যে কারণে ৭ নম্বর জার্সি পড়েন রোনালদো

খুব ছোটবেলায় ২৮ নম্বর জার্সি পড়তেন। কখনও ৯, কখনও ১৭ নম্বর জার্সি পরেও দেখা গেছে ক্রিস্টিয়ানো রোনালদোকে। এখন রোনালদো মানেই ৭ নম্বর জার্সি। রিয়াল মাদ্রিদ ছেড়ে জুভেন্টাসে গেলেও রোনালদো ত্যাগ করেননি ৭ নম্বর জার্সি। কেন সাত নম্বর জার্সি পড়েন রোনালদো?

রোনালদোর সাত নম্বর জার্সি পড়ার নেপথ্যে রয়েছেন স্যার অ্যালেক্স ফার্গুসন। তিনিই পর্তুগিজ মহানায়ককে সাত নম্বর জার্সি পরার পরামর্শ দেন। ২০০৪ সালে ম্যানচেস্টার ইউনাইটেডে আসার পরেই রোনালদো প্রথম সাত নম্বর জার্সি পড়েন।

ফার্গুসনের মনে হয়েছিল, ৭ নম্বর পরে খেললে রোনালদো আরও ভাল খেলবেন। ম্যান ইউ-তে খেলা কিংবদন্তি যে সব ফুটবলার আলো ছড়িয়েছেন, তাঁদের অধিকাংশেরই জার্সির নম্বর ছিল ৭।

ম্যান ইউতে আসার পরও রোনালদো ২৮ নম্বর জার্সি পড়ে খেলতে চেয়েছিলেন। কিন্তু ফার্গুসন তাঁকে তা পড়তে দেননি। এর আগে এই জার্সি পড়ে খেলতেন ডেভিড বেকহ্যাম, জর্জ বেস্ট এবং এরিক কাঁতোয়াঁর মতো ফুটবলাররা।

রিয়ালে আসার পরে রোনালদো ৯ নম্বর জার্সি পড়ে খেলতেন। তখন সাত নম্বর ছিল রাউল গঞ্জালেসের জার্সি। তিনি ক্লাব ছাড়ার পর রোনালদো ফিরে পান ৭ নম্বর জার্সি। পর্তুগালের হয়ে কিছুদিন ১৭ নম্বর পড়ে খেলেছেন। তখন ৭ নম্বর মানেই ছিলেন লুইস ফিগো।

তিনি অবসর নেওয়ার পরে রোনালদো পড়তে শুরু করে দেন ৭ নম্বর জার্সি। বিশ্বকাপের পরেই জুভেন্টাসে যোগ দেন রোনালদো। সেখানে ৭ নম্বর ছিল কুয়াদ্রাদোর দখলে। কুয়াদ্রাদো নিজেই রোনালদোকে সাত নম্বর জার্সি ছেড়ে দিয়েছেন।


রোববার সেরা হওয়ার লড়াইয়ে মুখোমুখি
তিন জয়ে ৯ পয়েন্ট বাংলাদেশের। প্রথম ম্যাচে লেবাননকে ৭-০ গোলে
বিস্তারিত
ভারতকে ১৭৪ রানের লক্ষ্য দিয়ে
সুপার ফোরে নিজেদের প্রথম ম্যাচে ভালো শুরু করতে পারল না
বিস্তারিত
এবার আমিরাতকে ৭-০ গোলে হারাল
ছুটির দিনে গ্যালারিতে অল্প কিছু দর্শক বসে আমিরাতের বিপক্ষে বাংলাদেশ
বিস্তারিত
শুরুতেই ২ ওপেনার বিদায়ে সংকটে
ভারতের বিপক্ষে টস হেরে ব্যাট করছে বাংলাদেশ। প্রথম চার ওভার
বিস্তারিত
রশিদের অলরাউন্ড নৈপুণ্যে ছিটকে পড়ল
এক রশিদ খানের কাছেই হারলো বাংলাদেশ। এশিয়া কাপে ‘বি’ গ্রুপে
বিস্তারিত
বাংলাদেশকে ২৫৬ রানের চ্যালেঞ্জ দিল
এশিয়া কাপ শুরু হওয়ার আগে সাকিব আল হাসানের ফিটনেস নিয়ে
বিস্তারিত