বন্ধুত্ব হোক চিরদিনের

চায়ের কাপে বন্ধু, আড্ডায়-আলাপে বন্ধু, ক্লাসের পড়াশোনায় বন্ধু, পড়াশোনার ফাঁকেও বন্ধু

প্রতিটি বন্ধু দিবসে পুবাকাশের সূর্যটা নতুন বার্তা নিয়ে হাজির হয়। ভ্রাতৃত্ব আর সম্প্রীতির বন্ধন অটুট রাখতে উদার, অকুণ্ঠ বন্ধুত্বের আহ্বান জানায়। প্রতি বছর আগস্ট মাসের প্রথম রোববার সারা বিশ্বে একযোগে বন্ধু দিবস পালন করা হয়। 

বন্ধুত্ব আসলে কী? দার্শনিক এরিস্টটলের মতে, বন্ধুত্ব হলো মন ও আত্মার মিশ্রণ। ‘দুটি দেহে একটি আত্মার অবস্থানই হলো বন্ধুত্ব।’ যে থাকবে সবার চেয়ে সবচেয়ে কাছে। যে কোনো বিষয়ে যাকে নির্দ্বিধায় সবকিছু জানানো যাবে। যে ভালোবাসবে, ভালো-মন্দ বুঝবে, যে সামনের দিকে এগিয়ে নিয়ে যাবেÑ সেই তো প্রকৃত বন্ধু। চায়ের কাপে বন্ধু, আড্ডায়-আলাপে বন্ধু, ক্লাসের পড়াশোনায় বন্ধু, পড়াশোনার ফাঁকেও বন্ধু। জীবনে চলার পথের প্রতিটি অলিতে-গলিতে বন্ধু। এটাই তো বন্ধুত্ব। রবীন্দ্রনাথ বলেছেন, ‘গোলাপ যেমন একটি বিশেষ জাতের ফুল, বন্ধু তেমনি একটি বিশেষ জাতের মানুষ।’ বন্ধু মানেই আপনার আপন। প্রাণের একটা অংশ, যাকে নিজেরই মনে হয়। 
বন্ধু মানে বিপদে পাশে থাকা, ভরসা দেওয়া। জীবনের অংশ হয়ে যাওয়া। আর বন্ধু শুধু একদিনের জন্য নয়। বন্ধুত্ব হয় সারা জীবনের। সারা জীবন পাশে থাকাটাই বন্ধুত্ব। 
পৃথিবীর অন্যতম নিষ্পাপ ও নির্ভেজাল সম্পর্কের একটি হলো বন্ধুত্ব। বন্ধু হলো আত্মার আত্মীয়। একে অন্যের সুখে-খুশিতে আত্মহারা হওয়া; একে অন্যের দুঃখকষ্টে নিঃশর্তভাবে পাশে থাকার নামই বন্ধুত্ব। মন খুলে কথা বলা, কারণে-অকারণে হেসে গড়াগড়ি খাওয়া, আবার ছোট ছোট অভিমান- একমাত্র আধার এ বন্ধুত্ব। বন্ধুত্ব কোনো বয়স মেনে হয় না, ছোট-বড় সবাই বন্ধু হতে পারে। বন্ধুত্বের মধ্যে যে জিনিসটা থাকা চাই তা হলো নিখাদ ভালোবাসা। আর আত্মার সঙ্গে আত্মার টান তো থাকতেই হবে। 
আজকাল আধুনিকতার স্পর্শে এ বন্ধু শব্দটির বদলে মানুষ ইংরেজি ফ্রেন্ড শব্দটিতেই বেশি অভ্যস্ত হয়ে পড়েছে। তারপরও বাংলা ’বন্ধু’ শব্দটির মাঝে যে দরদ, আবেদন রয়েছে, তা অস্বীকার করার উপায় নেই। সৃষ্টির শুরুতে বন্ধুত্ব ছিল, এখনও আছে, থাকবে অনন্তকাল। 
প্রকৃত বন্ধু হলো সে, যে অপর বন্ধুর দুঃখে সমব্যথী হয়, সুখকে সমানভাবে ভাগ করে নেয়। 
বন্ধুত্ব কোনো সূত্রের মাপকাঠিতে মাপা যায় না। আমরা প্রাণ খুলে বন্ধুর কাছে সব কথা প্রকাশ করতে পারি। ভালো লাগা, মন্দ লাগা, সুখ-দুঃখের কথা বন্ধুর কাছে নির্ভয়ে-নির্দ্বিধায় মন খুলে বলা যায়। অনেক কথা মানুষ তার পরিবারকে বলতে পারে না। কিন্তু সেটা জানে বন্ধু। 
বন্ধুত্বের বন্ধনে কোনো স্বার্থ থাকে না। বন্ধুত্ব যতই পুরানো হয়, ততই দৃঢ় হয়। জীবনের প্রয়োজনেই মানুষ বন্ধু খুঁজে নেয়। সত্যিকারের বন্ধুত্ব নিয়ে নানা মত থাকলেও একটি ব্যাপারে সবাই একমত বন্ধু ছাড়া জীবন অসম্ভব।


আন্তর্জাতিক প্রশিক্ষণ পেলেন ৯০ প্রাণী
পোলট্র্রির বিজ্ঞানসম্মত স্বাস্থ্য ব্যবস্থাপনা, সঠিকভাবে রোগবালাই নির্ণয়, চিকিৎসা এবং রোগ
বিস্তারিত
সবার উপরে বাবা-মা
যে-কোনো মানুষের গায়ে হাত তোলাই অপরাধ। আর সন্তান হয়ে বাবা-মায়ের
বিস্তারিত
স্মৃতির মানসপটে যুক্তরাজ্য সফর
বিদেশে যাওয়ার অভিজ্ঞতা হয়তো অনেকেরই হয়ে থাকে। তবে কলেজের প্রতিনিধি,
বিস্তারিত
ব্যবসার ধারণা : গড়তে চাইলে
নিজের পায়ে দাঁড়াতে হলে আপনাকে উদ্যোগী হতে হবে। আর উদ্যোক্তা
বিস্তারিত
৭৫ শতাংশ বৃত্তিতে আইটি ও
বিভিন্ন কারণে যারা আইটিতে দক্ষতা উন্নয়নের সুযোগ থেকে বঞ্চিত তাদের
বিস্তারিত
লক্ষ্য যখন কৃষি বিশ্ববিদ্যালয়
ক্রমবর্ধমান জনসংখ্যার বিপরীতে ক্রমাগত উর্বরা জমির পরিমাণ কমছে। জনসংখ্যার এ
বিস্তারিত