মোবাইল কলরেট মিনিটপ্রতি ১০ পয়সা করার দাবি

দেশের সব মোবাইল ফোন অপারেটরের মিনিটপ্রতি কলচার্জ ১০ পয়সা করার দাবি জানিয়েছে সিটিজেনস রাইটস মুভমেন্ট। শনিবার (১৮ আগস্ট) বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশন মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে সংগঠনের পক্ষ থেকে এ দাবি জানানো হয়। এছাড়াও সংবাদ সম্মেলনে বিটিআরসির নানা ভূমিকার সমালোচনাও করা হয়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পড়ে শোনান সিটিজেন রাইটস মুভমেন্টের মহাসচিব তুষার রেহমান। তিনি সংবাদ সম্মেলনে ১১ দফা দাবি উত্থাপন করেন। বিটিআরসির সাবেক চেয়ারম্যান সৈয়দ মার্গুব মোর্শেদ এতে উপস্থিত ছিলেন।

তরুণ প্রজন্মের কথা ভেবে রাত ১০টা থেকে সকাল ৬টা পর্যন্ত এই ৮ ঘণ্টা প্রতি মিনিট সর্বোচ্চ কল চার্জ ১ টাকা নির্ধারণ করার দাবি জানিয়েছে সিটিজেন রাইটস মুভমেন্ট। প্রতি ১০ জিবি ইন্টারনেটের মূল্য ১০০ টাকা নির্ধারণের দাবিও জানিয়েছে তারা।

বিটিআরসির কলরেট নির্ধারণকে ‘হাস্যকর’ বলে মন্তব্য করে তুষার রেহমান বলেন, ‘কলরেট বিষয়ে বিটিআরসির ভাষ্য শুনলে মনে হয়, তারা মোবাইল ফোন কোম্পানিগুলোর মুনাফা বাণিজ্যের অংশীদার বৈ কিছু নয়’।

অন্যদিকে মোবাইল ফোন অপারেটরদের বিরুদ্ধে অবৈধ ভিওআইপি ব্যবসার অভিযোগ তুলে তার সুষ্ঠ তদন্তের দাবি জানায় সংগঠনটি।

জানা যায়, বিটিআরসি মোবাইল ফোনের কল চার্জ গবেষণার জন্য একসময় যুক্তরাষ্ট্রভিত্তিক প্রাইস ওয়াটার হাউজ কুপার্সকে দায়িত্ব দিয়েছিল। তবে হাউজ কুপার্সের ‘সঠিক প্রতিবেদন’ প্রকাশিত হয়নি বলে জানিয়ে মার্গুব মোর্শেদ বলেন, ‘আমাদের দেশের ন্যাশনাল অডিট হাউজই এই কাজ করতে পারবে। তারাই বের করতে পারবে কত টাকা ইনভেস্টমেন্ট হয়েছে, কত টাকাই বা দেশ থেকে বেরিয়ে গেছে। দরকার নেই হাউজ কুপার্সের’।

এছাড়াও, দুই দশকে মোবাইল ফোন অপারেটটরা কত টাকা বিদেশে নিয়েছে, তা নিয়ে একটি শ্বেতপত্র প্রকাশের দাবি জানান তিনি। বিটিআরসির স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করার লক্ষ্যে একটি সামাজিক পর্যালোচনা পরিষদ গঠনের দাবিও জানানো হয় সংবাদ সম্মেলনে।

উল্লেখ্য, গত ১৪ আগস্ট থেকে বিটিআরসি সব মোবাইলের জন্য প্রতি মিনিট সর্বোচ্চ ২ টাকা এবং সর্বনিম্ন ৪৫ পয়সা ট্যারিফ নির্ধারণ করে দিয়েছে। 


প্রধানমন্ত্রীর চোখে অস্ত্রোপচার
যুক্তরাজ্যে সরকারি সফররত প্রধানমন্ত্রী শেখ হাসিনার বাম চোখে অস্ত্রোপচার সম্পন্ন
বিস্তারিত
বিদেশি চ্যানেলে বিজ্ঞাপন: ‘প্রাণ’কে তথ্য
দেশি দর্শকদের জন্য বিদেশি চ্যানেলের মাধ্যমে বিজ্ঞাপন প্রচার বন্ধে প্রাণ
বিস্তারিত
হাসপাতালে সর্বোচ্চ ডেঙ্গু রোগী ভর্তির
রাজধানীর হাসপাতালগুলোতে ডেঙ্গু রোগী ভর্তির নতুন রেকর্ড হয়েছে। সোমরাব (২২
বিস্তারিত
গুজব রোধে মাঠে নামছে ৬১
পদ্মা সেতু নির্মাণে মাথা লাগবে বলে যে ধরনের গুজব ছড়ানো
বিস্তারিত
গণপিটুনিতে নিহত রেনু হত্যার প্রধান
বাড্ডায় ছেলেধরা সন্দেহে গণপিটুনিতে নিহত তাছলিমা বেগম রেনু হত্যার মামলার
বিস্তারিত
রাস্তা ভালো, এবার ঈদযাত্রায় ভোগান্তি
অন্যবারের তুলনায় এবারের সড়ক সহাসড়কের অবস্থা ভালো, ফলে এবারের ঈদযাত্রায়
বিস্তারিত