এখনো জমে ওঠেনি গাবতলী পশুর হাট

পবিত্র ঈদুল আজহার আর মাত্র চারদিন বাকি। কিন্তু গাবতলী পশুর হাটে কোরবানির গরুর ক্রেতার চেয়ে পাইকারি ক্রেতারাই লেনদেন করছেন বেশি। রাজধানীর ছোট ছোট হাটে বিক্রির উদ্দেশ্যে পাইকারি ক্রেতা বা ব্যাপারীরা একসঙ্গে একাধিক গরু কিনছেন।

কুষ্টিয়ার দৌলতপুরের ইউনূস আলী তার কয়েক ভাই ও প্রতিবেশীসহ ২০টি গরু গাবতলী হাটে তুলেছেন। এর মধ্যে ৯টি গরু পাইকারি ক্রেতার কাছে বিক্রি করেছেন।

ইউনূস আলী বলেন, ভাই আল্লাহ দিলে ভালো দাম পাইচি। গরু পাইকাররা লিয়ে গেচে। তারা ভালো দাম দিচে। পিট পিট কয়েকবার বসান খাইছিলাম। এবার দুইডি ট্যাকা হইচে ভাই। য্যাম্মা দাম চাইচি তাই পাইচি।

ঢাকা শহরে গরু রাখার স্থানের সংকট। ফলে এখনও খুচরায় বেচাকেনা জমে ওঠেনি। তবে যাদের বাসায় গরু রাখার মতো পর্যাপ্ত স্থান আছে তারা গরু কেনা শুরু করেছেন। তবে গাবতলী পশুর হাটে কেনার চেয়ে গরু দেখতে আসা মানুষের সংখ্যাই বেশি।

ফজরের নামাজ পড়ে সাভার আশুলিয়া থেকে কোরবানির গরু দেখতে এসেছেন হাজী রইচ উদ্দিন। তিনি বলেন, আল্লাহ দিলে গরু কোরবানি দেব। পছন্দমতো গরু দেখতে এসেছি। গত বছরের থেকে এবার গরুর দাম বেশি। গত বছর যে গরু ১ লাখে কিনেছি সেই গরুর দাম বলে ১ লাখ ৩০ হাজার টাকা।

গরু ব্যাপারীরা আশা করছেন ঈদের ছুটি শুরুর পর থেকে গরুর বেচাকেনা বাড়বে। ক্রেতারা কোরবানি দেওয়ার উদ্দেশ্যে তখন থেকে গরু কিনবেন। তবে বেশি গরু বিক্রি হবে ঈদের আগের দিন রাতে।

একটু ভিন্ন রকম বললেন ঝিনাইদহের গরু বিক্রেত দবির উদ্দিন, ১৫টা গরু লি আইচি। একন ক্যাবা হবে বলা যাবে না। শেষ পরিচয় হবে ঈদির আগের আইতে, ওইদিন কেউ হাসপে কেউ কাঁদবে।


নৈতিক চেতনার মাধ্যমে বিশ্বব্যবস্থা পরিবর্তন
মানুষের মধ্যে বৈষম্য বাড়ছে। শক্তিশালী রাষ্ট্রের মধ্যে দুর্বল রাষ্ট্রের বৈষম্য
বিস্তারিত
সাবেক খেলোয়াড়দের পাশে দাঁড়ালেন প্রধানমন্ত্রী
মানবিক সহানুভূতি ও সহযোগিতার হাত বাড়িয়ে দিয়ে সাবেক ফুটবলার ও
বিস্তারিত
সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত
চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমূদ্র বন্দরসমূহকে তিন নম্বর স্থানীয়
বিস্তারিত
জাতিসংঘের উদ্দেশ্যে শুক্রবার ঢাকা ছাড়ছেন
জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৩তম অধিবেশনে যোগ দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা
বিস্তারিত
জাতিসংঘে দুই পুরস্কার পাচ্ছেন প্রধানমন্ত্রী
‌‘রোহিঙ্গাদের আশ্রয় প্রদান’ এবং ‘সঙ্কট মোকাবিলায় দূরদর্শী ভূমিকার’ জন্য জাতিসংঘের
বিস্তারিত
বিষাক্ত মদপানে মালয়েশিয়ায় বাংলাদেশিসহ ২১
বিষাক্ত মদ পান করে মালয়েশিয়ায় বাংলাদেশিসহ অন্তত ২১ জনের মৃত্যু
বিস্তারিত