শিতার জন্য বর্তমানে কমবয়সি বা উঠতি বয়সি ছেলেমেয়েরা অনেকে ভ্রান্ত ধারণা পোষণ করে থাকে। 

ভালোবাসা নামক পবিত্র শব্দটা প্রতিনিয়ত কলঙ্কিত করা হচ্ছে। সময় এসেছে এখন এই সামাজিক অবক্ষয় থেকে নবপ্রজন্ম তারুণ্যকে অন্ধকার থেকে আলোর দিশা দেখানোর। এর জন্য চাই প্রথমেই পারিবারিক শিক্ষা। পরিবার থেকেই শেখাতে হবে ভালোবাসা সবার জন্য। বিভিন্ন ক্লাব, সংগঠন, রাজনৈতিক দলের নেতাকর্মীদের মাঝেও ভালোবাসার বন্ধন অটুট রাখতে হবে। ভালোবাসার মায়া যখন নেতাকর্মীর মাঝে বিরাজ করবে, তখন এই ঘুণেধরা সমাজে বখে যাওয়া প্রজন্মকে নতুন করে আলোর পথ দেখাবে। পুরো একটি সমাজব্যবস্থাকে পাল্টে দেওয়ার অসীম ক্ষমতা রাখে মানুষের প্রতি মানুষের ভালোবাসা। যে শিশুটি ছোট থেকে বড়দের আদর-ভালোবাসা পেয়ে বড় হবে, সে কখনও অন্যের প্রতি অন্যায় করতে পারবে না। যে পরিবারে যত বেশি ভালোবাসার বন্ধন গাঢ়, সে পরিবারের সদস্যরা সমাজের জন্য তত বেশি নিরাপদ। ভালোবাসার অভাব থেকেই মানুষ, এমনকি পালিত প্রাণীগুলোও বখে যায়। 
প্রেম-প্রীতি-ভালোবাসা এমন এক প্রাকৃতিক পরাশক্তি, যার কাছে বনের হিংস্রজন্তু পর্যন্ত হার মানে। সমাজ থেকে ভালোবাসা দিনকে দিন বিলীন হওয়ার কারণেই আজ এতটা সামাজিক অবক্ষয়। চারদিকে হানাহানি, নেই কোনো কারও প্রতি শ্রদ্ধা-ভক্তি। সুস্থজ্ঞানের অভাবেই নবপ্রজন্ম আজ ভালোবাসা বলতে বিপরীত লিঙ্গের প্রতি আকর্ষণ বুঝে। যার পরিণতি অনেকাংশেই গড়ায় অসুস্থ মানসিকতার বিকৃত রুচির দিকে। সময় থাকতেই সচেতন মানুষকে এগিয়ে আসতে হবে, ঘুণেধরা এই সমাজের ভয়াবহ অবক্ষয় রোধে। মানুষকে নিঃস্বার্থভাবে ভালোবাসতে হবে, সম্মান করতে শেখাতে হবে। সমাজের প্রতিটি স্তরে ছড়িয়ে দিতে হবে মানবিক প্রেম, সহমর্মিতা ও মমত্ববোধ।


আন্তর্জাতিক প্রশিক্ষণ পেলেন ৯০ প্রাণী
পোলট্র্রির বিজ্ঞানসম্মত স্বাস্থ্য ব্যবস্থাপনা, সঠিকভাবে রোগবালাই নির্ণয়, চিকিৎসা এবং রোগ
বিস্তারিত
সবার উপরে বাবা-মা
যে-কোনো মানুষের গায়ে হাত তোলাই অপরাধ। আর সন্তান হয়ে বাবা-মায়ের
বিস্তারিত
স্মৃতির মানসপটে যুক্তরাজ্য সফর
বিদেশে যাওয়ার অভিজ্ঞতা হয়তো অনেকেরই হয়ে থাকে। তবে কলেজের প্রতিনিধি,
বিস্তারিত
ব্যবসার ধারণা : গড়তে চাইলে
নিজের পায়ে দাঁড়াতে হলে আপনাকে উদ্যোগী হতে হবে। আর উদ্যোক্তা
বিস্তারিত
৭৫ শতাংশ বৃত্তিতে আইটি ও
বিভিন্ন কারণে যারা আইটিতে দক্ষতা উন্নয়নের সুযোগ থেকে বঞ্চিত তাদের
বিস্তারিত
লক্ষ্য যখন কৃষি বিশ্ববিদ্যালয়
ক্রমবর্ধমান জনসংখ্যার বিপরীতে ক্রমাগত উর্বরা জমির পরিমাণ কমছে। জনসংখ্যার এ
বিস্তারিত