ভারতের শ্যাম বেনেগাল বানাবেন বঙ্গবন্ধুর বায়োপিক

বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনের প্রেক্ষাপট নিয়ে চলচ্চিত্র নির্মাণের কথা অনেক দিন ধরেই শোনা যাচ্ছিল। তবে সেই চলচ্চিত্র নির্মাণ করবেন কে, এটা নিশ্চিত ছিলো না। অবশেষে চূড়ান্ত করা হয়েছে পরিচালক। ভারতের শ্যাম বেনেগালই বানাবেন বঙ্গবন্ধুর বায়োপিক।

সোমবার (২৭ আগস্ট) সচিবালয়ে অনুষ্ঠিত এক মতবিনিময় সভায় তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম এই বিষয়টি নিশ্চিত করেন। যৌথ প্রযোজনায় নির্মাণ হতে যাওয়া এই চলচ্চিত্রের আরও একজন পরিচালক থাকবেন। যাকে নেয়া হবে বাংলাদেশ থেকে।

প্রাথমিকভাবে ভারতের তিনজন পরিচালকের নাম প্রস্তাব করা হয় বঙ্গবন্ধুর বায়োপিক নির্মাণের জন্য। তারা হলেন শ্যাম বেনেগাল, গৌতম ঘোষ ও কৌশিক গাঙ্গুলী। তাদের মধ্য থেকে শ্যাম বেনেগালকে বাংলাদেশ সরকার নির্বাচন করেছে।

এই বিষয়ে তারানা হালিম বলেন, বাংলাদেশ থেকে একজন চলচ্চিত্রকার বাছাই করা হবে, যিনি রাজনীতিবিদ, ব্যক্তি হিসেবে যিনি বঙ্গবন্ধুকে চেনেন, পরিচালক এবং চলচ্চিত্রকার হিসেবে যার পর্যাপ্ত গুণ থাকবে। এছাড়া চলচ্চিত্রটি নির্মাণে বাংলাদেশে পক্ষ থেকে ৩ সদস্য বিশিষ্ট একটি বিশেষজ্ঞ কমিটি থাকবে।

তারানা হালিম আরও জানান, এখন স্ক্রিপ্ট তৈরি হবে, গবেষণা হবে। এরপর বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাস্ট থেকে অনুমতি নিতে হবে এবং চলচ্চিত্রের নাম ও চিত্রনাট্য বঙ্গবন্ধুর পরিবারের সদস্যদের দেখানো হবে। সবদিক থেকে চূড়ান্ত হয়ে আসার পর নির্মাণ কাজ শুরু হবে।

এই বায়োপিকে একজন পিতা, রাজনীতিবিদ, স্বাধীনতার ঘোষক এবং রাষ্ট্রনায়ক হিসেবে বঙ্গবন্ধুর ভূমিকা তুলে ধরা হবে। তবে চলচ্চিত্রে কারা অভিনয় করবেন, সেটা নির্ধারণ করবেন পরিচালকরা।

বঙ্গবন্ধুর বায়োপিকের বিষয়ে দুই বছর আগে বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মধ্যে একটি সমঝোতা স্মারক সাক্ষরিত হয়েছিল। সেখানে বঙ্গবন্ধুর ওপর যৌথভাবে চলচ্চিত্র এবং ডকুমেন্টারি তৈরির কথা ছিল। চলচ্চিত্রটি নির্মাণের জন্য বাংলাদেশের প্রতিনিধি দল জুলাই মাসে ভারত সফর করেন। তখনই ভারত থেকে পরিচালকদের নাম প্রস্তাব করা হয়।

প্রসঙ্গত, শ্যাম বেনেগাল ভারতের একজন বিখ্যাত পরিচালক। তিনি নেতাজি সুভাষ চন্দ্র বসুকে নিয়ে চলচ্চিত্র নির্মাণ করে প্রশংসিত হয়েছিলেন। ভারতের পদ্মশ্রী, পদ্ম ভূষণ, দাদা সাহেব পালিনী ও এএনআর ন্যাশনাল অ্যাওয়ার্ড পেয়েছিলেন এই নির্মাতা।


পেট্রোল বোমায় মানুষ পুড়িয়ে মারার
প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়ার প্রযোজনায় নির্মিত সিনেমা ‘দহন’। কাজ শেষে
বিস্তারিত
শুভশ্রীর উদ্দাম নাচে মাতল নেটদুনিয়া
রাজ চক্রবর্তীর সঙ্গে বিয়ের সময় তাদের দুজনের নাচের ভিডিও ভাইরাল
বিস্তারিত
আমজাদ হোসেনের চিকিৎসার দায়িত্ব নিলেন
চলচ্চিত্র পরিচালক আমজাদ হোসেনের চিকিৎসার সব দায়িত্ব নিয়েছেন প্রধানমন্ত্রী শেখ
বিস্তারিত
সেরা চলচ্চিত্র বাংলাদেশের ‌‘সত্তা’
সেরা চলচ্চিত্র (বাংলাদেশ) পুরষ্কার দেয়া হয় সত্তা চলচ্চিত্রকে। পুরষ্কার গ্রহণ
বিস্তারিত
আমজাদ হোসেনের অবস্থার অবনতি
বিশিষ্ট চলচ্চিত্র নির্মাতা ও অভিনেতা আমজাদ হোসেন আইসিইউ’তে। আজ তার
বিস্তারিত
ফেসবুকে ভুয়া আইডি, সতর্ক করলেন
ছোট পর্দার জনপ্রিয় অভিনেত্রী মেহজাবিন চৌধুরী। একের পর এক নাটকে
বিস্তারিত