মাহবুবুল এ খালিদের গানে কোরবানির মাহাত্ম্য

পবিত্র ঈদুল আজহা। ত্যাগের মহিমায় উদ্বুদ্ধ হয়ে মহান আল্লাহর সন্তুষ্টি লাভের উদ্দেশ্যে পশু কোরবানি দেয়ার দিন। কিন্তু কোরবানি কি শুধুই পশু জবাই, নাকি প্রিয় বস্তু উৎসর্গ করা? এ প্রশ্ন রেখে কোরবানির প্রকৃত তাৎপর্য এবং মাহাত্ম্য বর্ণনা করা হয়েছে মাহবুবুল এ খালিদের লেখা ‘বছর ঘুরে এলো ফিরে’ শিরোনামের গানে।

“কোরবানি তো নয় গো শুধু, পশু জবাই করা। কোরবানি তো প্রিয় বস্তু উৎসর্গ করা। ইবরাহিমের ত্যাগের স্মৃতি, ইসলামের মহান রীতি। থাকলে নেছাব দাও কোরবানি। আছো যারা বাদশা ধনী। হও ইসলামে সওগাত। আর মিলাও কাঁধে কাঁধ।”এমন কথামালায় গানটি সাজানো হয়েছে।

পবিত্র ঈদুল আজহা বা কোরবানির ঈদ নিয়ে কবি, গীতিকার ও সুরকার মাহবুবুল এ খালিদের লেখা এই গানটির সুর দিয়েছেন ইমন সাহা। কাওয়ালি ধাঁচের গানটিতে কণ্ঠ দিয়েছেন সালমা, কোনাল, সাব্বির ও আজিজ। সোমবার ইউটিউবের ‘খালিদসংগীত’ চ্যানেলে গানটির নতুন একটি ভিডিও প্রকাশ করা হয়েছে।

বছর ঘুরে আবার এসেছে খুশির ঈদ। মহিমান্বিত এই দিনটি ধনী-গরিবের ব্যবধান দূর করে সৃষ্টিকর্তার নৈকট্য লাভে সবাইকে এক কাতারে দাঁড় করায়। শত্রু-মিত্র ভুলে সবাইকে বুকে টেনে নেয়ার আহ্বান জানায়। শুধু পশু জবাই নয় বরং অহং ভুলে প্রিয় বস্তু উৎসর্গ করার মাঝেই কোরবানির প্রকৃত মাহাত্ব্য । ‘বছর ঘুরে এলো ফিরে’ গানটিতে এই বার্তা প্রকাশ পেয়েছে।

ইমন সাহার পাশাপাশি এই গানটির আলাদা সুর দিয়েছেন আরেক জনপ্রিয় সুরকার আহমেদ ইমতিয়াজ বুলবুল। ট্রাডিশনাল বাংলা গানের সুরে এটি কণ্ঠে তুলেছেন দিনাত জাহান মুন্নি ও সাব্বির। এছাড়াও, ঈদুল আজহা নিয়ে মাহবুবুল এ খালিদের লেখা আরেকটি গান রয়েছে। ‘কোরবানি কি শুধুই জবাই’ শিরোনামের ওই গানেও সুর দিয়েছেন আহমেদ ইমতিয়াজ বুলবুল।

ইউটিউবের পাশাপাশি গানগুলো মাহবুবুল এ খালিদের নিজস্ব ওয়েবসাইট www.khalidsangeet.com-এ প্রকাশিত হয়েছে। 
‘বছর ঘুরে এলো ফিরে’ গানের ইউটিউব লিংক : https://www.youtube.com/watch?v=c2GWG5-C4Ek

 


সালমান শাহর স্মৃতি কখনও ভুলতে
‘সালমান শাহর স্মৃতি আমি কখনও ভুলতে পারবো না। তার সম্পর্কে
বিস্তারিত
অভিনেতা আফজাল শরীফকে ২০ লাখ
ঢাকাই ছবির পাঁচ শতাধিক ছবির অভিনেতা আফজাল শরীফ দীর্ঘ চার
বিস্তারিত
যাদের হাতে উঠল অ্যামি অ্যাওয়ার্ড
সম্মানজনক অ্যামি অ্যাওয়ার্ডের এবারের আয়োজন শেষ হলো। সোমবার (১৭ সেপ্টেম্বর)
বিস্তারিত
৬০ থেকে ৪৮ এ স্বস্তিকা!
২০১৫ সালে ‘পারবো না আমি ছাড়তে তোকে’ ছবি দিয়ে আলোচনায়
বিস্তারিত
তিন কণ্ঠশিল্পীর বিএনপির ‘টিকিট’ চূড়ান্ত
জনপ্রিয় তিন কণ্ঠশিল্পীর জন্য বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) টিকিট চূড়ান্ত
বিস্তারিত
মুক্তি পাচ্ছে রোশান-ববির ‘বেপরোয়া’
গেলো ঈদুল আযহায় মুক্তির কথা থাকলেও নানা কারণে থেমে যায়
বিস্তারিত