যে কারণে ৭ নম্বর জার্সি পড়েন রোনালদো

খুব ছোটবেলায় ২৮ নম্বর জার্সি পড়তেন। কখনও ৯, কখনও ১৭ নম্বর জার্সি পরেও দেখা গেছে ক্রিস্টিয়ানো রোনালদোকে। এখন রোনালদো মানেই ৭ নম্বর জার্সি। রিয়াল মাদ্রিদ ছেড়ে জুভেন্টাসে গেলেও রোনালদো ত্যাগ করেননি ৭ নম্বর জার্সি। কেন সাত নম্বর জার্সি পড়েন রোনালদো?

রোনালদোর সাত নম্বর জার্সি পড়ার নেপথ্যে রয়েছেন স্যার অ্যালেক্স ফার্গুসন। তিনিই পর্তুগিজ মহানায়ককে সাত নম্বর জার্সি পরার পরামর্শ দেন। ২০০৪ সালে ম্যানচেস্টার ইউনাইটেডে আসার পরেই রোনালদো প্রথম সাত নম্বর জার্সি পড়েন।

ফার্গুসনের মনে হয়েছিল, ৭ নম্বর পরে খেললে রোনালদো আরও ভাল খেলবেন। ম্যান ইউ-তে খেলা কিংবদন্তি যে সব ফুটবলার আলো ছড়িয়েছেন, তাঁদের অধিকাংশেরই জার্সির নম্বর ছিল ৭।

ম্যান ইউতে আসার পরও রোনালদো ২৮ নম্বর জার্সি পড়ে খেলতে চেয়েছিলেন। কিন্তু ফার্গুসন তাঁকে তা পড়তে দেননি। এর আগে এই জার্সি পড়ে খেলতেন ডেভিড বেকহ্যাম, জর্জ বেস্ট এবং এরিক কাঁতোয়াঁর মতো ফুটবলাররা।

রিয়ালে আসার পরে রোনালদো ৯ নম্বর জার্সি পড়ে খেলতেন। তখন সাত নম্বর ছিল রাউল গঞ্জালেসের জার্সি। তিনি ক্লাব ছাড়ার পর রোনালদো ফিরে পান ৭ নম্বর জার্সি। পর্তুগালের হয়ে কিছুদিন ১৭ নম্বর পড়ে খেলেছেন। তখন ৭ নম্বর মানেই ছিলেন লুইস ফিগো।

তিনি অবসর নেওয়ার পরে রোনালদো পড়তে শুরু করে দেন ৭ নম্বর জার্সি। বিশ্বকাপের পরেই জুভেন্টাসে যোগ দেন রোনালদো। সেখানে ৭ নম্বর ছিল কুয়াদ্রাদোর দখলে। কুয়াদ্রাদো নিজেই রোনালদোকে সাত নম্বর জার্সি ছেড়ে দিয়েছেন।


মেসিকে নিয়ে এমন কথা বলিনি
লিওনেল মেসি এক পর্যায়ে আর্জেন্টিনা ফুটবলে ফিরবেন বলে বিশ্বাস করেন
বিস্তারিত
পঞ্চম দিনে বাংলাদেশের চাই ৮
ঢাকা টেস্টে জয়ের জন্য জিম্বাবুয়েকে ৪৪২ রানের চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়েছে
বিস্তারিত
আট বছরের আক্ষেপ ঘুচল মাহমুদুল্লাহর
দীর্ঘ আট বছর পর টেস্ট ক্রিকেট সেঞ্চুরি করলেন বাংলাদেশের মাহমুদউল্লাহ
বিস্তারিত
বাংলাদেশের লিড চারশ ছাড়াল
মিরপুর টেস্টে জিম্বাবুয়েকে ফলোঅন করায়নি বাংলাদেশ। প্রথম ইনিংসে ২১৮ রানের
বিস্তারিত
মাত্র ২৫ রানেই ৪ উইকেট
দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে দলীয় ২৫ রানে চার টপঅর্ডার ব্যাটসম্যানকে
বিস্তারিত
দলকে ভালো অবস্থায় রাখতে পেরে
ব্যাটসম্যানদের দায়িত্বের পর বোলারদের দুর্দান্ত পারফরমেন্সে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের দ্বিতীয়
বিস্তারিত