ঈদের সওগাত

কেয়ামতের ময়দানে জবাইকৃত পশু তার শিং, পশম ও খুরসহ সম্পূর্ণ সুস্থ-সবল অবস্থায় হাজির হবে

 

হজরত আনাস (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, মহানবী (সা.) প্রিয় মাতৃভূমি মক্কা মুকাররমা থেকে হিজরত করে মদিনা মুনাওয়ারায় এসে দেখলেন, মদিনাবাসী মিহিরজান ও নওরোজ নামে দুটি দিবসে ক্রীড়া-কৌতুক ও উৎসব পালন করে। রাসুলুল্লাহ (সা.) তাদের জিজ্ঞেস করলেন, এ দিন তোমাদের আনন্দ উদযাপনের কারণ কী? তারা বলল, জাহেলি যুগ থেকেই আমরা প্রতি বছর দুটি দিবসে উৎসব পালন করে আসছি। অতঃপর প্রিয়নবী (সা.) এরশাদ করেন, মহান আল্লাহ তায়ালা তোমাদের জন্য এর পরিবর্তে অন্য দুটি বিশেষ উৎসব নির্ধারণ করেছেন; একটি হলো ঈদুল ফিতর, অন্যটি ঈদুল আজহা। (আবু দাউদ)।

ঈদ অর্থ আনন্দ, উৎসব, পুনরাবৃত্তি, বার বার ফিরে আসা ইত্যাদি। আর আজহা অর্থ ত্যাগ, বিসর্জন, রক্ত প্রবাহিত করা ইত্যাদি। ১০ জিলহজ মহান স্রষ্টার নৈকট্য ও সান্নিধ্য অর্জনের লক্ষ্যে পশু জবাইয়ের মাধ্যমে উৎসব পালন করাকে ঈদুর আজহা বা কোরবানির ঈদ বলা হয়। প্রত্যেক জাতিগোষ্ঠী ও সম্প্রদায়ের আনন্দ-উৎসব উদযাপনের নির্দিষ্ট দিবস রয়েছে; মহান আল্লাহ তায়ালা মুসলমানদের আনন্দ উদযাপনের জন্য দুটি দিবস দান করেছেন। এ দিবসে বিশ্ব মুসলিম সব ভেদাভেদ ভুলে গিয়ে শামিল হয় আনন্দের বিশেষ মোহনায়। ঈদের আগমনে আনন্দিত হয় নাÑ এমন মুসলমান খুঁজে পাওয়া যাবে না। তাই এ কথা সর্বজনবিদিত যে, ঈদ বিশ্ব মুসলমানের সর্বজনীন উৎসব।

বস্তুত পবিত্র ঈদুল আজহা মুসলিম উম্মাহর জন্য মহান রাব্বুল আলামিনের এক বিশেষ নেয়ামত। এই দিনে মোমিনের হৃদয়ে আনন্দের জোয়ার আসে এবং প্রত্যেক খোদাপ্রেমিক বান্দা পশু কোরবানির মাধ্যমে মহান স্রষ্টার সন্তুষ্টি ও সান্নিধ্য আর্জনের প্রয়াসে ব্যাকুল থাকে। সঙ্গত কারণেই মুসলিম উম্মাহর জীবনে ঈদুল আজহার গুরুত্ব অপরিসীম। মূলত আল্লাহর নামে পশু কোরবানি করাটাই হলো ঈদুল আজহার মূল আনন্দ। হজরত আয়েশা (রা.) থেকে বর্ণিত, রাসুলুল্লাহ (সা.) এরশাদ করেন, ‘ঈদুল আজহার দিন সর্বাধিক প্রিয় ও পছন্দনীয় আমল হলো কোরবানি করা। কেয়ামতের ময়দানে জবাইকৃত পশু তার শিং, পশম ও খুরসহ সম্পূর্ণ সুস্থ-সবল অবস্থায় হাজির হবে। নিশ্চয় কোরবানির পশুর রক্ত জমিনে পড়ার আগেই মহান আল্লাহ তায়ালার দরবারে তা কবুল হয়ে যায়। অতএব, তোমরা কোরবানির মাধ্যমে নিজেদের পবিত্রতা অর্জন করো এবং খুশি মনে আনন্দ চিত্তে কোরবানি করো।’ (তিরমিজি)।  

 


আশুরা ও কারবালার চেতনা
আশুরার দিন তিনি সেনাপতির মতো শত্রুবাহিনীর বিরুদ্ধে ব্যূহ রচনা করেন।
বিস্তারিত
মেঘ নেমেছে কাশবনে
মুগ্ধ হয়ে দেখি শরতের মনকাড়া এসব রূপের বাহার। আশ্চর্য হয়ে
বিস্তারিত
মোবাইলে বিয়ের সঠিক পদ্ধতি!
পাত্র বা পাত্রী তার আপনজন বা পরিচিত যে কাউকে চিঠি,
বিস্তারিত
কাছের টিকিটে দূরে ভ্রমণ
প্রশ্ন : অনেক সময় বাসের লোকজন সীমাতিরিক্ত ভাড়া নিয়ে থাকে।
বিস্তারিত
তুরস্কে শিশুদের জামাতে ফজর আদায়ে
মসজিদের প্রতি শিশুদের ভালোবাসা গড়ে তোলার জন্য তুরস্কের কাওনিয়া রাজ্যের
বিস্তারিত
আফগানিস্তানে কি আবার ফিরছে তালেবান
আফগানিস্তানে একসময় হতাহতের ঘটনা সংবাদের শিরোনামে উঠে এলেও এখন সেগুলো
বিস্তারিত