পৃথ্বীর ভবিষ্যত অনেক আগেই দেখেছিলেন শচিন!

ভারতের অন্যতম সেরা উঠতি প্রতিভাকে নিয়ে এক দশক আগেই ভবিষ্যতবাণী করেছিলেন শচিন টেন্ডুলকার। তার অনুমান যে ভুল ছিল না তা প্রমাণ করে দিয়েছেন অনূর্ধ্ব-১৯ দলের ক্রিকেটার পৃথ্বী। ইংল্যান্ডের মাটিতে শেষ দুই টেস্টের দলে ডাক পেয়েছেন পৃথ্বী। এই প্রথম সিনিয়র দলে ডাক পেলেন তিনি।

এর আগে দেশের হয়ে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে নেতৃত্ব দিয়েছেন পৃথ্বী। তাঁর নেতৃত্বে বিশ্বকাপ ট্রফি ঘরে তুলেছে ভারত। বর্তমান সময়ে ভারত ‘এ’ দলের হয়ে ইংল্যান্ডের মাটিতে খেলেছেন পৃথ্বী। ঘরোয়া ক্রিকেটেও ধারাবাহিকতা দেখিয়েছেন।

বৃহস্পতিবার ১০০এমবি নামে একটি সোশ্যাল প্ল্যাটফর্মের মাধ্যমে ভক্তদের মুখোমুখি হন শচিন। সেখানেই পৃথ্বীর প্রসঙ্গ ওঠে। সেই আলোচনাতেই শচিন বলেন, ‘এক দশক আগে এক বন্ধু পৃথ্বীকে আমার নজরে এনেছিলেন। প্রথম ঝলকে নেটে ওকে ব্যাট করতে দেখে মনে হয়েছিল, পৃথ্বী কমপ্লিট ক্রিকেটার, লম্বা রেসের ঘোড়া।’

সঙ্গে মাস্টার ব্লাস্টার আরও যোগ করেন, ‘বন্ধু আমার অনুরোধ করেছিল পৃথ্বীকে আমি যেন গাইড করি। ১০ বছর আগে সেই প্রথম পৃথ্বীর সঙ্গে পরিচয়। ওর সঙ্গে বেশ কয়েক ঘণ্টা সময় কাটিয়েছিলাম। ব্যাটিং টেকনিক নিয়েও কিছু টিপস দিয়েছিলাম। ওর ব্যাটিং গ্রিপ, স্টান্স পরিবর্তন করতে মানা করেছিলাম।’

শচিনের সেদিনের সেই ভবিষ্যতবাণী আজ অক্ষরে অক্ষরে মিলে গেছে। ইংল্যান্ডের বিরুদ্ধে ভারতের টেস্ট দলে ডাক পেয়েছেন পৃথ্বী। রুটদের বিরুদ্ধে চলতি সিরিজেই পৃথ্বীর অভিষেক হয় কিনা সেটাই এখন দেখার।

প্রথম শ্রেণির ক্রিকেটে ১৪ ম্যাচে পৃথ্বীর ঝুলিতে রয়েছে ১৪১৮ রান। নামের পাশে রয়েছে সাতটি সেঞ্চুরি, ৫টি ফিফটি। সর্বোচ্চ ১৮৮ রান এসেছে চলতি বছরে ওয়েস্ট ইন্ডিজ ‘এ’ দলের বিপক্ষে।


মোস্তাফিজের অবিশ্বাস্য বোলিং, জয়ী বাংলাদেশ
কাটার মাস্টার মোস্তাফিজের শেষ ওভারের ম্যাজিকে শ্বাসরুদ্ধ ম্যাচে আফগানিস্তানকে ৩
বিস্তারিত
আফগানিস্তানকে ২৫০ রানের লক্ষ্য দিল
এশিয়া কাপের গ্রুপ পর্বে এই আফগানিস্তানের কাছে খুবই বাজেভাবে হেরেছিল
বিস্তারিত
বিসিবি’র প্রধান নির্বাচক নান্নুর বাসায়
বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নুর বাসায়
বিস্তারিত
গ্রুপ চ্যাম্পিয়ন হলো বাংলাদেশের মেয়েরা
এএফসি অনূর্ধ্ব-১৬ নারী ফুটবল চ্যাম্পিয়নশিপের বাছাইপর্বে ‘এফ’ গ্রুপের শেষ ম্যাচে
বিস্তারিত
বঙ্গবন্ধু গোল্ডকাপে চ্যাম্পিয়ন নোয়াখালী পৌরসভা
যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের উদ্যোগে জেলা পর্যায়ে জাতির পিতা বঙ্গবন্ধু
বিস্তারিত
ইমরুল-মাহমুদউল্লাহর ব্যাটে এগোচ্ছে বাংলাদেশ
ওপেনিং জুটি আগের মতোই। আফগানিস্তানের বিপক্ষেও দীর্ঘস্থায়ী হলো না এ
বিস্তারিত