গার্মেন্টস ও মৎস্যশিল্প কর্মীদের সেবায় ডিজিটাল সেন্টার উদ্বোধন

গার্মেন্টস কর্মীদের নিকট সহজে, দ্রুত ও স্বল্প ব্যয়ে সরকারি-বেসরকারি সেবা পৌঁছে দিতে এটুআই’র উদ্যোগে গাজীপুরে পাঁচটি এবং মৎস্য শিল্পের সঙ্গে জড়িত কর্মীদের জন্য খুলনায় একটি ডিজিটাল সেন্টার স্থাপন করা হয়েছে।

বৃহস্পতিবার (১৬ আগস্ট) তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগে বাস্তবায়নাধীন এবং ইউএনডিপি ও ইউএসএইড এর সহায়তায় গাজীপুরস্থ টঙ্গীর উত্তর দত্তপাড়া (টেগবাড়ী) এলাকায় স্থাপিত ডিজিটাল সেন্টারগুলোর কার্যক্রম উদ্বোধন করেন গাজীপুরের জেলা প্রশাসক ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর।

গার্মেন্টস এবং মৎস্য শিল্পের সঙ্গে জড়িত কর্মীসহ উল্লিখিত এলাকার সকল নাগরিক এ সকল সেন্টার থেকে সহজে, দ্রুত ও স্বল্প ব্যয়ে ১৫০ এর অধিক সরকারি-বেসরকারি সেবা, আর্থিক অন্তর্ভুক্তিকরণ সেবা, এজেন্ট ব্যাংকিং ও রুরাল ই-কমার্স ‘একশপ’ এর মাধ্যমে প্রায় পাঁচ লক্ষ্যের অধিক পণ্য অনলাইনে ক্রয়-বিক্রয় করতে পারবে। গাজীপুর ও খুলনায় সরকারি-বেসরকারি সেবা প্রাপ্তির জন্য স্থাপিত সেন্টারসমূহের মধ্যে ০৩ টি সেন্টার (ওয়ার্কার্স কমিউনিটি সেন্টার) ডব্লিউসিসি এর সঙ্গে সংযুক্ত যার মধ্যে ০২ টি গাজীপুরের টঙ্গী ও কোনাবাড়ী এলাকায় এবং বাকি ০১ টি খুলনার রূপসা এলাকায় অবস্থিত এবং বাকি তিনটি সেন্টার গাজীপুরের বোর্ডবাজার, কাশিমপুর ও ভোগরার গার্মেন্টস অধ্যুষিত এলাকায় স্থাপন করা হয়েছে।

প্রতিটি ডিজিটাল সেন্টারে একজন পুরুষ ও একজন নারী উদ্যোক্তা সেবা প্রদান করবেন। এ বিষয়ে তাদের এটুআই হতে প্রয়োজনীয় প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। ডিজিটাল সেন্টারগুলো গার্মেন্টস কর্মীদের কর্মঘণ্টার সঙ্গে সামঞ্জস্য রেখে সকাল ৭টা হতে রাত ১০টা পর্যন্ত প্রতিদিন খোলা থাকবে।

রূপকল্প ২০২১ বাস্তবায়নে ডিজিটাল সেন্টার স্থাপন বর্তমান সরকারের নানামুখী উদ্যোগের অন্যতম। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর কার্যালয় থেকে এবং নিউজিল্যান্ডের সাবেক প্রধানমন্ত্রী ও ইউএনডিপি’র গ্লোবাল প্রশাসক হেলেন ক্লার্ক চর কুকড়ি মুকড়ি থেকে ২০১০ সালের ১১ নভেম্বর ভিডিও কনফারেন্স এর মাধ্যমে একযোগে সারা দেশে ইউনিয়ন তথ্য ও সেবাকেন্দ্র (ডিজিটাল সেন্টার) উদ্বোধন করেন। ইউনিয়ন ডিজিটাল সেন্টারের সাফল্যের ধারাবাহিকতায় ২০১৩ সালে পৌরসভা ও সিটি কর্পোরেশনের সকল ওয়ার্ডে ডিজিটাল সেন্টার স্থাপন করা হয়। দেশব্যাপী বর্তমানে ইউনিয়ন, সিটি কর্পোরেশন, পৌরসভা পর্যায়ে মোট ৫,২৮৬ টি ডিজিটাল সেন্টার জনগণের দোরগোড়ায় সরকারি-বেসরকারি সেবা পৌঁছে দিতে কাজ করছে।

এ সকল সেন্টার হতে সরকারি-বেসরকারি প্রদেয় সেবার সংখ্যা ১৫০টি, মোট সেবা প্রদান করা হয়েছে ৩৬৭ মিলিয়ন, মোট টাকা উপার্জন (উদ্যোক্তাদের) হয়েছে ৩২.৯৫ মিলিয়ন, অনলাইন জন্ম নিবন্ধন ৭৫ মিলিয়ন, ৩৩০০ সেন্টারে এজেন্ট ব্যাংকিং সেবা প্রদান, ৮০০ সেন্টারে ই-কমার্স (একশপ) সেবা প্রদান, ০.২৯ মিলিয়ন গ্রামীণ নাগরিকের জীবনবীমা সেবা গ্রহণ, ৪ মিলিয়ন মোবাইল ব্যাংকিং সেবা প্রদান।

সারা দেশে দশ হাজারেরও বেশি উদ্যোক্তা বিগত সাত বছরে এই প্রক্রিয়ায় ৩৬৭ মিলিয়ন সেবা প্রদান করে ‘ডিজিটাল বাংলাদেশ’ গড়ার স্বপ্নে সামিল করেছেন। এর মধ্যে গুরুত্বপূর্ণ সেবার মধ্যে রয়েছে জমির পর্চার আবেদন, পাসপোর্টের আবেদন, জন্ম নিবন্ধন, হজ্জ্ব নিবন্ধন, রেল-বাস-বিমানের টিকেটিং, চাকুরির আবেদন, সরকারি আবেদন, পানি-বিদ্যুৎ-গ্যাস বিল, মেডিকেল ভিসা প্রসেসিং, রেমিট্যান্স এবং বৈদেশিক কর্মসংস্থান নিবন্ধন ইত্যাদি। 

উক্ত উদ্বোধনী অনুষ্ঠানে এটুআই এর পলিসি এ্যাডভাইজর আনীর চৌধুরী ঢাকা থেকে ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে গণমাধ্যম এবং গার্মেন্টস কর্মীদের সামনে ডিজিটাল সেন্টার এর বিভিন্ন দিক তুলে ধরেন। উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন ইউএসএইডের অফিস ডিরেক্টর টম পোপ, ইউএসএইড সোলিডিরিটি সেন্টারের কান্ট্রি প্রোগ্রাম ডিরেক্টর খ্রিস্টোফার জনসন, গাজীপুরের ৫০ নং ওয়ার্ড কাউন্সিলর কাজী আবু বকর সিদ্দিক, ৪৯ নং ওয়ার্ড কাউন্সিলর মো. ফারুক আহমেদ, ৪৯, ৫০ ও ৫১  নং ওয়ার্ড এর সংরক্ষিত মহিলা কাউন্সিলর নাসরিন আক্তার শিরিন, চেম্বার অব কমার্স, এফবিসিসিআই, বিজিএমএ, বিকেএমএ, ইউএসএইড ও এটুআই এর উর্দ্ধতন কর্মকর্তাবৃন্দ এবং গণমাধ্যম কর্মীগণ।


হুয়াওয়ে ছাড়া বিশ্ব অচল :
চীনের বৃহৎ টেলিকম কোম্পানী হুয়াওয়ের প্রতিষ্ঠাতা বলেছেন, হুয়াওয়ে এবং এর
বিস্তারিত
ব্যাগপ্যাকার্সের ২১ শতাংশ ছাড় শেষ
মহান একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ২১ শতাংশ ছাড়ের
বিস্তারিত
গুগল প্লাস বন্ধ হচ্ছে ২
গুগলের মালিকানাধীন সামাজিক যোগাযোগমাধ্যম গুগল প্লাস আনুষ্ঠানিকভাবে ২ এপ্রিল বন্ধ
বিস্তারিত
মুরগির ডিমে পাওয়া যাবে ক্যান্সার
ক্যান্সার প্রতিরোধে নানা রকমের চিকিৎসার কথা শোনা যায় কিন্তু এবার
বিস্তারিত
একীভূত হচ্ছে ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপ ও
ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপ ও ফেসবুক মেসেঞ্জারকে একীভূত করার উদ্যোগ নিয়েছে সামাজিক
বিস্তারিত
ব্রেক্সিট ইস্যুতে যুক্তরাজ্য সদরদপ্তর স্থানান্তর
ব্রেক্সিট সংক্রান্ত শুল্ক বিষয়ের ঝামেলা এড়াতে সনি ব্রিটেন থেকে তাদের
বিস্তারিত