মাহবুবুল এ খালিদের গানে কোরবানির মাহাত্ম্য

পবিত্র ঈদুল আজহা। ত্যাগের মহিমায় উদ্বুদ্ধ হয়ে মহান আল্লাহর সন্তুষ্টি লাভের উদ্দেশ্যে পশু কোরবানি দেয়ার দিন। কিন্তু কোরবানি কি শুধুই পশু জবাই, নাকি প্রিয় বস্তু উৎসর্গ করা? এ প্রশ্ন রেখে কোরবানির প্রকৃত তাৎপর্য এবং মাহাত্ম্য বর্ণনা করা হয়েছে মাহবুবুল এ খালিদের লেখা ‘বছর ঘুরে এলো ফিরে’ শিরোনামের গানে।

“কোরবানি তো নয় গো শুধু, পশু জবাই করা। কোরবানি তো প্রিয় বস্তু উৎসর্গ করা। ইবরাহিমের ত্যাগের স্মৃতি, ইসলামের মহান রীতি। থাকলে নেছাব দাও কোরবানি। আছো যারা বাদশা ধনী। হও ইসলামে সওগাত। আর মিলাও কাঁধে কাঁধ।”এমন কথামালায় গানটি সাজানো হয়েছে।

পবিত্র ঈদুল আজহা বা কোরবানির ঈদ নিয়ে কবি, গীতিকার ও সুরকার মাহবুবুল এ খালিদের লেখা এই গানটির সুর দিয়েছেন ইমন সাহা। কাওয়ালি ধাঁচের গানটিতে কণ্ঠ দিয়েছেন সালমা, কোনাল, সাব্বির ও আজিজ। সোমবার ইউটিউবের ‘খালিদসংগীত’ চ্যানেলে গানটির নতুন একটি ভিডিও প্রকাশ করা হয়েছে।

বছর ঘুরে আবার এসেছে খুশির ঈদ। মহিমান্বিত এই দিনটি ধনী-গরিবের ব্যবধান দূর করে সৃষ্টিকর্তার নৈকট্য লাভে সবাইকে এক কাতারে দাঁড় করায়। শত্রু-মিত্র ভুলে সবাইকে বুকে টেনে নেয়ার আহ্বান জানায়। শুধু পশু জবাই নয় বরং অহং ভুলে প্রিয় বস্তু উৎসর্গ করার মাঝেই কোরবানির প্রকৃত মাহাত্ব্য । ‘বছর ঘুরে এলো ফিরে’ গানটিতে এই বার্তা প্রকাশ পেয়েছে।

ইমন সাহার পাশাপাশি এই গানটির আলাদা সুর দিয়েছেন আরেক জনপ্রিয় সুরকার আহমেদ ইমতিয়াজ বুলবুল। ট্রাডিশনাল বাংলা গানের সুরে এটি কণ্ঠে তুলেছেন দিনাত জাহান মুন্নি ও সাব্বির। এছাড়াও, ঈদুল আজহা নিয়ে মাহবুবুল এ খালিদের লেখা আরেকটি গান রয়েছে। ‘কোরবানি কি শুধুই জবাই’ শিরোনামের ওই গানেও সুর দিয়েছেন আহমেদ ইমতিয়াজ বুলবুল।

ইউটিউবের পাশাপাশি গানগুলো মাহবুবুল এ খালিদের নিজস্ব ওয়েবসাইট www.khalidsangeet.com-এ প্রকাশিত হয়েছে। 
‘বছর ঘুরে এলো ফিরে’ গানের ইউটিউব লিংক : https://www.youtube.com/watch?v=c2GWG5-C4Ek

 


পেট্রোল বোমায় মানুষ পুড়িয়ে মারার
প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়ার প্রযোজনায় নির্মিত সিনেমা ‘দহন’। কাজ শেষে
বিস্তারিত
শুভশ্রীর উদ্দাম নাচে মাতল নেটদুনিয়া
রাজ চক্রবর্তীর সঙ্গে বিয়ের সময় তাদের দুজনের নাচের ভিডিও ভাইরাল
বিস্তারিত
আমজাদ হোসেনের চিকিৎসার দায়িত্ব নিলেন
চলচ্চিত্র পরিচালক আমজাদ হোসেনের চিকিৎসার সব দায়িত্ব নিয়েছেন প্রধানমন্ত্রী শেখ
বিস্তারিত
সেরা চলচ্চিত্র বাংলাদেশের ‌‘সত্তা’
সেরা চলচ্চিত্র (বাংলাদেশ) পুরষ্কার দেয়া হয় সত্তা চলচ্চিত্রকে। পুরষ্কার গ্রহণ
বিস্তারিত
আমজাদ হোসেনের অবস্থার অবনতি
বিশিষ্ট চলচ্চিত্র নির্মাতা ও অভিনেতা আমজাদ হোসেন আইসিইউ’তে। আজ তার
বিস্তারিত
ফেসবুকে ভুয়া আইডি, সতর্ক করলেন
ছোট পর্দার জনপ্রিয় অভিনেত্রী মেহজাবিন চৌধুরী। একের পর এক নাটকে
বিস্তারিত