ফিলিস্তিনের ২০ কোটি ডলার সহায়তা আটকে দিল যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্র শুক্রবার জানিয়েছে, তারা ফিলিস্তিনের জন্য ২০ কোটি মার্কিন ডলারের বেশি সহায়তা তহবিল বাতিল করেছে। এই অর্থ গাজা ভূখ- ও পশ্চিম তীরে দেয়ার কথা ছিল। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসনকে ফিলিস্তিনের ‘শান্তি বিরোধী’ হিসেবে অভিযুক্ত করায় এ পদক্ষেপ নিয়েছে দেশটি।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের এক কর্মকর্তা বলেন, ফিলিস্তিনী ভূখণ্ডের সহায়তা কর্মসূচি পর্যালোচনার পর ‘প্রেসিডেন্টের নির্দেশনায়’ এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। খবর বার্তা সংস্থা এএফপি’র।

ওই কর্মকর্তা আরো বলেন, এর আগে এই অর্থ পশ্চিম তীর ও গাজায় বরাদ্দ দেয়া হয়েছিল, কিন্তু এখন ‘অন্য জায়গায় আরো বেশি অগ্রাধিকারের ভিত্তিতে’ এই অর্থ ব্যয় হবে।

তিনি বলেন, যুক্তরাষ্ট্রের এই পদক্ষেপ গাজায় সহায়তা প্রদানকারী আন্তর্জাতিক সম্প্রদায়কে কঠিন চ্যালেঞ্জের মুখে ঠেলে দিল। হামাস শাসিত গাজায় বেসামরিক মানুষের জীবন হুমকির মুখে রয়েছে। সেখানকার মানবিক ও অর্থনৈতিক পরিস্থিতির আরো অবনতি হচ্ছে।

জানুয়ারি মাসে যুক্তরাষ্ট্র ইউএন এজেন্সি ফর প্যালেস্টাইনিয়ান রিফিউজি (ইউএনআরডব্লিউএ) কে দেয়া তাদের অর্থের ব্যাপক কর্তন করেছে।

ট্রাম্প জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেয়ার পর মার্কিন প্রশাসন ও ফিলিস্তিন কর্তৃপক্ষের মধ্যে সম্পর্কের চরম অবনতি ঘটেছে।

ফিলিস্তিনীরা মার্কিন প্রশাসনের সঙ্গে যোগাযোগ বন্ধ করে দিয়েছে। তারা মনে করে যুক্তরাষ্ট্র আর মধ্যপ্রাচ্য শান্তি প্রক্রিয়ায় মধ্যস্থতাকারীর ভূমিকা পালন করতে পারবে না।


জাপানে দলীয় নেতৃত্বের নির্বাচনে অ্যাবে
প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে তার ক্ষমতাসীন দলের নেতা হিসেবে পুন:নির্বাচনে বিজয়ী
বিস্তারিত
ভারতীয় বিমানে ক্রু’র ভুলে রক্ত
ভারতের একটি যাত্রীবাহী বিমানে ককপিটে ত্রুটির কারণে বৃহস্পতিবার ৩০ জনেরও
বিস্তারিত
পাকিস্তানে কৃচ্ছ্বতা অভিযান শুরু ইমরান
চরম আর্থিক সংকট মোকাবেলায় পাকিস্তানের নব নির্বাচিত প্রধানমন্ত্রী ইমরান খান
বিস্তারিত
ত্রিপোলিতে নতুন করে সংঘাত শুরু
লিবিয়ার রাজধানী ত্রিপোলিতে টানা দ্বিতীয় দিনের মতো অস্ত্রবিরতি চুক্তি লংঘন
বিস্তারিত
এখনো সন্ত্রাসী হামলার ঝুঁকিতে রয়েছে
বুধবার প্রকাশিত মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের সন্ত্রাসবাদ সম্পর্কিত বার্ষিক প্রতিবেদনে বলা
বিস্তারিত
নওয়াজ ও তার মেয়েকে মুক্তির
দুর্নীতি মামলায় দণ্ডিত পাকিস্তানের ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ এবং তার
বিস্তারিত