সড়কে সহনশীলতা ও সচেতনতা

ভ্রমণের সময় আসন গ্রহণ করার ক্ষেত্রে বয়স্ক, শিশু, মহিলা ও প্রতিবন্ধী যাত্রীদের অগ্রাধিকার দেওয়া সবার নৈতিক দায়িত্ব। কোরআনে এরশাদ হয়েছেÑ ‘আল্লাহ তায়ালাই তোমাদের সৃষ্টি করেছেন, অতঃপর তিনিই তোমাদের মৃত্যু দেবেন। তোমাদের কোনো ব্যক্তি বৃদ্ধ বয়সের দুর্বলতম স্তর পর্যন্ত পৌঁছে যাবে, এতে করে জানার পর সে অজ্ঞ হয়ে যাবে, আল্লাহ 
তায়ালা অবশ্যই সর্বজ্ঞ, সর্বশক্তিমান।’
(সূরা আন-নাহল : ৭০)

যানবাহন মানুষের নিত্যসঙ্গী। রিকশা, টেম্পো, ট্যাক্সি, সিএনজি, বাস, কার, রেল, লঞ্চ, স্টিমার, নৌকা ও উড়োজাহাজে ভ্রমণের সময় প্রায়ই অনাকাক্সিক্ষত দুর্ঘটনা ঘটে। দুর্ঘটনার পেছনে চালকের অসতর্কতা, অসহিষ্ণুতা, অদক্ষতা, দ্রুতগতি ও যান্ত্রিক ত্রুটি যেমন দায়ী, তেমনি যাত্রীদের অসহযোগিতা, অসচেতনতা, অসহিষ্ণুতা ও তাড়াহুড়া করাও দায়ী। অনেকে সচেতনতার অভাবে তাড়াহুড়া করে বাহনে উঠতে গিয়ে দুর্ঘটনার শিকার হন। পাশাপাশি চালকদের কেউ কেউ পরস্পর প্রতিযোগিতা করতে গিয়ে কিংবা মাত্রাতিরিক্ত দ্রুতগতিতে গাড়ি চালাতে গিয়ে নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেন। যার ফলে অনাকাক্সিক্ষত দুর্ঘটনা ঘটে। এসব দুর্ঘটনায় মানুষের মূল্যবান প্রাণহানি হয়ে থাকে। অথচ এই অসম প্রতিযোগিতা ও অসহিষ্ণু চলাফেরা নিষেধ রয়েছে ইসলামে। কোরআনে এরশাদ হয়েছেÑ ‘আল্লাহর জমিনে দম্ভভরে চলো না।’ (সূরা বনি ইসরাইল : ৩৭)।

দুর্ঘটনা প্রতিরোধে ভ্রমণকালে যাত্রী ও চালক উভয়কে সহনশীলতা বজায় রাখতে হবে। জীবনের প্রতিটি ক্ষেত্রেই সহিষ্ণুতা, সহনশীলতা ও শিষ্টাচারের গুরুত্ব অপরিসীম। যাত্রাপথে সহনশীলতার অভাবে সামান্য কথা কাটাকাটিকে কেন্দ্র করে মুহূর্তের মধ্যে যাত্রীর সঙ্গে গাড়ির স্টাফ বা যাত্রীর পাশে বসা যাত্রীর মধ্যে পরস্পর হাতাহাতির ঘটনা ঘটে। হাতাহাতিকে কেন্দ্র করে ভাঙচুরের ঘটনাও ঘটে। প্রভাবশালীদের কেউ কেউ  ট্রাফিক আইন ভঙ্গ করে উল্টো পথে গাড়ি চালান এবং যততত্র যানবাহন থামিয়ে রাখেন। কখনও রাস্তা বন্ধ করে মালপত্র ওঠানামা করেন। যান চলাচলের পথে নির্মাণ সামগ্রী ফেলে রাখেন। রাস্তা ও ফুটপাত দখল করে দোকান তৈরি করেন। এ জাতীয় অনাকাক্সিক্ষত কাজকর্ম কারও কাছে কাম্য নয়। কোরআনে এরশাদ হয়েছেÑ ‘আর তুমি মানুষকে অবজ্ঞা করো এবং পৃথিবীতে দম্ভভরে চলাফেরা করো না; নিশ্চয়ই আল্লাহ কোনো দাম্ভিক, অহংকারীকে পছন্দ করেন না। আর তোমার চলার ক্ষেত্রে মধ্যম পন্থা অবলন্বন করো, তোমার আওয়াজ নিচু করো; নিশ্চয়ই সবচেয়ে নিকৃষ্ট আওয়াজ হলো গাধার আওয়াজ।’ (সূরা লোকমান : ১৮-১৯)।
যানবাহনে বয়স্ক, শিশু, মহিলা ও প্রতিবন্ধীদের প্রতি সদাচরণ করা জরুরি। সদাচরণ করা মোমিনের বৈশিষ্ট্য। ভ্রমণের সময় আসন গ্রহণ করার ক্ষেত্রে বয়স্ক, শিশু, মহিলা ও প্রতিবন্ধী যাত্রীদের অগ্রাধিকার দেওয়া সবার নৈতিক দায়িত্ব। কোরআনে এরশাদ হয়েছেÑ ‘আল্লাহ তায়ালাই তোমাদের সৃষ্টি করেছেন, অতঃপর তিনিই তোমাদের মৃত্যু দেবেন। তোমাদের কোনো ব্যক্তি বৃদ্ধ বয়সের দুর্বলতম স্তর পর্যন্ত পৌঁছে যাবে, এতে করে জানার পর সে অজ্ঞ হয়ে যাবে, আল্লাহ তায়ালা অবশ্যই সর্বজ্ঞ, সর্বশক্তিমান।’ (সূরা আন-নাহল : ৭০)। 
কোনো যুবক যদি বয়স্ক ও মাজুর ব্যক্তিকে বাহনে ওঠা নামায়, রাস্তা পারাপারে সহযোগিতা করেÑ ওই যুবকের জন্য আল্লাহ তায়ালা জান্নাতের পথ প্রশস্ত করে দেবেন। হজরত আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত হয়েছে, হজরত রাসুল (সা.) বলেন, ‘এক ব্যক্তি একটি কুকুরকে পিপাসায় কাতর অবস্থায় ভিজামাটি চাটতে দেখে সে নিজের চামড়ার মোজার সাহায্যে পানি তুলে তৃপ্তির সঙ্গে পান করাল। আল্লাহ তার এই কাজে সন্তুষ্ট হয়ে তাকে জান্নাত দান করলেন।’ (বোখারি : ১৭৪)।
যে কোনো কাজে মধ্যম পন্থা অবলম্বন হলো উত্তম পন্থা। ভ্রমণকালে দ্রুতগতির পরিবর্তে মধ্যম পন্থা অবলম্বন করলে সব ধরনের দুর্ঘটনা এড়ানো সম্ভব। কোরআনে এরশাদ হয়েছেÑ ‘এভাবেই আমি তোমাদের এক মধ্যমপন্থি মানব দলে পরিণত করেছি, যেন তোমরা দুনিয়ার অন্যান্য মানুষের ওপর সাক্ষী হয়ে থাকতে পারো।’ (সূরা বাকারা : ১৪৩)। হজরত আবদুল্লাহ ইবনে আমর (রা.) থেকে বর্ণিত হয়েছে, রাসুল (সা.) বলেন, ‘প্রকৃত মুসলমান সেই ব্যক্তি, যার জিহ্বা এবং হাত থেকে সব মুসলমান নিরাপদ থাকে।’ (বোখারি : ০৯)। সুতরাং নিরাপদ সড়কের জন্য মালিক, শ্রমিক ও যাত্রীসহ সবাইকে সচেতন ও সহনশীল হতে হবে। তবেই আমাদের ভ্রমণ নিরাপদ হবে ইনশাআল্লাহ। 


অর্থনীতিতে ইতিবাচক প্রভাব ফেলছে কোরবানি
মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদুল ফিতর ও ঈদুল আজহা।
বিস্তারিত
অস্বচ্ছ লেনদেন এবং কোরবানি প্রসঙ্গ
বাবার হাতে ছেলে তার উপার্জনের টাকা তুলে দেবেÑ এতে আর
বিস্তারিত
জবাইসংক্রান্ত মাসআলা
মহিলার জবাই পুরুষের জবাইয়ের মতো। পুরুষের জবাইকৃত পশু যেমন হালাল,
বিস্তারিত
পশু কেনায় প্রতারণা থেকে বাঁচার
আসছে ঈদুল আজহা। এলাকায় এলাকায় বসবে পশুর হাট। মানুষ যাবে
বিস্তারিত
ইবরাহিম আদহামের জীবন কথা
ইবরাহিম আদহাম ছিলেন বলখের বাদশাহ। বলখের ভৌগলিক অবস্থান ছিল বৃহত্তর
বিস্তারিত
সুফিকোষ
আবদাল আরবি শব্দ। এটি বদল শব্দমূল থেকে গঠিত। আবদাল শব্দটি
বিস্তারিত